'নবীনের হাত ধরে প্রবীণের নিরাপদ বার্ধক্য'-প্রবীণদের জন্য নবীন

Category: সমসাময়িক Written by agrilife24

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:নতুন প্রজন্মদের প্রবীনদের সম্মান এর জায়গায় রাখা প্রয়োজন। তাদের দাদা-দাদী নানা-নানীকে চিনতে হবে, দাদা-দাদী নানা-নানীদের সম্মান করতে হবে। নবীনদের কাছে প্রবীনদের গুরুত্ব তুলে ধরা, বার্ধক্যকালীন সময়ে প্রবীনদের সম্মানিত করার লক্ষ্য নিয়ে জেরিয়াট্রিক কেয়ার সাপোর্ট টিম (জিসিএসটি)-এর আয়োজনে 'নবীনের হাত ধরে প্রবীণের নিরাপদ বার্ধক্য' নবীন-প্রবীণের কন্ঠে এই স্লোগানে মুখরিত ছিল ধানমন্ডির রবীন্দ্র সরোবর।

প্রবীণ দিবস উপলক্ষে শনিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে সাতটায় এ আয়োজনে জিসিএসটির সভাপতি ডাঃ কাজী মোঃ ইস্রাফীলের সভাপতিত্বে এক বনার্ঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।র‍্যালি ও আলোচনা সভায় অংশ গ্রহন করেন জিসিএসটির উপদেষ্টা অধ্যাপক ডাঃ অনুপম হোসাইন, নিপসমের সহযোগী অধ্যাপক ডাঃ নাসরিন সুলতানা রুমা।



জিসিএসটি সাধারণ সম্পাদক শাহনাজ শাম্মির সঞ্চালনায় এতে আরো অংশগ্রহণ করেন, ডাঃ আমিনুল ইসলাম নাফিজ, তালহা মোহাম্মদ শামীম, সিএম সাইফুল হক, জেসমিন শাহিনা, রোকেয়া বেগম, নুর নাহার মনু, চপলা এ পারভিন, নাসির চৌধুরী, নুর এ আলম, রুবিনা মজুমদার,  মোহাম্মদ জাবেদ পলাশ, মোহাম্মদ  শাখাওয়াত হোসেন বিশ্বাস,ইব্রাহীম খলিল, এড. আনসারী,  এডভোকেট আমিনা রত্না, কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু,কবি ও প্রাবন্ধিক তারিক তুহিন, এড এলিজা ,জেসমিন আক্তার , শীলা রানী দাস, অন্যান্যা সোহেলী, শাহাজান সাজু, ইমুগাজী, ইকরাম, মুশফিকুল টুটুলসহ প্রমূখ।



নবীনদের পক্ষে বক্তব্য প্রদান করেন কাজী লাবিবা হুমায়ারা অর্কা, ছোয়া, এবং বুলবুল। প্রবীণদের পক্ষে বক্তব্য প্রদান করেন এড চন্দন, এড নকিব আহসান, এনামুল হক, মোঃ শহীদুল ইসলাম শ্যামল। এ সময় নবীনরা প্রবীণদের হাত ধরে সম্প্রীতি এবং ভালোবাসার বন্ধনকে দৃঢ় করার অঙ্গীকার নিয়ে রবীন্দ্র সরোবরে পৌঁছান।

বক্তারা বলেন, বাংলাদেশে ও অনেক পরিবার রয়েছে যেখানে নাতি নাতনিরা তাদের দাদা, দাদীদের কখনও ধরে ও দেখে না। এ উদ্যোগের মাধ্যমে নবীনরা প্রবীণদের ধরে দেখার সুযোগ পেয়ে তাদের মানসিক পরিবর্তনের পাথেয় খুঁজে পাবে। জেরিয়াট্রিক কেয়ার সাপোর্ট টিমের এমন ব্যতিক্রমী এবং সময়োপযোগী কর্মকান্ড অব্যাহত রাখার জন্য আহবান জানান। র‍্যালিতে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র -ছাত্রী, তরুন প্রজন্ম ও প্রবীণ প্রজম্মের ২০০ জন অংশগ্রহণ করেন।