বীজ ও সারে প্রণোদনা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে অবদান রাখছে-মোঃ আজগর আলী

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি:বাংলাদেশে কয়েক দশকে ধানের উৎপাদন বৃদ্ধি পেয়েছে উত্তরোত্তর। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে আউশ, আমন এবং বোরো সিজনের ভেতরে আমন সিজনে ধানের উৎপাদন বৃদ্ধিতে কাজ করছে সরকার। সেই নিরীখে ২০২১-২২ অর্থ বছরে খরিফ-২/২০২২-২৩ মৌসুমে রোপা আমন আবাদ এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কতৃক আয়োজিত হলো ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কর্মসূচি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জনাব মোঃ আজগর আলী বলেন, আমন ধানের উৎপাদন বৃদ্ধির জন্য উচ্চ ফলনশীল ব্রি ধান এবং বিনা ধান চাষের বিকল্প নেই। আমন ধানের উৎপাদন বৃদ্ধির জন্য  ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ প্রদান সহ সকল ধরনের সহযোগিতা প্রদান করছে সরকার।

সভাপতির বক্তব্যে জনাব এস. এম. শাহীন বলেন, বর্তমান সরকার কৃষিতে উন্নয়ন বৃদ্ধির জন্য ভর্তুকি প্রদান করে যাচ্ছেন। তিনি মনে করেন, আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করার মাধ্যমে কৃষকেরা স্বাবলম্বিতা অর্জন করবে সেই সাথে দেশ ও উন্নত হবে।



উল্লেখ্য, জেলায় আমন ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৬টি উপজেলায় মোট ৫০০০ কৃষককে বিনামূল্যে সার এবং বীজ প্রদান করা হবে। তারই ধারাবাহিকতায়  অত্রদিনে ঝিনাইদহ সদর উপজেলার সবগুলো ইউনিয়ন মিলিয়ে মোট ১২০০ জন কৃষককে জনপ্রতি ৫ কেজি উফশী ধান বীজ এবং ডিএপি সার - ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি প্রদান করা হয়।

এছাড়া উল্লেখ্য, কালীগঞ্জ উপজেলায় ৯০০ জন, কোটচাঁদপুর উপজেলায় ৩০০ জন, মহেশপুর উপজেলায় ১০০০ জন, হরিণাকুন্ড উপজেলায় ৫০০ জন এবং শৈলকূপা উপজেলায় ১১০০ জন কৃষককে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হবে।

ঝিনাইদহ সদর উপজেলার নির্বাহী অফিসার জনাব এস. এম. শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জনাব কৃষিবিদ মোঃ আজগর আলী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ঝিনাইদহ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব এ্যাড. আব্দুর রশীদ, ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসার জনাব কৃষিবিদ মোঃ জাহিদুল করিম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জনাব মোঃ রাশিদুর রহমান রাসেল এবং মহিলা ভাইস চেয়ারম্যান মিস আরতি দত্ত।