নানা আয়োজনে রাজশাহীতে "ল্যাবরেটরী ডে" পালিত

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজশাহী ঐতিহ্যবাহী স্বনামধন্য বিদ্যাপিঠ রাজশাহী সরকারী ল্যাবরেটরি স্কুল। এই স্কুলে ১৯৬৯ সালের ২৪ জানুয়ারী ক্লাস শুরু হয়। এই দিনটিকে স্মরণ করে রাখতে অত্র স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরা ওল্ড রাজশাহী ল্যাবরেটরীয়ানস’ সোসাইটি নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। অত্র স্কুলের ক্লাস শুরুর ৫৪ বছরের মধ্যে এই প্রথম অত্র সোসাইটি "ল্যাবরেটরী ডে" পালন করে।

এ লক্ষে ওল্ড রাজশাহী ল্যাবরেটরীয়ানস সোসাইটি সোসাইটির আয়োজনে রাজশাহী সরকারী ল্যাবরেটরী স্কুল প্রাঙ্গনে আজ মঙ্গলবার (২৪ জানুয়ারী) সকাল ১০টায় অত্র বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে নানা কর্মসূচী অনিুষ্ঠিত হয়।

কর্মসূচীগুলো মধ্যে ছিলো স্কুলের সকল শিক্ষার্থীদের সমন্বয়ে পিটি, শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী ও সোসাইটির সদস্যগণ মিলে জাতীয় পতাকা উত্তোলন। এরপর কেক কেটে এবং বেলুন-ফেস্টুন উড়িয়ে অত্র দিবসের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

ল্যাবরেটরী স্কুলের প্রধান শিক্ষক শাহানাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও এস.এস.সি ১৯৭৮ সালের শিক্ষার্থী প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। স্বাগত বক্তব্য রাখেন ১৯৮৩ সালের ব্যাচের শিক্ষার্থী ডাক্তার হাবিবুল ইসলাম।

এস.এস.সি ১৯৯২ ব্যাচের শিক্ষার্থী ড. হেমায়েতুল ইসলাম আরিফ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওল্ড রাজশাহী ল্যাবরেটরীয়ানস সোসাইটির আহ্বায়ক সুলতান চাগতাই, ১৯৯৪ সালের ব্যাচ মিজানুর রহমান ও মোয়াজ্জেম হোসেন। এছাড়াও অত্র সোসাইটিরর অন্যান্য সদস্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

অত্র সোসাইটির সদস্য সচিব রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথির বক্তব্যে বলেন, ল্যাবরেটরি হাই স্কুল একটি স্বনামধন্য বিদ্যাপিঠ। এই স্কুুল থেকে পড়ালেখা করে অনেক শিক্ষার্থী ভাল ভাল পজিশনে রয়েছেন। এখান থেকে কেউ ডাক্তার, প্রকৌশলী, রাজনীতিবিদ ও আমলাসহ নানা স্থানের ভাল পজিশনে রয়েছেন। তিনি বলেন, বিদ্যালয়ে ১৯৬৯ সালে ক্লাস শুরু হয়। সেই থেকে এই বিদ্যালয়ে নানা ধরনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া রয়েছে নানা ইতিহাস। এগুলো নতুন প্রজন্মের নিকট তুলে ধরার লক্ষে তারা এই ডে পালন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি। আগামীতে এই ধারা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন প্রধান অতিথি।