উপকারী প্রোবায়োটিক ব্যাক্টেরিয়া নিয়ে মতবিনিময়: রোগ নিয়ন্ত্রণে ব্যাপক সাফল্য

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে উপকারী প্রোবায়োটিক বেসিলাস ব্যাক্টেরিয়ার ব্যবহার প্রয়োগের গুরুত্বারোপ করে আজ ১৩ জুলাই রোজ বুধবার উদ্ভিদ রোগতত্ত্ব ল্যাব, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে, হাটহাজারীতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত মতবিনিময় সভায় চট্টগ্রাম-এর বিভিন্ন মেডিকেল কলেজ এর চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

ব্যাক্টেরিয়ার নাম শুনলেই মানুষ আগে  ভয় পেতো, এখন আর ভয় নয়, বন্ধু হিসেবে বেসিলাস ব্যাক্টেরিয়াকে গ্রহন করা যাবে, আর মানুষের সাথে যার মিল সবচেয়ে বেশি। মিলের সাদৃশ্যকে বিবেচনায় এনে দেশে প্রোবায়োটিক ব্যাক্টেরিয়ার ব্যবহার বাড়াতে হবে। সভায় প্রধান আলোচক ছিলেন ড. মুহাম্মদ তোফাজ্জল হোসেন,উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা।

ল্যাব পরিদর্শনকালে আলোচনায় আরো অংশ নেন ডাঃ আনিকা ফাইরুজ শ্বেতা, এসিসটেন্ট প্রফেসর, চট্টগ্রাম হলি নার্সিং কলেজ (হ.না.ক), ডা: ইফতেখার আমীন, বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল, ড. মো. আমীন, সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা,ড. মো. মোক্তাদির আলম প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. মাহবুবার রহমান সেলিম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রমুখ।

প্রধান গবেষক বলেন, কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার কৃষিবান্ধব একটি প্রযুক্তি যা একটি ভাল উদ্যোগ।  উন্নত দেশের ন্যায় আমরা এখন তা পাওডার আকারে শুরু করেছি। মুলত ব্যাক্টেরিয়াগুলো শক্তিশালি পেপ্টাইডোগ্লাইকোন এর মাধ্যমে প্রতিকুল অবস্থায় গাছকে খাদ্যরস গ্রহণে সহয়তা করে শক্তিশালি করে এবং এন্টাগনাস্টিক হিসেবে কাজ করে যার ফলে জীবাণুরা অবস্থান করতে পারেনা। ফলে, গাছ আর রোগাক্রান্ত হয়না। সারা দেশ ব্যাপী এই প্রযুক্তি কৃষকের কাছে সহজ ভাবে পৌছে দিতে হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডাঃ আনিকা ফাইরুজ শ্বেতা বলেন, মানব সেবায় আমাদের দেশে প্রোবায়োটিক এর ব্যবহার শুরু হয়েছে। কৃষি বিজ্ঞানে প্রোবায়োটিক এর ব্যবহার নিয়ে তিনি ভুয়সী প্রসংশা করে বলেন, বিজ্ঞান উন্মুক্ত করতে হবে; তাই এই সহজ প্রযুক্তি জনকল্যানে বিস্তার ঘটাতে হবে।
ব্যাক্টেরিয়ার জীবন ব্যবস্থাপনা, সংরক্ষণ, কালচার, নামকরণ এবং কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার প্রয়োগ নিয়ে অতিথিবৃন্দ পরে ল্যাব -এর বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন এবং এর কার্যক্রম সম্পর্কে অবহিত হন।