যশোরে দুই দিন ব্যাপি আঞ্চলিক গবেষণা-সম্প্রসারণ কর্মশালা

এগ্রিলাইফ২৪ ডটকম:দুই দিন ব্যাপি আঞ্চলিক গবেষণা-সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচী প্রণয়ন কর্মশালা আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র যশোরে অনুষ্ঠিত হয়। শনিবার (২৯ মে) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইন এ যুক্ত থেকে অনুষ্ঠান উদ্বোধন ও কারিগরি অধিবেশন পরিচালনা করেন বিএআরআই এর মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ড.দেবাশীষ সরকার, পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র, বিএআরআই, কৃষিবিদ মো. জাহিদুল আমিন, অতিরিক্ত পরিচালক, ডিএই, যশোর অঞ্চল, যশোর, কৃষিবিদ জিএমএ গফুর, অতিরিক্ত পরিচালক, ডিএই, খুলনা অঞ্চল, খুলনা এবং সভাপতিত্ব করেন ড.কাওছার উদ্দিন আহাম্মদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, আরএআরএস, যশোর। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর কৃষি বিজ্ঞানী সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিএডিসি, ব্রি, বিনা, বিজেআরআই, বিডবিøউএমআরআই, এসআরডিআই, এনজিও প্রতিনিধি, কৃষক প্রতিনিধিসহ শতাধিক অংশগ্রহণকারী অংশ নিয়ে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

বক্তারা মাঠ পর্যায়ে কৃষকদের সমস্যা চিহ্নিত করে, গবেষণা-সম্প্রসারণ লিংকেজ তৈরি করে ভবিষতে গবেষণা কার্যক্রম পরিচালনা করা এবং সমাধানের চেষ্টা করার উপর জোর দেয়। মহাপরিচালক বলেন কিভাবে ভিশন-২০৪১, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং ডেল্টা প্ল্যান এর আলোকে গবেষণা কার্যক্রম নিয়ে কৃষির উৎপাদনশীলতা এবং কৃষকের আয় বৃদ্ধির জন্য কাজ করতে হবে। যশোর এবং খুলনা অঞ্চলের দশটি জেলার ডিএই এর উপ-পরিচালকবৃন্দ উপস্থিত থেকে বিভিন্ন সুপারিশমালা প্রণয়ন করেন।