বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নতুন মহাপরিচালক ড. মো. খলিলুর রহমান

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নতুন মহাপরিচালক হয়েছেন ড. মো. খলিলুর রহমান। গত ৩০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। একই দিন বিকেলে তিনি মহাপরিচালক পদে যোগদান করেন। এর আগে তিনি একই ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা ও পরিকল্পনা) ছিলেন।

ড. খলিলুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মৎস্যবিজ্ঞানে যথাক্রমে ১৯৮৪ সালে স্নাতক ও ১৯৮৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৪ সালে FAO ফেলোশিপ নিয়ে ইংল্যান্ডের হাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০২ সালে বিশ্বব্যাংক স্কলারশিপ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. রহমান কর্মজীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি  ১৯৮৭ সালে বিএফআরআই-এর চাঁদপুরস্থ নদী কেন্দ্রে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি ময়মনসিংহে স্বাদু পানি কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও স্বাদু পানি উপকেন্দ্র যশোরের উপকেন্দ্র প্রধান ছিলেন। এ ছাড়া তিনি অ্যাকুয়া ড্রাগস ও হালদা নদী প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

ড. মো. খলিলুর রহমান তার গবেষণার মাধ্যমে দেশে প্রথমবারের মতো পাঙ্গাস মাছের কৃত্রিম প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করেন এবং অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯৫ সালে রাষ্ট্রপতি পদক লাভ করেন। তার দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত আর্টিকেলের সংখ্যা ৭৪টি। দেশের মৎস্যসম্পদ উন্নয়নে নিজের অভিজ্ঞতা ও জ্ঞানের পরিধি আরও সমৃদ্ধ করতে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম ও প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ভারত, মালদ্বীপ, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স, ইতালি, জার্মানি ও ইংল্যান্ড ভ্রমণ করেন।

ড. রহমান ২২ অক্টোবর ১৯৬৩ সালে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার স্ত্রী ড. জুবাইদা নাসরীন আখ্তার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।