‘সফল কৃষক’-এর পুরস্কার পেলেন সিরাজগঞ্জ সদর উপজেলার মো. সুলতান মাহমুদ

Category: সমসাময়িক Written by agrilife24

কে এস রহমান শফি, সিরাজগঞ্জ থেকে: সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ারকোল ইউনিয়নের শিলন্দা গ্রামের মো. সুলতান মাহমুদ ‘সফল কৃষক’ হিসেবে পুরস্কার পেয়েছেন। ভার্মি কম্পোস্ট উৎপাদন করে তিনি এ পুরস্কার পান।

ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেস-২ এর আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জ জেলার ৫ জন কৃষক এই পুরস্কার পেয়েছেন। গত বৃহস্পতিবার রাজশাহীর বিনোদপুর ফল গবেষণা কেন্দ্রে এই পুরস্কার তুলে দেন এনএটিপি’র প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান। এ সময় উপস্থিত ছিলেন পরিচালক আজহারুল ইসলাম সিদ্দিকী, বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. ইউসুফ রানা মন্ডল, সিরাজগঞ্জ সদরের উপজেলা কৃষি অফিসার মো. রোস্তম আলী।

শিলন্দা সিআইজি (পুরুষ) ফসল সমবায় সমিতি’র সদস্য মো. সুলতান মাহমুদ ভার্মি কম্পোস্ট বানিজ্যিকভাবে উৎপাদন শুরু করেন। বর্তমানে ৬০টি রিংও নিজস্ব খামারের গোবর দিয়ে প্রতিমাসে ১৮০০ কেজি কম্পোস্ট উৎপাদন করছেন। আয় হচ্ছে ২০ থেকে ২২ হাজার টাকা। এছাড়া কেঁচো বিক্রি করেও আয় করছেন ২ থেকে ৩ হাজার টাকা। খরচ বাদে মাসে আয় ১৫ হাজার টাকা। এ পর্যন্ত ১৫ জন সিআইজি ও ১৫ জন নন সিআইজি কৃষক তার মাধ্যমে এসব প্রযুক্তি গ্রহণ করেছেন।