বরিশালে ভাসমান কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের রহমতপুরে ভাসমান কৃষি গবেষণা কর্মসূচি, বাস্তবায়ন, ডাটা সংগ্রহ ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আজ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে ভাসমান কৃষি প্রকল্পের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা উইং’র অতিরিক্ত সচিব জনাব কমলারঞ্জন দাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, মাদারিপুরের আঞ্চলিক  ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ছালেহ উদ্দিন এবং ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো মোস্তাফিজুর রহমান তালুকদার।

দিনব্যাপী এই প্রশিক্ষণে বৈজ্ঞানিক কর্মকতা ড. মো মাহবুবুর রহমানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ড.  মো গোলাম কিবরিয়া, পিএসও ড. আলিমুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ভাসমান কৃষি পুরাতন ঐতিহ্য। তবে এতে আধুনিক প্রযুক্তি প্রয়োগ করা যায়। তা ব্যবহার করলে মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়ক হবে। তাই জলমগ্ন এলাকায় চাষের আওতায় আনা জরুরি। অনুষ্ঠানে উর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারি, বৈজ্ঞানিক সহকারি ও স্টাফ মিলে ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।