নওগাঁয় চার দিনে করোনা শনাক্তের হার প্রায় ৪০ শতাংশ

Category: সমসাময়িক Written by agrilife24

কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় গত ঈদুল ফিতরের পর থেকে করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে। গত ১০ দিনে নওগাঁয় করোনা শনাক্তের হার ২৫ দশমিক ৯১ শতাংশ। এর মধ্যে গত বৃহস্পতিবার থেকে গতকাল রোববার পর্যন্ত চার দিনে ১১৩টি নমুনা পরীক্ষায় ৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ চার দিনে করোনা শনাক্তের হার ৩৯ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত জেলায় করোনা ভাইরাসে মৃত্যুবরন করেছেন ৪০ ব্যক্তি।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় নওগাঁসহ ৭ জেলায় লকডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেযজ্ঞ কমিটি। তবে আজ রোববার দুপুর পর্যন্ত এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

নওগাঁ জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় গত বছরের ১৩ মে প্রথম একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সেই সময় থেকে গত ২৯ মে শনিবার পর্যন্ত ১৫ হাজার ২৫৬ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ২১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে জেলায় এ পর্যন্ত সংক্রমণের হার ১৪ দশমিক ৫১ শতাংশ। তবে পবিত্র ঈদুল ফিতরের পর থেকে নওগাঁয় করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে। গত ২০ মে থেকে গতকাল রোববার পর্যন্ত ৯ দিনে ৩৭৩ জনের নমুনা পরীক্ষা করে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ ১০ দিনে সংক্রমণের হার ২৬ দশমিক ৮০ শতাংশ। আর সর্বশেষ গত বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত চার দিনে ১১৩টি নমুনা পরীক্ষায় ৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে চার দিনে করোনা শনাক্তের হার ৩৯ দশমিক ৮২ শতাংশ। শনাক্তের তুলনায় মৃতের হার ১ দশমিক ৮০ শতাংশ।  

নওগাঁর সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ বলেন, ‘নওগাঁতে ঈদুল ফিতরের পর সংক্রমণ বেড়ে গেছে। করোনা শনাক্তের হার প্রতি দিনই বাড়ছে। এর মধ্যে শুধু মাত্র গত বৃহস্পতিবার শতকরা ৫৭ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন যা আমাদের ভাবিয়ে তুলছে। এই অবস্থায় আমরা অ্যান্টিজেন পরীক্ষার ওপর বেশি জোর দিচ্ছি। মানুষকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের উদ্যোগে প্রচারণা চালানো হচ্ছে।’ তিনি বলেন, নওগাঁর পাশ্ববতী বেশ কিছু ভারতীয় সীমান্তবর্তী উপজেলা রয়েছে। তারপরেও এখন পর্যন্ত নওগাঁয় কারও দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি।