বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে ফল-সবজির ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Category: সমসাময়িক Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): বিএআরআই উদ্ভাবিত সবজি ও ফল উৎপাদনের আধুনিক কৌশল শীর্ষক দিনব্যাপী এক কৃষক প্রশিক্ষণ আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) অনুষ্ঠিত হয়। আরএআরএস’র আয়োজনে এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফিউদ্দিন। তিনি বলেন, কোনো বিষয়ে হাতে-কলমে জ্ঞান অর্জনই হলো প্রশিক্ষণের উদ্দেশ্য। শিখার কোনো বিকল্প নেই। এ জন্য চেষ্টা করতে হবে যত জানা যায়। এমন মানসিকতা থাকলেই প্রশিক্ষণ ফলপ্রসু হবে। আর এ থেকে সংগ্রহীত জ্ঞান মাঠে প্রয়োগের মাধ্যমে ফসলের উৎপাদন আশানুরূপ হবে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন উদ্যানতাত্তি¡ক ফসলের গবেষণা জোরদারকরণ এবং চর এলাকায় উদ্যান ও মাঠফসলের প্রযুক্তি বিস্তার প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের মাসুদ। আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পিএসও ড. মো. আলিমুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো.রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান। প্রশিক্ষণে আরএআরএস’র ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনওয়ারুল মোনিম, এসএসও মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, এসও শর্মীলা দাস সেতু, স্মৃতি হাসনা এবং কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাবুগঞ্জ এবং উজিরপুরের ৪০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।