রাজশাহীতে “বীজ প্রত্যয়ন কার্যক্রম জোরদারকরণ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ-হিল-কাফি: আঞ্চলিক বীজ প্রত্যয়ন এজেন্সী, রাজশাহী অঞ্চল, রাজশাহীর আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের এনসিডিপি হলরুমে রাজশাহী অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দিন ব্যাপী “বীজ প্রত্যয়ন কার্যক্রম জোরদারকরণ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

রবিবার (২৮ মার্চ) দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীজ প্রত্যয়ন এজন্সীর পরিচালক কৃষিবিদ মোঃ আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: শহিদুল ইসলাম খান, অতিরিক্ত পরিচালক (মাঠ প্রসাশন), বীজ প্রত্যয়ন এজেন্সী, গাজীপুর এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের সম্মানিত অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: সিরাজুল ইসলাম। সেমিনারটির সভাপতিত্ব করেন বীজ প্রত্যয়ন এজন্সী রাজশাহী অঞ্চলের আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার  কৃষিবিদ মোঃ হাবিবুল ইসলাম ।

প্রধান অতিথি বলেন, বীজ হতে হবে মান সম্মত এবং শুধু বীজ ভাল হলেই ১৫-২০ ভাগ ফলন বৃদ্ধি করা সম্ভব। সুস্থ-সবল রোগমুক্ত ও উচ্চ ফলনশীল বীজ না হলে কোন ফসলের উৎপাদন আশানুরূপ হবে না। তিনি মাঠ পর্যায়ে বীজ বিক্রয় কেন্দ্র গুলি মনিটরিং এবং বীজ আইন যথাযথ পালনের ওপর বিশেষ গুরত্ব প্রদান করেন।  তিনি আরো বলেন ভাল বীজ হলেই আমরা অর্জিত খাদ্য নিরাপত্তা ধরে রাখতে পারবো এবং এই ধারা অব্যহত থাকবে।

সেমিনারে চাঁপাইরবারগঞ্জ জেলার জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ পলাশ সরকার মূল প্রবন্ধ উপস্থাপনা করেন। বীজ প্রত্যয়ন এজেন্সী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস, বিএমডিএ, ধান গবেষণা, গম গবেষণা, এসআরডিআই সহ প্রায় ৫০ জন কর্মকর্তা কর্মশালায় উপস্থিত ছিলেন।