বঙ্গবন্ধু আমাদেরকে দিয়েছেন বিশালত্ব-ড. একেএম জাকির হোসেন

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বঙ্গবন্ধু আমাদের জীবনের শ্রেষ্ঠ অধ্যায়। এটি আমরা স্বীকার করতে বাধ্য। বঙ্গবন্ধু আমাদেরকে দিয়েছেন বিশালত্ব। বঙ্গবন্ধু এ বাংলাদেশের মানুষকে একটি স্পষ্ট বাস্তব রাষ্ট্র দর্শন উপহার দিয়েছেন। ভাষা ও সংস্কৃতির একটি ধর্ম নিরপক্ষে রাষ্ট্র এবং জাতি উপহার দিয়েছেন। সেই জাতির নামই হলো বাঙ্গালী জাতি।

সোমবার (২২ আগস্ট) দুপুরে রংপুর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ যৌথ আযোজনে রংপুর সরেজমিন কৃষি গবেষণা বিভাগের (On Farm Research Division) সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনায় এসব কথা বলেন কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একেএম জাকির হোসেন।

তিনি বলেন, ১৫ আগস্ট এলে আমরা এই আলোচনাগুলো বার বার করি। কেন করি? নতুন প্রজন্মকে জানানোর জন্যই করি। আগামীর প্রজন্মের জন্য এই আলোচনা গুরুত্বপূর্ণ। দীর্ঘ ২১টি বছর এই বাংলাদেশের মাটিতে বঙ্গবন্ধুকে আলোচনায় আনতে দেয়া হয়নি, ইতিহাসকে বিকৃত করা হয়েছে। সে কারণে এই আলোচনাগুলো বার বার করা দরকার।

উপাচার্য জাকির বলেন, বঙ্গবন্ধুকে কেন হত্যা করা হলো? বঙ্গবন্ধুর কী দোষ? এই বঙ্গবন্ধু ১৯৪৭ থেকে ৭১, দেশের মানুষের জন্য ১৪ বছর জেল খাটলেন, জীবন যৌবন উৎসর্গ করলেন বাংলার মানুষের জন্য। গোয়েন্দারা তাঁকে নিরাপদে যেতে বললেও তিনি বলেছেন, ‘যে জাতির জন্য আমি সারাবছর কষ্ট করতেছি তারা কখনো আমাকে মারতে পারে না’। অথচ এই দেশের কিছু মানুষ তাকে সুপরিকল্পিত ভাবে হত্যা করেছে।

রংপুর জেলা বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সভাপতি কৃষিবিদ আলী আজমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের জেনারেল ম্যানেজার কৃষিবিদ রশিদুল ইসলাম, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. আব্দুল হাই সরকার, জেলা মৎস্য অফিসার বদরুজ্জামান মানিক, জেলা প্রাণিসম্পদ অফিসার সিরাজুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মাহবুবুর রহমান প্রমুখ।

কৃষিবিদ আলী আজম বঙ্গবন্ধু’র বিভিন্ন দর্শন জানান জন্য নতুন প্রজন্মকে বেশি বেশি করে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন বই-পুস্তক অধ্যয়নের পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রংপুর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সাধারণ সম্পাদক কৃষিবিদ আবু সায়েম। তিনি বলেন, বাঙালি জাতিকে স্বপ্ন দেখিয়েছেন দুজন মানুষ একজন বঙ্গবন্ধু, যিনি আমাদের স্বাধীন বাংলাদেশ ও অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ উপহার দিতে পারলেও ১৫ আগস্টের নির্মম হত্যাকান্ডের ফলে অর্থনৈতিক মুক্তি দিয়ে যেতে পারেননি। বঙ্গবন্ধু আত্মজা জননেত্রী শেখ হাসিনা দ্বিতীয় ব্যক্তি যিনি বাঙালি জাতিকে আবারও অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়েছেন। শেখ হাসিনা ইতিমধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করেছেন এবং ভিশন ২০৪১ এর সফল বাস্তবায়নের মাধ্যমে উন্নত দেশের কাতারে পৌঁছে যাবে বাংলাদেশ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ আহসান হাবিব লিবার্টি ও কৃষিবিদ মল্লিকা রানী। আলোচনা অনুষ্ঠানে প্রায় দেড় শতাধিক কৃষিবিদ অংশগ্রহণ করেন।
=============