জামালপুরে লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট সম্মেলন যেন স্বাবলম্বীদের এক মিলনমেলা

Category: সমসাময়িক Written by agrilife24

বিশেষ প্রতিবেদক:আজ থেকে প্রায় আড়াই বছর আগে কোন এক শীতের সকালে টাঙ্গাইলের মধুপুরে এক যুবকের সাথে পরিচয় হয় এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ-এর সাথে। এনিমেল হেলথ সেক্টরে কোম্পানির কাজ করলেও অত্যধিক চাপের কারণে নিজেকে মানিয়ে নিতে পারছিলেন না। এসিআই জেনেটিক্সের কার্যক্রমের কথা তার নিজ এলাকা জামালপুরের দেওয়ানগঞ্জের খামারীদের মুখে আগে থেকেই শুনে ব্যাপক আগ্রহ ছিল লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করার। হঠৎ পরিচয়ে সে আগ্রহ ব্যক্ত করলেন মোজাফফর উদ্দিন-এর কাছে। এরপরে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয় নি।

আজকের সম্মেলনে এগ্রিলাইফের কাছে এমন অনুভূতি ব্যক্ত করলেন দেওয়ানগঞ্জের কর্মঠ যুবক রবি্উল। কিভাবে তার এলাকা দেওয়ানগঞ্জে ডেইরী খামারিদের মুখে হাসি ফুটিয়েছেন শোনালেন সে গল্প। পাশাপাশি প্রতি মাসে ২০০-এর উপর সিমেন সরবরাহ করে প্রতি মাসে নিজ এলাকায় একটি ভালো অংকের টাকা আয়-রোজগার করতে পারছেন তিনি। খামারিরাও তার সেবা এবং এসিআই সিমেন-এর কার্যকরীতা দেখে মুগ্ধ। নতুন একটি মোটরসাইকেল কিনেছেন, বেশ কিছু দায়-দেনা সেগুলোও মিটিয়ে ফেলেছেন।

মঙ্গলবার (৩ জানুয়ারী) জামালপুরের বিনার অডিটরিয়ামে লাইভস্টক এসিস্ট্যান্ট (এলএ) কনফারেন্স-এ “কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা” শীর্ষক এক কর্মশালায় আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার কথা শোনা গেল লাইভস্টক এসিস্ট্যান্টদের নিজ মুখ থেকে। এসিআই এনিমেল জেনেটিক্স-এর আয়োজনে এতে জামালপুর  জেলার ১৮৪ জন লাইভস্টক এসিস্ট্যান্ট অংশগ্রহন করেন।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোঃ শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র-এর উপপরিচালক ডা. মোহাম্মদ হিদায়াতুল্লাহ এবং সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হালিমা খাতুন। সভাপতিত্ব করেন মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ, বিজনেস ডাইরেক্টর, এসিআই এনিমেল জেনেটিক্স।



বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক। এসিআই এনিমেল জেনেটিক্সের এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান প্রমুখ।

সম্মেলনে এআই কর্মীরা চমকপ্রদ বিভিন্ন প্রতিযোগিতায় মেতে উঠেন। তাদের আনন্দের মাঝে হারিয়ে যান এসিআই এনিমেল জেনেটিক্সের কমকর্তারাও। সারা বৎসর লাইভস্টক অ্যাসিস্ট্যান্টদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে তাদের বিভিন্ন আকর্ষণীয় পুরস্কারে পুরস্কৃত করা হয়।  সম্মেলনে চলতি বছরের ২০২২ সালের এআই কর্মীদের কাজের মূল্যায়ন এবং আগামী ২০২৩ সালের বিভিন্ন কর্মপরিকল্পনা সম্পর্কে তাদেরকে অবহিত করা হয়।



সম্মেলনে বক্তারা বলেন, প্রতিটি গরু থেকে উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমেই দুধ ও মানুষের মাংসের স্বয়ংসম্পূর্ণতা হওয়ার জন্য বিশ্বের সবচেয়ে বেশি উৎপাদনশীল গরুর জাত তৈরির কাজ করছে এসিআই এনিমেল জেনেটিক্স। সব মিলিয়ে দুধ ও মাংস উৎপাদন সুলভ মূল্যে দেশের আপামর ভোক্তাদের কাছে যাতে পৌঁছানো যায় সেই লক্ষ্যে এই সম্মেলনটির আয়োজন।

সম্মেলনে সভাপতি মোজাফফর উদ্দিন বলেন, বাংলাদেশে জলবায়ুগত কারণে আবহাওয়া বেশ উঠানামা করে। বেশ কয়েক বছর আগে আবহাওয়ার একটি ধারাবাহিকতা থাকলেও বর্তমানে সেটি নাই। পরিবেশের বিরূপ প্রভাবের কারণে তাপমাত্রা বেড়ে যাচ্ছে কাজেই অধিক উৎপাদনক্ষম গরু কিভাবে লালন পালন করতে হবে সে বিষয়গুলির কৃত্রিম প্রজনন কর্মীদের মাঝে শেয়ার করতে তারা দেশব্যাপি এ কার্যক্রম হাতে নিয়েছেন।