নওগাঁর ধামইরহাটে কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন

Category: সমসাময়িক Written by agrilife24

মো: দেলোয়ার হোসেন:গত ২৮ মার্চ/২০২২ তারিখে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগ কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ধামইরহাট উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ স্মৃতিসৌধ চত্ত্বরে কৃষি প্রযুক্তি মেলা/২২ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার জনাব গণপতি রায়-এর সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি ও  ৪৭ নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সাংসদ জনাব আলহাজ মো: শহীদুজ্জামান সরকার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: আজাহার আলী, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জনাব মো: দেলদার হোসেন এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: শহীদুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য উপস্থাপন করেন ধামইরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব মো: তৌফিক আল যোবায়ের। তিনি তাঁর বক্তব্যে বলেন, আধুনিক প্রযুক্তি সম্প্রসাণের মাধ্যমে কৃষির বৈপ্লবিক পরিবর্তন করা সম্ভব। আর এই প্রযুক্তি কৃষকের মাঝে পৌছে দেয়ার উপযুক্ত মাধ্যম হলো মেলা। তাই মেলায় কৃষকের সার্বিক উপস্থিতির মাধ্যমে প্রর্দশিত প্রযুক্তি সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারবেন। তিনি কৃষকদের মেলায় সর্বাত্মক ভাবে উপস্থিত হয়ে প্রযুক্তি সম্পর্কে শিক্ষা অর্জনের অনুরোধ জানান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, কৃষির উন্নয়নের মাধ্যমে এদেশের জনগণের ভাগ্য উন্নয়ন ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন স্বপ্ন। কৃষি বিপ্লবের রুপকার বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিকে কর্মসংস্থানের বড় খাত হিসেবে চিহ্নিত করে বিভিন্ন ভাবে ভর্তুকি দিয়ে কৃষি প্রযুক্তি প্রবর্তনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন। কৃষিতে আধুনিকায়নে কৃষি যন্ত্রপাতি এখন ভর্তুকি দিয়ে কৃষক সংগঠনের মাধ্যমে কৃষকের নিকট হস্তান্তর করা হচ্ছে। যার মাধ্যমে কৃষক তার ফসল উৎপাদনের ক্ষেত্রে উৎপাদন ব্যয় কমানো সম্ভব হয়েছে। ফলে একদিকে যেমন উৎপাদন ব্যয় কমেছে আবার অন্য দিকে ঠিক তেমনি শ্রমিক সংকট মোকাবিলা করে সঠিক সময়ে ফসল ঘরে তুলতে পারছে। তাই তিনি মেলায় আগত কৃষকদের লক্ষ্য করে বলেন মেলায় যেসকল প্রযুক্তি প্রদর্শন করা হয়েছে সে সম্পর্কে সঠিক ধারণা গ্রহন এবং তা মাঠ পর্যায়ে বাস্তবায়নের মাধ্যমে কৃষি ক্ষেত্রে আরো উন্নয়নের আহবান জানান।

সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, ডিজিটাল বাংলাদেশে কৃষি ক্ষেত্রেও আধুনিকতার ছোয়া লেগেছে। যা ফলে কৃষি এখন উন্নয়নের চুরান্ত শিখরে পর্দাপণ করেছে। এই লক্ষ্যকে সামনে রেখে মেলায় সকলের ব্যাপক উপস্থিতি কামনা করেন।

৩ দিন ব্যাপি মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ওয়ার্ল্ড ভিশন, এসিআই কোম্পানী, ভার্মি কম্পোষ্ট ও নার্সারীসহ ১৪ টি ষ্টল প্রদান করে নিজ নিজ প্রযুক্তি সম্পর্কে তুলে ধরেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় পাঁচশতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।