বর্তমান সরকারের একটি মহৎ উদ্যোগ হচ্ছে “জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প"

Category: ফোকাস Written by agrilife24

নিজস্ব প্রতিবেদক:বর্তমান যুগ হচ্ছে আইটি এবং বায়োটেকনলজির যুগ। আমরা এটির গুরুত্ব বুঝতে শুরু করেছি কাজেই স্থানীয় জাতগুলোর জীন সংরক্ষণের জন্য কৃষি-মৎস্য-প্রাণিসম্পদ সেক্টরের আপডেটেড তথ্যগুলি কাজে লাগিয়ে আমরা যাতে দীর্ঘমেয়াদে সংরক্ষণ করতে পারি সে লক্ষেই "জাতীয় জীন ব্যাংক প্রকল্প"। বর্তমান সরকারের একটি মহৎ উদ্যোগ হচ্ছে “জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প" আমরা এখন সে পথেই হাঁটছি। জীবন বাঁচাতে এবং জীবন সাজাতে বায়োটেকনোলজি ব্যবহার এখন গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে।

“জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও জাতীয় জীন ব্যাংক পরিচালনার খসড়া নীতিমালা পর্যালোচনা” শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, জনাব জিয়াউল হাসান, এনডিসি, সিনিয়র সচিব বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স, আগারগাঁও, ঢাকায় বুধবার (গত ২৯ জুন) আয়োজিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং এনআইবি পরিচালনা বোর্ডের সদস্য ডঃ মোঃ আনোয়ার হোসেন ও মোসলেহ উদ্দীন আহাম্মদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর। সভাপতিত্ব করেন ড. মো. সলিমুল্লাহ, মহাপরিচালক, এনআইবি।



ড. জাহাঙ্গীর আলম, প্রকল্প পরিচালক, জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প, কর্মশালায় প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও খসড়া নীতিমালা উপস্থাপন করেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট দপ্তর ও অধিদপ্তর এবং সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ১৬০ কর্মকর্তা কর্মশালায় অংশগ্রহণ করেন।

স্বাগত বক্তব্যে প্রকল্প পরিচালক ড. জাহাঙ্গীর আলম জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্পের বর্তমান অবস্থা এবং পটভূমি তুলে ধরেন।

প্রধান অতিথি জনাব জিয়াউল হাসান বলেন, সারাবিশ্বে আবহাওয়া ও জলবায়ু দিন দিন পরিবর্তন হচ্ছে। নতুন নতুন রোগব্যাধি সৃষ্টি, প্রকৃতি ধ্বংস হওয়ায় জীববৈচিত্র এখন হুমকির মুখে। আমাদের সকলের নৈতিক দায়িত্ব পরিবেশ প্রকৃতিকে সংরক্ষণ করে দীর্ঘ মেয়াদে জীন সংরক্ষণ করা। এময় তিনি বলেন পরিবেশ সহায়ক উপকরণ ব্যবহার করা হয়েছে এ প্রকল্পের সকল স্থাপনাতে। কারণ জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ।



প্রধান অতিথি বলেন, আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিকে বেশি বেশি করে ধারণ করতে হবে। জীন ব্যাংক আমাদের সবার জন্য সবাই যাতে এটি ব্যবহার করতে পারে; স্থানীয় জাতগুলো যাতে আমরা দীর্ঘমেয়াদে সংরক্ষণ করতে পারি সেটি আমাদের মূল উদ্দেশ্য। আমাদের জীববৈচিত্র্য গুলোকে আমাদেরই সংরক্ষণ করতে হবে এবং সেই লক্ষ্যেই এই জাতীয় জিন ব্যাংক প্রকল্প।

প্রধান অতিথি আরো বলেন, নানাবিধ কারণে বিশ্বজুড়ে জীব-বৈচিত্র তথা কৌলিসম্পদ (Genetic Resources) আজ হুমকির সন্মুখীন। পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা অর্জন, পরিবেশ ও প্রতিবেশ সংক্রান্ত ভবিষ্যত চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় জেনেটিক সম্পদের টেকসই পূন:উৎপাদন ও ব্যবহার, উন্নয়ন ও উদ্ভাবন খুবই গুরুত্বপূর্ণ। বিগত কয়েক দশকে আমাদের অনেক কৌলিসম্পদ বিলুপ্ত হয়ে গেছে এবং বর্তমানে অনেক প্রজাতির শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ বিলুপ্তির পথে। বাংলাদেশের উত্তরাঞ্চলে এক সময় ‘নীলগাই’ পাওয়া যেত কিন্তু এখন আর পাওয়া যায় না। কৌলিসম্পদসমূহ সংরক্ষণে বিশ্বব্যাপী কার্যক্রম শুরু হয়েছে যোগ করেন জিয়াউল হাসান।

