সুনামগঞ্জে কৃত্রিম প্রজনন কর্মী প্রশিক্ষন পরবর্তী এক কর্মশালা অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট বিডি লিমিটেড এর উদ্যোগে ও iDE বাংলাদেশ-এর সহায়তায় আজ ১৬ ই নভেম্বর, ২০২২ বুধবার সুনামগঞ্জ শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগতজ্যোতি পাঠাগার (সুনামগঞ্জ পাবলিক লাইব্রেরি) এ কৃত্রিম প্রজনন কর্মী প্রশিক্ষন পরবর্তী এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন সুনামগঞ্জ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. মোঃ আব্দুল আওয়াল ভূঞা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিগার সুলতানা কেয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, সদর, সুনামগঞ্জ। বিশেষ অতিথি ডা. সুকুমার চন্দ্র দাস উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শান্তিগঞ্জ।

পোস্ট ট্রেনিং কর্মশালায় জুমে সংযুক্ত থেকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষিবিদ ডাঃ শাহাদাত হোসাইন পারভেজ, হেড অফ সেলস- লাল তীর লাইভস্টক। অনুষ্ঠানটি পরিচালনা করেন আইডিই বাংলাদেশ, সুনামগঞ্জ এর কর্মকর্তা জনাব আহাদুজ্জামান।

উদ্যোক্তা প্রজেক্ট সম্পর্কে তথ্য উপস্থাপন করেন জনাব পার্থ কুমার পাল, ফিল্ড অর্ডিনেটর এবং কৃষিবিদ মোঃ আতিকুর রহমান, টেকনিক্যাল স্পেশালিস্ট, আইডিই বাংলাদেশ।

এআই কর্মীদের মধ্যে মতামত প্রদান করেন নেসার আহমেদ মামুন ও আব্দুল হক। মহিলা উদ্যোক্তা ও খামারি হিসেবে বক্তব্য রাখেন ফেরদৌসী বেগম। আরো বক্তব্য রাখেন  লাল তীর লাইভস্টক এর টেরিটরি ম্যানেজার জনাব সোহেল রানা ও সুনামগঞ্জের সফল উদ্যোক্তা জনাব সৈয়দ আহমেদ।



উক্ত অনুষ্ঠানে আলোচকবৃন্দ দেশে দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের পাশাপাশি লাল তীর লাইভস্টকের ভূয়শী প্রশংসা করেন। আইডিই ও লাল তীর লাইভস্টক- সিলেট অঞ্চলের প্রাণিসম্পদ এর উন্নয়নে উদ্যোক্তা প্রজেক্ট, এআই কর্মীদের কর্মসংস্থানের পাশাপাশি গ্রামীণ প্রান্তিক ও বানিজ্যিক খামারির গরু ও মহিষের  জাত উন্নয়ন, দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে প্রাণিজ আমিষের চাহিদা পূরনে ভূমিকা রাখবে বলে জানান। হলস্টিন ফ্রিজিয়ান, শাহীওয়াল, রেড চিটাগাং ক্যাটল, মুন্সিগঞ্জ ক্যাটল, পাবনা জাতের গরু, নর্থ বেংগল গ্রে জাতের গরু ও মহিষের উন্নত মানের হিমায়িত সিমেন এআই কর্মীদের মাধ্যমে খামারিদের কাছে পৌঁছে দিচ্ছে লাল তীর লাইভস্টক ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইডিই এর উপজেলা কর্মকর্তা রেবা রাণী বৈদ্য,ল তীর সীড এর টেরিটরি ম্যানেজার রবিউল সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। উক্ত ওয়ার্কশপে ১৫ জন মহিলা উদ্যোক্তা খামারি, ৫০ জন এ আই কর্মীসহ ৮০ জন উদ্যোক্তা উপস্থিত ছিলেন