বিনা’র পরিচালক (গবেষণা) চলতি দায়িত্ব পদে যোগদান করলেন ড. মো. আব্দুল মালেক

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)-এর বিনা’র পরিচালক (গবেষণা) চলতি দায়িত্ব পদে যোগদান করলেন ড. মো. আব্দুল মালেক । চলতি মাসের ৩ ফ্রেবুয়ারী তিনি এ পদে যোগদান করেন। আন্তর্জাতিক যাতিসম্পন্ন এ কৃষি বিজ্ঞানীর রয়েছে ২১ ফসলের জাত উদ্ভাবন দক্ষতা। এর মধ্যে সরিষা, তিল, সয়াবিন এবং টমেটোর উদ্ভাবিত জাতের সংখ্যা: ২১টি (সরিষা-৮টি, তিল-৪টি, সয়াবিন-৬াট এবং টমেটো-৩টি)। এছাড়া তার মোট প্রকাশনা সংখ্যা: ১২৬টি পাশাপাশি আর্ন্তজাতিকভাবে প্রসিদ্ধ এবং ইমপ্যাক্ট ফ্যাক্টর সম্বলিত জার্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধ রয়েছে ৫৯টি।

ড. মো. আব্দুল মালেক জেলা: জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার অন্তর্গত  চর লোটাবর গ্রামে ১৯৬৬ সালের ২৭ নভেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি মালয়েশিয়ার ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়াতে জুন ২০১১ হতে মে ২০১২ পর্যন্ত প্রেষণে পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে দায়িত্ব পালন। এরপর মালয়েশিয়ার ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়াতে সেপ্টেম্বর ২০১২ হতে আগষ্ট ২০১৩ পর্যন্ত ফেলো গবেষক হিসেবে দায়িত্ব পালন।
 
অন্যান্য আন্তর্জাতিক এবং দেশীয় জার্নালেতার প্রকাশিত গবেষণা নিবন্ধ: ৪৭টি; এবং  লিফলেট/বুলেটিন: ২০টি। আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধনসমূহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষক কর্তৃক বিগত ৭ (সাত) বছরে ১০৮৫ বার উদ্ধৃত হয়েছে যার এইচ-সূচক (ইনডেক্স): ১৭ ও আই১০-সূচক(ইনডেক্স): ২৬ ।

গবেষণা তত্ত্বাবধাক হিসেবে তার অধীনে পিএইচ.ডি. ছাত্র: ৩ জন (সমাপ্ত-২ জন); এবং মাষ্টার্স (এমএস) ছাত্র: ২৪ জন সম্পন্ন করেছেন।
গবেষণা প্রকল্প/প্রোগ্রাম উন্নয়ন, সুপারভিসন এবং বাস্তবায়ন চলমান/সমাপ্ত গবেষণা প্রকল্প/প্রোগ্রাম উন্নয়ন, সুপারভিসন এবং বাস্তবায়ন: মোট সংখ্যা- ১৬টি

তার পুরস্কার প্রাপ্তির মধ্যে রয়েছে (ক) প্রাতিষ্ঠানিক পুরস্কার- ১টি: ‘শুদ্ধাচার পুরস্কার নীতিমালা’ ২০১৭ অনুযায়ী বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা  ইনস্টিটিউটের গ্রেড-১ হতে গ্রেড-১০ ভূক্ত কর্মচারীদের মধ্যে বিনা’য় সর্বপ্রথম শুদ্ধাচার পুরস্কার প্রাপ্তি (২০১৭ সাল)।
    
এছাড়া তিনি (ক) বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের বোর্ড অব ম্যানেজমেন্ট এর সদস্য (খ) বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের নিয়াগ ও পদোন্নতি কমিটি-১ এর সদস্য(গ) বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিজ্ঞানী সমিতি (বিনাসা) এর নির্বাচিত সভাপতি।

বিনা’র পরিচালক (গবেষণা) চলতি দায়িত্ব পালনে ড. মো. আব্দুল মালেক  সহকর্মী, উর্ধতন কর্মকর্তা, কৃষি বিজ্ঞানী ও সরকারী বেসরকারী সকল সংস্থার নির্বাহিদের সহযোগিতা ও দোয়া কামনা করেছেন।