নওগাঁয় মাসব্যাপি ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

Category: সমসাময়িক Written by agrilife24

মো: দেলোয়ার হোসেন:“বছরে ইঁদুর খাচ্ছে শস্য লক্ষ লক্ষ টন, খাদ্য ঘাটতি রুখতে দরকার ইঁদুর নিয়ন্ত্রণ” প্রতিপাদ্যকে ধারণ করে গত ২০ অক্টোবর/২০২২ তারিখে নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মাসব্যাপি ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁর জেলা প্রশাসক মো: খালিদ মেহেদী হাসান পিএএ। নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: আবু হোসেন এর সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষন অফিসার কৃষিবিদ এ কে এম মঞ্জুরে মওলা, অতিরিক্ত উপ পরিচালক (পিপি) কৃষিবিদ ড. মো: আনোয়ারুর ইসলাম, নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন এবং নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফারজানা নাজনীন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বিশ্বে বর্তমান খাদ্য নিয়ে জটিলতার এই পরিস্থিতে বাংলাদেশে খাদ্য উৎপাদন ভাল হলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানীর পদক্ষেপ নেয়া সম্ভব হবে। নওগাঁ জেলা ধান উৎপাদনের প্রধান এলাকা। কিন্তু ইঁদুর প্রায় শতকরা ৮ ভাগ ধান কেটে নষ্ট করে থাকে। ফলে প্রায় ১ লক্ষ মেট্রিক টন ধান নষ্ট হয়ে যায়, যা রোধ করা সম্ভব হলে ধান উৎপাদন আরো বৃদ্ধি করা সম্ভব হত। তিনি আরো বলেন, সামনে রবি মৌসুম আসছে। ফসল উৎপাদনের সবচেয়ে গুরুত্বপুর্ণ এই মৌসুমে সম্মিলিত ভাবে ইঁদুর দমনের জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। ইঁদুর দমনে জন্য কৃষি বিভাগের সর্বস্তরের কর্মকর্তাদের অগ্রণী ভুমিকা পালনের উপর গুরুত্ব আরোপ করেন এবং সেই সাথে সর্বস্তরের কৃষকদের এগিয়ে আসার জন্য অনুরোধ জনান।

বিশেষ অতিথিগণ বলেন, কৃষি ভাল থাকলে আমরা সবাই ভাল থাকবো। কারণ সবাই আমরা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কৃষির সাথে জড়িত। ফসল থেকে শুরু করে ঘরে বাইরে সবখানে ইঁদুর ক্ষতি করে থাকে, তাই সকলে সম্মিলিত ভাবে ইঁদুর দমনে এগিয়ে আসতে হবে।

সভাপতি তাঁর সমাপনী বক্তব্যে বলেন, ইঁদুর শুধু মাঠে ফসল নষ্ট করে তাই নয়। ঘরে সংরক্ষিত খাদ্য শস্য খেয়ে ও কেটে-কুটে নষ্ট করে থাবে। তাছাড়াও ঘরের আসবাব পত্র পর্যন্ত কেটে নষ্ট করে ফেলে। তাই এই শক্রুকে নিধনের জন্য কৃষকের সাথে কাঁধে-কাঁধ মিলিয়ে কৃষি বিভাগের সকল কর্মকর্তাদের কাজ করার নির্দেশনা প্রদান করেন এবং কৃষক ভাইদের ইঁদুর দমনে অগ্রণী রাখার জন্য অনুরোধ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, কৃষকসহ  প্রায় ১৫০ জন উপস্থিত ছিলেন।