পানি ব্যবস্থাপনা ও সেচ দক্ষতা বৃদ্ধিতে গাইবান্ধায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

মির্জা কিরণ, গাইবান্ধা:খামারে পানি ব্যবস্থাপনা, সেচযন্ত্রের রক্ষণাবেক্ষণ ও সেচ দক্ষতা বৃদ্ধির উপর গাইবান্ধায় তিন দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর ‘সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্পের’ অর্থায়নে বিএডিসি গাইবান্ধা (ক্ষুদ্রসেচ) রিজিয়নের উদ্দোগ্যে গত শনিবার থেকে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

গাইবান্ধা জেলার জেলা প্রশাসক মো. আবদুল মতিন তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন যেখানে গাইবান্ধা রিজিয়নের নির্বাহী প্রকৌশলী চিত্তরঞ্জন রায় কোর্স পরিচালক এবং গাইবান্ধা জোনের সহকারী প্রকৌশলী ইমরুল কায়েস মির্জা কিরণ কোর্স সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

কৃষি কাজে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধি, নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সৌরশক্তির ব্যবহার এবং পরিমিত সেচ সম্পর্কে কৃষকদের উদ্ধুদ্ধ করার লক্ষ্যেই এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে যেখানে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণ প্রদান করেন।

কৃষিকাজে বিশেষ করে ধান চাষে যে পরিমাণ পানি ব্যবহার করা হয় তা হ্রাসকল্পে কৃষকদের সচেতন করাই এ প্রশিক্ষণের উদ্দেশ্য। পরিমিত পানি ব্যবহার করে কিভাবে সর্বোচ্চ ফলন ফলানো যায় সে বিষয়ে যথাযথ ধারণা প্রদান করেন প্রশিক্ষকবৃন্দ।

তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে গাইবান্ধা জেলার ৭ টি উপজেলার মোট ৩০ জন কৃষক ও সেচ যন্ত্রের অপারেটর অংশগ্রহণ  করেন।