বরিশালে বীজ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বীজ আইন ২০১৮ ও বীজ বিধিমালা ২০২০ অবহিতকরণ ও বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‌বৃহস্পতিবার (৯ জুন) নগরীর খামারবাড়ির কৃষি তথ্য সার্ভিসের হলরুমে বীজ প্রত্যয়ন এজেন্সির উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের অতিরিক্ত পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ এমদাদুল হক।

সহকারি আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার মো. জাকির হোসেন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক হৃদয়েশ্বর দত্ত। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন এবং আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার সনজীব মৃধা।

নলছিটির উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলির সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএই বরিশালের উপরিচালক মো. হারুন-অর-রশীদ, ডিএই পিরোজপুরের উপরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম সিকদার, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. একেএম মিজানুর রহমান প্রমুখ।  

প্রধান অতিথি মুহাম্মদ এমদাদুল হক বলেন, ফসলের আশানুরূপ উৎপাদন নিশ্চিতকরণে মানসম্পন্ন বীজ ব্যবহার প্রথম ও গুরুত্বপূর্ণ ধাপ। তাই কৃষক পর্যায়ে এর প্রাপ্যতা বৃদ্ধির লক্ষ্যে বীজমানের পাশাপশি বীজ শিল্প উন্নয়নের জন্য বীজ আইন ২০১৮ ও বীজ বিধি ২০২০ প্রণয়ন করা হয়েছে। কোনো ফসল বা জাতের বীজ উৎপাদন, বিক্রয়, সংরক্ষণ, আমদানি, রপ্তানি এবং  বিনিময়ে বীজ আইনের প্রয়োগ জরুরি। বীজ প্রত্যয়ন এজেন্সির মাধ্যমে সরকার এ বিষয়ে কাজ করছে। তিনি আরো বলেন, ক্ষুদ্র ও মাঝারি বীজ উদ্যোক্তা বাড়াতে হবে। তাহলে বীজশিল্পকে সঠিক স্থানে নিয়ে যেতে সহজ হবে।

সেমিনারে কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ৩০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।