১২ নভেম্বর রাজশাহীতে ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ লাইভস্টক সোসাইটি কর্তৃক আয়োজিত ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ আগামী ১২ নভেম্বর ২০২২ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে শুরু হবে। ইতিমধ্যে অনুষ্ঠানের আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে আয়োজরা নিশ্চিত করেছেন। দিনব্যাপী অনুষ্ঠানে উদ্বোধন পর্ব, প্রতিপাদ্য বিষয়ের উপর সেমিনার, অ্যাওয়ার্ড প্রদান এবং প্রাণিসম্পদ মেলার আয়োজন থাকবে বলে আয়োজক সূত্রে জানা গেছে। এবারের সেমিনারের প্রতিপাদ্য বিষয়  “মধ্যম আয়ের দেশ গড়তে প্রাণিজ আমিষের অবদান" ।               

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এম.পি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এছাড়া অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রাবি উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা এবং রেনেটা এনিমেল হেলথ্-এর পরিচালক, মো: সিরাজুল হক।

সেমিনারে "Contribution of animal protein to build a middle-income country" শীর্ষক Key Note উপস্থাপন করবেন কৃষিবিদ ড. নাথু রাম সরকার, নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত), কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) ও সাবেক মহাপরিচালক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান (বিএলআরআই), সাভার।

৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২  উপলক্ষ্যে একটি বর্ণিল স্মরণিকা/ম্যাগাজিন “প্রাণিজ” প্রকাশ করা হবে এবং একই সাথে প্রাণীসম্পদ খাতের সাথে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য স্টল বরাদ্দ রাখা হয়েছে। অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্নের জন্য সংশ্লিস্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটি-এর সভাপতি ও ডীন, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার এবং ড. মো. হেমায়েতুল ইসলাম, ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার, ভেটেনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি।

উল্লেখ্য, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) সদাশয় সরকারের সহযোগী হিসেবে প্রাণিসম্পদের উন্নয়নে সকল পর্যায়ের স্টেকহোল্ডারদের মাঝে সেতুবন্ধন, তথ্যের বিনিময়, সেবার পরিমান ও গুণগত মানের উৎকর্ষতার নিমিত্তে ২০১২ সনে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি দুই বছর পর পর তথা ২০১৩, ২০১৫, ২০১৭ ও ২০১৯ সনে যথাক্রমে ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা সফলভাবে সম্পন্ন করেছে। তথ্য ও যুগোপযোগী প্রযুক্তি সমৃদ্ধ এবারের আয়োজনটি আরো বর্ণিল ও আকর্ষণীয় হবে এমনটাই আশা করছেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সদস্যরা।