পাখি/পরিযায়ী পাখি প্রাকৃতিক সম্পদ; এদের সংরক্ষণের দায়িত্ব আমার, আপনার, সকলের

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি:শীতের শুরুতেই হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে আমাদের দেশের নদ-নদী, খাল বিল, হাওর বাওর, ঝিল-জলাশয় এবং বিস্তীর্ণ চরাঞ্চলে অতিথি পাখির আগমন ঘটে। এসব অতিথি পাখিরা কেমন নিজেদের শান্তি লাভের জন্য আমাদের দেশে আসেনা বরং তাদের এখানে আসার কারণে প্রাকৃতিক ভারসাম্য যেমন রক্ষা হয় তেমনি তাদেরকে কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠে আমাদের প্রকৃতি ও পরিবেশ।

পরিযায়ী পাখি সহ বন্যপ্রাণী সংরক্ষণে সকলের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রবিবার (২৫ ডিসেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেলবাড়িয়া ক্যাম্পাসে এক ক্যাম্পেইন পরিচালনা করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ডঃ মোঃ সুলতানুল ইসলাম প্রধান অতিথি হিসেবে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ ডীন এবং বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার-এর সভাপতিত্বে  এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ডঃ মোহাম্মদ হুমায়ুন কবির। অন্যান্য মধ্যে আরও উপস্থিত ছিলেন রাবি প্রক্টর ডঃ আশরাফুল ইসলাম, সহকারি প্রক্টর আরিফুল ইসলাম, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম সহ ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স অনুষদের বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।



ক্যাম্পেইন চলাকালে অতিথিবৃন্দ বলেন, পরিযায়ী পাখি আমাদের প্রকৃতিতে কি উপকার করে এবং এদের নিরাপদ আশ্রয়স্থল সংরক্ষণের লক্ষ্যে জনসাধারণের মাঝে দর্শনার্থী শিক্ষার্থী ও সংশ্লিষ্ট এলাকার সর্বসাধারণের মাঝে ব্যাপক সচেতনতা মূলক কর্মকাণ্ড ছড়িয়ে দেওয়াই তাদের লক্ষ। ভবিষ্যতে তাদের আবাসস্থল আরো সুন্দর করার প্রত্যয় নিয়ে প্রত্যয় ব্যক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. সুলতানুল ইসলাম।