পিরোজপুরের ভান্ডারিয়ায় মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের ভান্ডারিয়ায় মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার মাটিভাঙ্গা টেকনিক্যাল স্কুলে এসআরডিআই’র বিভাগীয় গবেষণাগারের  উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন।

উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ- আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, মাটিভাঙ্গা কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের সভাপতি মো. রফিকুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, জমি  হতে আশানুরুপ ফলন পেতে মাটির স্বাস্থ্য রক্ষা করা জরুরি। তাই ফসল আবাদে সার প্রয়োগ করতে হয়। তবে তা যেন কম-বেশি না হয়। আর এ জন্য মাটি পরীক্ষা করা দরকার। তাহলে সারের অপচয় দূর হবে। পাশাপাশি হবে উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ। ফলে কৃষকরা লাভবান হবেন।

অনুষ্ঠান শেষে ফসলি জমিতে মাটি পরীক্ষার নমুনা সংগ্রহের কৌশল বিষয়ে প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে শেখানো হয়। এতে গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংগ) আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।