মানুষের প্রশান্তির ধারক ও বাহকের মধ্যে বিড়াল অন্যতম

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের প্রশান্তির ধারক ও বাহকের মধ্যে বিড়াল অন্যতম। বিড়ালসহ পোষা প্রাণীদের প্রতি আমাদের বেশি বেশি যত্নবান হতে হবে। ইন্টারনেটের যুগে কারণে-অকারণে আমাদের মূল্যবান সময় কাটাচ্ছি। মাঠে খেলাধুলা করার জায়গা জমিনও দিন দিন কমে যাচ্ছে। এর ফলে আমাদের নানা ধরনের মানসিক ও শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। মানুষের মানসিক ও শারীরিক দুই দিক থেকে স্বস্তি দরকার। সেখান থেকে বিড়াল যারা পছন্দ করেন, তারা বিড়াল পালন করে মানসিক শান্তি পান।

এসব বিষয় বিবেচনায় দেশি-বিদেশি বিভিন্ন রংয়ের বিড়াল নিয়ে ময়মনসিংহ প্রথমবারের অনুষ্ঠিত হলো ক্যাট শো অ্যান্ড ফটো কনটেস্ট। শুক্রবার (২০ জানুয়ারি) দিনব্যাপী নগরের জয়নুল আবেদীন পার্কের বৈশাখী মঞ্চে এই শো অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ পেট ক্লিনিক এন্ড রিসার্চ সেন্টারের আয়োজনে এবং ময়মনসিংহ সিটি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় এই শো’র আয়োজন করা হয়।



শোতে বিড়ালের ভ্যাকসিনেশন, সৌন্দর্য বৃদ্ধিতে বিভিন্ন সাজসজ্জা উপকরণ বিক্রি এবং ফটোসেশনের ব্যবস্থা ছিল। বিড়াল লালন পালনে ‍উৎসাহিত করতে এবং পোষা প্রাণীর স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা বাড়াতে এই উদ্যোগ জানান আয়োজকরা। নাগরিক জীবনে আমরা হাঁপিয়ে উঠেছি বিভিন্ন যান্ত্রিক কারণে। সেই সময়ে জীবে প্রেমের নিদর্শন হিসেবে এই আয়োজন মানুষকে প্রাণীদের প্রতি আরও সদয় করবে বলে মনে করেন ময়মনসিংহবাসীরা।



বিড়াল মালিকদের পাশাপাশি শোটিতে ছিলো দর্শনার্থীদেরও উপস্থিতি। তারাও এই ব্যতিক্রমী শো-তে উপস্থিত থাকতে পেরে বেজায় খুশি। আমরা যাঁরা মাছে-ভাতে বাঙালি তাদের কারোর বাড়িতে আবার পোষ্য হিসেবেও যায়গা করে নেয় এরা। এই প্রদর্শনীর মাধ্যমে মানুষ পোষাপ্রাণীর সম্পর্কে জেনেছে এবং মানুষের মধ্যে বিড়ালের প্রতি ভালবাসা সৃষ্টি হয়েছে বলে মনে করেন আয়োজকরা।