কর্মশালার বিশেষ অতিথি ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, প্রযুক্তির কারণে আজ আমরা এতদূর আসতে পেরেছি। আমাদের কৃষি জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে পাল্লা দিয়ে বাড়ছে জনসংখ্যা তারপরেও আমরা খাদ্য প্রবৃদ্ধি বজায় রাখতে পেরেছি। প্রতিটি দেশ তাদের নিজস্ব কৌলিসম্পদসূহ সংরক্ষণে কাজ করছে। ক্রমবর্ধমান জনগোষ্টির চাহিদার প্রেক্ষিতে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে দেশের কৃষি বিজ্ঞানীবৃন্দ কাজ করে যাচ্ছেন। আমাদের নিজস্ব ভ্যারাইটিসমূহ সংরক্ষণের পাশাপাশি এদের বৈশিষ্ট্যসমূহ সঠিকভাবে উন্মোচন করে জাত উন্নয়নে কাজে লাগানো একটি বড় চ্যালেঞ্জ। সরকারের এই সিদ্ধান্তকে সময়োপযোগী পদক্ষেপ বলে অভিহিত করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এনআইবি পরিচালনা বোর্ডের সদস্য ডঃ মোঃ আনোয়ার হোসেন বলেন, বর্তমান জেনারেশন থেকে পরবর্তী জেনারেশন এর জন্য জীন ব্যাংক অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বিশ্বব্যাপী জীববৈচিত্র্য হুমকির সম্মুখীন সে লক্ষে আমাদের এই প্রকল্পটি কৃষির সকল ক্ষেত্রে কার্যকর অবদান রাখবে।



মোসলেহ উদ্দীন আহাম্মদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর বলেন, আমরা এই প্রকল্পের নির্মাণ ও পূর্তকাজ বাস্তবায়ন করছি। করোনা মহামারির কারণে বাস্তবায়ন কাজ কিছুটা ব্যাহত হয়েছে। তবে তিনি জুন ২০২৩ সময়ের মধ্যে প্রকল্প সমাপ্তির ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে ড. মো. সলিমুল্লাহ, মহাপরিচালক এনআইবি বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমরা প্রকল্পটি বাস্তবায়ন করছি। এটি একটি খুবই কারিগরি বিষয় সংশ্লিষ্ট প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে সহযোগীতা করার জন্য তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রকল্প পরিচালক ড. জাহাঙ্গীর আলম কর্মশালায় জানান, এই প্রকল্পের মাধ্যমে উদ্ভিদ, মৎস্য, প্রাণী, অণুজীব, বিভিন্ন কীটপতঙ্গের জেনেটিক উপাদান সংরক্ষণ করার সুবিধাদি সৃজন করা হচ্ছে। এখানে বিভিন্ন তাপমাত্রায় (+৪ডি.সে., +২০ ডি.সে.; -২০ডি.সে. -৮৬ডি.সে.; -১৯৬ ডি.সে., ইত্যাদি) কৌলিসম্পদসমূহ সংরক্ষণের অবকাঠামো সৃষ্টি করা হচ্ছে। তাছাড়া কৌলিসম্পদসমূহের বৈশিষ্ট্য নির্ণয়ের জন্য প্রয়োজনীয় গবেষণাগার স্থাপন ও সমৃদ্ধ ডাটাবেজ প্রণয়নের সুবিধাদি সৃজন করা হচ্ছে। অধিকন্তু বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে জাতীয় জীন ব্যাংক পরিচালনার নীতিমালাও প্রণয়ন করা হচ্ছে।



ড. জাহাঙ্গীর উল্লেখ করেন , প্রকল্পের ডিপিপিতে ২৫৪ জন জনবলের একটি সাংগঠনিক কাঠামো অনুমোদিত হয়েছে। এ সকল জনবলের পদসৃজন করে দক্ষ জনবল প্রস্তুত ও জীন ব্যাংকের কার্যক্রম পুরুদমে শুরু করা একটি বড় চ্যালেঞ্জ।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীবৃন্দ জাতীয় জীন ব্যাংক প্রকল্প বাস্তবায়ন ও খসড়া নীতিমালার উপর তাদের জ্ঞানগর্ভ মতামত তুলে ধরেন। উক্ত মতামতসমূহের আলোকে খসড়া নীতিমালাটি পরিমার্জন করে তা পূন:রায় অধিকতর পরিমার্জনে সংশ্লিষ্ট সকলের সহযোগীতা করেন।
কর্মশালার উন্মুক্ত আলোচনা অংশটি পরিচালনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড.মোহাম্মদ বাহানুর রহমান।সমাপনী বক্তব্য প্রদান করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ আব্দুল মোমিন।



প্রসঙ্গত মাননীয় প্রধান মন্ত্রীর সভাপতিত্বে বিগত ২৬/০৪/২০১২ তারিখে “বাংলাদেশের জীবপ্রযুক্তি বিষয়ক জাতীয় টাস্কফোর্স (NTBB)” এর ২য় সভায় “ন্যাশনাল জীন ব্যাংক” স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় এনআইবি ৫০৪.০০ কোটি টাকা ব্যয়ে মার্চ ২০১৮-জুন ২০২৩ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে জেনেটিক রিসোর্সসমূহ কেন্দ্রীয়ভাবে সংরক্ষণের সুযোগ সৃষ্টি হবে। ভবিষ্যতে জাত উন্নয়নে এসকল সম্পদ শিক্ষা ও গবেষণায় ব্যবহৃত হবে বলে সুধীজন মনে করেন।