কৃষি উৎপাদন বৃদ্ধি এবং শ্রমিকের সংকট মেটাতে অবদান রাখছে কৃষি যান্ত্রিকীকরণ: মোঃ আজগর আলী

Category: সমসাময়িক Written by agrilife24

নিজস্ব প্রতিবেদক:কৃষি উৎপাদন বৃদ্ধি এবং শ্রমিকের সংকট মেটাতে অবদান রাখছে কৃষি যান্ত্রিকীকরণ। ২০৩০ সালের মধ্যে ৫০% কৃষি যান্ত্রিকীকরণের লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার। ধানের উৎপাদন বৃদ্ধি করতে হলে প্রয়োজন ব্রি ধানের সম্প্রসারণ এবং কৃষি যান্ত্রিকীকরণ। সে লক্ষে ঝিনাইদহে Rice Transplanter & Combine Harvester এর ব্যবহার ১০০ শতাংশে উন্নীত করতে ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাঠ পর্যায়ে ব্যাপক সম্প্রসারণমূক কাজ করে যাচ্ছে।

আজ ২৭ শে জুন, সোমবার ২০২২ ঝিনাইদহের উপপরিচালকের কার্যালয়ের প্রশিক্ষণ হলে আয়োজিত হলো দুই দিন ব্যাপী "উপসহকারী কৃষি কর্মকর্তা প্রশিক্ষণ" শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জনাব মোঃ আজগর আলী। কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে জেলার উপসহকারী কৃষি কর্মকর্তাদেরকে দক্ষ করতে এই প্রশিক্ষণ কর্মসূচি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিজয় কৃষ্ণ হালদার বলেন, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে প্রতি ইউনিটে উৎপাদন বাড়ানোর বিকল্প নেই। আর উৎপাদন বাড়াতে হলে প্রয়োজন দক্ষ কৃষক এবং কৃষির যান্ত্রিকীকরণ। শুধু উৎপাদন করলেই হবে না সেই সাথে অপচয় রোধ করতে হবে বলেও মনে করেন তিনি।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো অংশগ্রহণ কৃষি প্রকৌশলী জনাব মোঃ এনামুল হক, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা জনাব বিজয় কৃষ্ণ হালদার  এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মুহাম্মদ জুনাইদ হাবীব।

২ দিন ব্যাপী আয়োজিত হওয়া প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করছেন ঝিনাইদহ সদর উপজেলার ৩০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা।

উল্লেখ্য, অনুষ্ঠানের সমাপনী দিন (২৮শে জুন) আয়োজিত হবে বিসিক মেটালে এবং এই দিন প্রশিক্ষনার্থীদের Combine Harvester চালনার প্রশিক্ষণ প্রদান করা হবে বলে জানিয়েছেন জনাব মোঃ আজগর আলী।