শায়েস্তা খানের আমলের মুদ্রা দেখতে চলে আসুন জাতীয় জাদুঘর মিলনায়তনে

Category: সমসাময়িক Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:শায়েস্তা খানের আমলে টাকায় ৮ মন চাউল পাওয়া যেত এটা আমরা ইতিহাস থেকে কম বেশি সকলেই জানি কিন্তু সেই সময় মুদ্রাটি কেমন ছিল সেটি কি আমরা কোন সময় দেখেছি? বাংলার সুলতান থেকে দিল্লির সুলতান, মোঘল আমলের মুদ্রাগুলি দেখতে কেমন ছিল? আড়াই হাজার বছর আগের মুদ্রা থেকে শুরু করে সাম্প্রতিক সময়ে প্রচলিত পৃথিবীর নানা দেশের কাগুজে ও ধাতব মুদ্রাগুলি দেখতে কেমন? এই মুদ্রাগুলি দেখতে চলে আসতে পারেন রাজধানী শাহবাগের বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে।

বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা-এর নলিনী কান্ত ভট্টশালী গ্যালারীতে তিন দিনব্যাপী (৪-৬ নভেম্বর) "শখ" নামক এ ব্যতিক্রমী মুদ্রা, ডাক টিকেট ও দেশলাইয়ের প্রদর্শনীটি আজ শুক্রবার (৪ নভেম্বর) বিকেল ৪ টায় উদ্বোধন করা হবে। দেশের অন্যতম শীর্ষ মুদ্রা সংগ্রাহক কৃষিবিদ ড. কামরুজ্জামান কায়সার, মো. রবিউল ইসলাম, সাকিল হক-এর সংগ্রহে থাকা মুদ্রাগুলি প্রদর্শিত হবে। প্রদর্শনীটি স্পনসর করছে মাইক্রো ফাইবার গ্রুপ। প্রদর্শনীটি (৪- ৬ নভেম্বর)২ প্রতিদিন সকাল ১০–বিকেল ৫ টা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বাংলাদেশ ন্যাশনাল মিউজিয়াম বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ কামরুজ্জামান এবং সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গ্লোবাল টেলিভিশনের সিইও এবং এডিটর ইন চীফ সৈয়দ ইসতিয়াক রেজা।

ব্যতিক্রমী এ প্রদর্শনী সম্পর্কে কৃষিবিদ ড. কামরুজ্জামান কায়সার এগ্রিলাইফকে বলেন, বর্তমান তরুণ প্রজন্মকে ইন্টারনেট আসক্তি একরকম গ্রাস করে ফেলেছে। ঘন্টার পর ঘন্টা রাত জেগে ফেসবুক, ইউটিউব এর ক্ষতিকর দিক গুলি তারা বেশি ব্যবহার করছে। এসব থেকে মুখ ফিরিয়ে নিতে এ ধরনের প্রদর্শনী বড় ধরনের ভূমিকা বলে রাখবে বলে মনে করেন ড. কামরুজ্জামান কায়সার। তিনি সকলকে বিশেষ করে তরুণ প্রজন্ম এবং তাদের বাবা-মা সহ অভিভাবক সহ সকলকে তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে আসার আন্তরিক আমন্ত্রণ জানিয়েছেন।

ইতিহাসকে সামনে নিয়ে আসে মুদ্রা। আমাদের অনেকেই হয়তো জানি না, ব্রিটিশ ভারতে প্রত্যেকটি রাজ্যে আলাদা মুদ্রার প্রচলন ছিল। হারিয়ে যাওয়া মুদ্রাগুলো এখন ইতিহাসের সাক্ষী হয়ে আছে। 'মোগল আমলের মুদ্রা, ব্রিটিশ ভারতীয় ও স্বাধীন ভারতের মুদ্রা, পাকিস্তান, চীন, ইউরোপসহ বিভিন্ন দেশের প্রাচীন মুদ্রাসহ পৃথিবীর ক্ষুদ্রতম মুদ্রা। তাই এসব দেখতে ও জানতে এ সুযোগটি হাতছাড়া করবেন না। দেরী না করে চলে আসুন বাংলাদেশ জাতীয় জাদুঘর, ঢাকা-এর নলিনী কান্ত ভট্টশালী গ্যালারীতে।