ডেইরী ও পোল্ট্রির টেকসই উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়াতে হবে-ডা. এম এ ছালেক

Category: সমসাময়িক Written by agrilife24

বিশেষ প্রতিবেদক:আমাদের দেশের বিগত ২০ বৎসরে মাংসের উৎপাদন বেড়েছে প্রায় ১০ গুণ, ডিম উৎপাদন ৪ গুনের বেশী এবং দুধ উৎপাদন ৬ গুনের বেশী এটা সম্ভব হয়েছে সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, রিচার্স ইনস্টিটিউট, খামারী, সাংবাদিক, অন্যান্য স্টেইক হোল্ডারদের যৌথ প্রচেষ্টয় ফলে। আমরা যেহেতু মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছি কাজেই প্রাণিজ আমিষের চাহিদা আরও বৃদ্ধি পাবে। আমাদেরকে ডেইরী ও পোল্ট্রির টেকসই উন্নয়নের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির উপর গুরুত্ব দিতে হবে।

শনিবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ লাইভস্টক সোসাইটি ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড সেমিনার এবং প্রাণী সম্পদ মেলা-২০২২ এ বিশেষ অতিথির বক্দব্যে এসব কথা বলেন এসিআই এনিমেল হেলথ্-এর চীফ ট্যাকনিক্যাল এ্যাডভাইজার ডা. এম এ ছালেক।

ডা. ছালেক বলেন, আমাদের দেশের খামারীগন খামার পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন সময় সমস্যার সমূখীন হন বিশেষ করে বিভিন্ন রোগের কারণে যেমন ২০০৭ সালে হাই-প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1) এবং ২০১১ সালে লো-প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H9N2) রোগের কারণে খামারীগন ক্ষতিগ্রস্থ হয়েছেন। তবে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সক্রিয় ভূমিকায় এই রোগের বিরুদ্ধে ভ্যাকসিন প্রয়োগের ফলে বর্তমানে এই রোগটি অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

এ প্রসঙ্গে তিনি বিশেষভাবে উল্লেখ্য করেন যে, বর্তমানে ব্রয়লার খামারে একটি নতুন রোগ Inclusion Body Hepatitis (IBH) দেখা দিচ্ছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসার ড. বাহানুর রহমান এই মাসের প্রথম দিকে Inclusion Body Hepatitis (IBH) রোগের উপর একটি রির্পোট প্রকাশ করেছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন যে, এই রোগের মৃত্যুর হার বেশী এবং ব্রয়লারের বৃদ্ধি কম হয়।

ডা. ছালেক বলেন এই রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রনের জন্য এখনই পদক্ষেপ নেওয়া দরকার। তিনি সরকার, বিপিআইসিসি, বিশ্ববিদ্যালয়, রিসার্চ ইনস্টিটিউট, সাংবাদিক, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (BLS) সহ অন্যান্য পোল্ট্রি সংগঠনকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের  আহবান জানান।