কৃষির উন্নয়নে বিএডিসি’র সুনাম ধরে রাখার আহবান

ইমরুল কায়েস মির্জা কিরণ:কৃষিবান্ধব সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় কৃষিক্ষেত্রে অর্জিত সফলতার পেছনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) যে অগ্রগণ্য ভূমিকা তা ধরে রাখতে হবে। সেচ ব্যবস্থার আধুনিকায়ন ও সেচ এলাকা সম্প্রসারণসহ কৃষির সকল আধুনিক সুযোগ-সুবিধা কৃষকের দ্বোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য বিএডিসি’র প্রকৌশলীদের আরো দায়িত্বশীল হতে হবে। তবেই বাড়বে কৃষির উৎপাদন, সমৃদ্ধ হবে দেশ।

শুক্রবার (২৭ মে) বিএডিসি কুমিল্লা (ক্ষুদ্রসেচ) সার্কেলে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন বিএডিসি চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ। এছাড়া প্রকল্প পরিচালকের কর্মদক্ষতা ও বিচক্ষণতা এবং মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা/কর্মচারীগণের স্বতঃস্ফূর্ত সহযোগিতার ফলে ‘কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা সম্প্রসারণ প্রকল্প’ এর কার্যক্রমসমুহের সফল বাস্তবায়নের জন্য তিনি প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বিএডিসি কুমিল্লা (ক্ষুদ্রসেচ) সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী ও ‘কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা সম্প্রসারণ প্রকল্প’-এর প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে কুমিল্লা (ক্ষুদ্রসেচ) সার্কেলের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিএডিসি কুমিল্লা (নির্মাণ) রিজিয়নের নির্বাহী প্রকৌশলী নূর মোহাম্মদ, বিভিন্ন জোনের সহকারী প্রকৌশলী এবং ইউনিটসমূহের উপ-সহকারী প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভার পূর্বে বিএডিসি চেয়ারম্যান কুমিল্লা জেলার দেবীদ্বারে অবস্থিত বিএডিসি’র নবনির্মিত ইউনিট অফিস ভবন কাম ট্রেনিং সেন্টার উদ্বোধন করেন একং স্থানীয় কৃষকদের সাথে মতবিনিময় করেন। নতুন অফিস ভবন কাম ট্রেনিং সেন্টার নির্মাণের ফলে দেবীদ্বার উপজেলায় কৃষি সেবার নতুন দ্বার উন্মোচনের কথা উল্লেখ করে বিএডিসি’র প্রকৃত সেবা কৃষক পর্যায়ে পৌঁছে দিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন বিএডিসি চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ।



মতবিনিময় সভার পর বিএডিসি চেয়ারম্যান এবং বিশিষ্ট নজরুল গবেষক এ এফ এম হায়াতুল্লাহ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসন, কুমিল্লা কর্তৃক আয়োজিত সমাপনী অনুষ্ঠানে স্মারক বক্তব্য প্রদান করেন। এসময় চেয়ারম্যান মহোদয় কবির জীবনাদর্শের বিভিন্ন দিক তুলে ধরেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

এর পূর্বে তিনি কবির স্মৃতি বিজরিত (কবি পত্নী নার্গিসের বাবার বাড়ী) কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার (বাঙ্গরাবাজার থানা) বাঙ্গরা পূর্ব ইউনিয়নের দৌলতপুর গ্রাম পরিদর্শন করেন এবং কবির ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। পরিদর্শনকালে চেয়ারম্যান মহোদয় কবির ব্যবহৃত খাট, স্মৃতি বিজরিত পুকুর ঘাট, আমতলা, কবি পত্নীর কবর ইত্যাদি পরিদর্শন করেন।