বাংলাদেশে উচ্চশিক্ষায় নিরাপদ খাবার জোরদারকরন শীর্ষক প্রকল্পের সার্টিফিকেট বিতরণ

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে উচ্চশিক্ষায় নিরাপদ খাবার জোরদারকরন শীর্ষক প্রকল্পের বেসিক কোর্সের ট্রেনিং ইতিমধ্যে সমাপ্ত হয়েছে। নেদারল্যান্ড ভিত্তিক দাতা সংস্থা নাফিক এর সহযোগিতায়  আগস্ট ’২০২০ হতে শুরু হওয়া বিভিন্ন বেসিক কোর্সে অংশগ্রহণ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৩ জন শিক্ষক।  সোমবার (১৪ জুন) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পের আওতায় ট্রেনিং সমাপ্তকারী শ্ক্ষিকদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে আয়োজিত এ সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শহিদুর রশিদ ভূঁইয়া।

প্রকল্পের শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলামের সঞ্চালনায় সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো: নজরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পোষ্ট গ্র্যাজুয়েট স্টাডিজ এর ডীন প্রফেসর ড. অলোক কুমার পাল।

প্রধান অতিথি ড. শহীদুর রশিদ ভূঁইয়া তার বক্তব্যে বলেন- নিরাপদ খাবার উৎপাদন ও সরবরাহ আমাদের এখন বড় চ্যালেঞ্জ। আর এ প্রশিক্ষনটি নিরাপদ খাবার নিশ্চিতকরণের একটি বেসিক কোর্স। এ বেসিক কোর্সটি আমরা যদি শিল্পের সাথে সমন্বয় করে আমাদের গবেষণায় সাজাতে পারি তা আমাদের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখবে। বিশেষ অতিথি ড. নজরুল ইসলাম বলেন- প্রশিক্ষণ হলো যেকোন কাজের মূল বিষয়, অন্যান্য পেশায় অনেক প্রশিক্ষণের সুয়োগ থাকলেও শিক্ষকদের খুবই অপ্রতুল। প্রশিক্ষণপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিরাপদ খাবার নিয়ে গবেষণায় আরো বেশি মনোযোগি হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য নাফিক এর প্রাতিষ্ঠানিক কোলাবোরেশন প্রোগ্রামের আওতায় ‘‘Enhancing food safety TVET and higher education in Bangladesh’’ শিরোনামে প্রকল্পটির আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন হয় গত বছরের ৩০ জুন। প্রকল্পটি চলবে এ বছরের ডিসেম্বর পর্যন্ত। পুরো প্রকল্পটি যৌথভাবে পরিচালনা করছে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

এ প্রকল্পটি মূলত দুটি উদ্দেশ্যকে সামনে রেখে কাজ করছে: ১. শ্রমবাজারের চাহিদা নির্ধারণ করে খাদ্য সুরক্ষায় দুটি বিশ্ববিদ্যালয়ে (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) মাস্টার্স কোর্স চালু করা, ২. নিরাপদ খাদ্য নিয়ে কাজ করা পেশাদারদের জন্য বৃত্তিমূলক ও প্রশিক্ষণ ভিত্তিক শর্ট কোর্স চালু করা। এছাড়া এ প্রকল্পটির  আওতায় ছাত্র/ছাত্রীদের শিক্ষা ও গবেষণায় সহায়তা প্রদান করা হচ্ছে।

প্রকল্পটির সাথে সংশ্লিষ্ট শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো: তাজুল ইসলাম চৌধুরী বলেন- প্রকল্পটি সফলভাবে সম্পন্ন করতে পারলে নিরাপদ খাদ্যের বিষয়ে আমরা হয়ত অনেক দূর এগিয়ে যাব এবং একই সাথে আমাদের উচ্চশিক্ষা ও গবেষণায় এ প্রকল্পটি একটি নতুন ধার উন্মোচন করবে।