মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের ইনোভেশন টিমের বিএলআরআই পরিদর্শন

Category: সমসাময়িক Written by agrilife24

সামছুল আলম:ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২১-২২ অর্থ-বছরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থা পর্যায়ের অফিসের জন্য প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দেশে-বিদেশে বাস্তবায়িত ন্যূনতম একটি উদ্যোগ পরিদর্শনের নিদের্শনা ছিল। এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের ইনোভেশন টিম গতকাল ২৯ মে (রোববার) বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট( বিএলআরআই)-এর বিভিন্ন উদ্যোগ পরিদর্শন করে।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)-এর সভা কক্ষে সকাল সাড়ে ১১ টায় বিএলআরআই এর ইনোভেশন অফিসার ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.সর্দার মোহাম্মদ আমান উল্লাহ এর সভাপতিত্বে বিএলআরআই এর তিনজন বৈজ্ঞানিক কর্মকর্তা ৩ টি নতুন উদ্ভাবন প্রজেক্টরে প্রদর্শন করেন। ফিড মাস্টার, গ্রিনওয়ে বিজনেস ও খামারগুরু নামে জনকল্যাণকর ও উৎপাদনমুখী তিনটি নতুন উদ্ভাবন বর্ণনা করেন (বিএলআরআই)-এর তিনজন উদ্ভাবক। তারা হলেন মো. আহসানুল কবির, ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ডা.সোনিয়া আক্তার, বৈজ্ঞানিক কর্মকর্তা এবং নাজমুল হুদা, ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা।

উদ্ভাবকরা বলেন তিনটি উদ্যোগ ই বাংলাদেশে প্রাণিসম্পদ খাতে উৎপাদন বাড়াবে এবং খরচ কমানোর পাশাপাশি খামারী ও ভোক্তার নানা ভোগান্তি কমাবে।

নতুন তিনটি উদ্ভাবন ছাড়াও মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তরের ইনোভেশন টিম ধামরাই উপজেলার শরীফবাগ গ্রামে বিএলআরআই-এর প্রযুক্তি পল্লী পরিদর্শন করে। প্রযুক্তিপল্লীতে বিএলআরআই তাদের উদ্ভাবিত নানা প্রযুক্তি খামারীদের গরু, ছাগল, মহিষ ও হাঁস-মুরগির খামারে প্রয়োগ করছে। এতে খমারীদের উৎপাদন যেমন বেড়েছে অন্যদিকে উৎপাদন খরচ কমে আয়ও বাড়ছে। পাশাপাশি যাতায়াত ও চিকিৎসা সংক্রান্ত নানা ভোগান্তি কমেছে।