রাজশাহীতে “কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার” বিষয়ক সেমিনার

Category: সমসাময়িক Written by agrilife24

কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি:আজ রবিবার (০৬জুন) কৃষি তথ্য সার্ভিস রাজশাহীর আয়োজনে এবং কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আয়োজনে কৃষি তথ্য সার্ভিস এর সম্মেলন কক্ষে দিনব্যাপি “কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয় । প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: সিরাজুল ইসলামের উপস্থিতিতে উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা জানিয়ে সেমিনারের গুরুত্ব ও “কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার”  বিষয়ক  তথ্য উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো. আব্দুল্লাহ-হিল-কাফি ।

বক্তারা বলেন, সম্প্রতি নতুন নতুন তথ্য প্রযুক্তি কৃষিতে পরিবর্তনসহ বিভিন্ন পরিবর্তন আনয়নে ব্যাপক ভূমিকা পালন করেছে । জীবন উন্নয়ন ও টেকসই বিশ্ব গড়তে তথ্য প্রযুক্তির সেবা আবশ্যক। সে কারণে গ্রামীণ জনগোষ্ঠির জীবনযাত্রা উন্নয়নে তথ্য-প্রযুক্তিভিত্তিক ই-কৃষি এনে দিতে পারে নতুন সম্ভাবনা। কৃষকের চাহিদা মাফিক, সঠিক সময়োপযোগী ও আধুনিক তথ্য, বাজারজাতকরণ, সংরক্ষণ প্রযুক্তি ইন্টারনেট, মোবাইল -এর মাধ্যমে সরবরাহ করলে তা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কৃষকের ভাগ্যোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বক্তারা আরো বলেন আমাদের দেশের সমস্যার স্থায়ী সমাধান ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে ই-কৃষির ব্যবহার আনতে পারে কাঙ্ক্ষিত সাফল্য। তাই কৃষকদের মধ্যে নতুন নতুন তথ্য প্রযুক্তি প্রচারণা চালাতে, পৌঁছে দিতে ও জনগণকে সচেতন করতে উপস্থিত সুধিবৃন্দদের প্রতি অনুরোধ করেন।

সেমিনারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে রাজশাহী অঞ্চলে ফল চাষের সম্ভাবনা ও সম্প্রসারণ কৌশল এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজিটাল উদ্যোগ সমূহ,  কৃষি গবেষণা ইন্সটিটিউট হতে খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট হতে ডিজিটাল উদ্যোগ সমূহ  ও কৃষি তথ্য সার্ভিস হতে   কৃষি উন্নয়নে ই-কৃষি বিষয়ক তিনটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়।

আয়োজিত এ অনুষ্ঠানে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী বেতার, বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, এনজিও প্রতিনিধি এবং কৃষক-কৃষাণীগণ সহ সেমিনারে বিভিন্ন অংশীজন প্রায় ৫০জন অংশগ্রহণ করেন।