রাজধানীতে তিনদিন ব্যাপি "FCM ১০ম এগ্রোটেক বাংলাদেশ ২০২২" শুরু

Category: ফোকাস Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার (ICCB) কুড়িল বসুন্ধরায় শুরু হয়েছে (২৬-২৮ মে) তিনদিন ব্যাপি শুরু হলো "FCM ১০ম এগ্রোটেক বাংলাদেশ ২০২২"।

বৃহস্পতিবার (২৬ মে) পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়া এবং LIMRA-এর যৌথ আয়োজনে বাংলাদেশের সর্ববৃহৎ এ কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকারের মাননীয় প্রতিমন্ত্রী মি: স্বপন ভট্টাচার্য।



প্রধান অতিথির বক্তব্যে স্বপন ভট্টাচার্য বলেন, দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রয়োজন কৃষির যান্ত্রিকরণ। কৃষির যান্ত্রিকরণে সরকার ভর্তুকিসহ বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছে।  বিশ্বে সৃষ্ট বর্তমান সংকট থেকে উত্তোরণে কৃষি উৎপাদন বৃদ্ধির কোনো বিকল্প নেই। দেশের অর্থনীতিকে আরো এগিয়ে নেওয়ার জন্য ১০০০ পণ্যভিত্তিক ক্ষুদ্র শিল্প গ্রাম প্রতিষ্ঠা করা হবে বলে জানান তিনি।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এর মহাপরিচালক জনাব খলিল আহমদের সভাপতিত্বে LIMRA-এর চেয়ারম্যান জনাব কাজী সারোয়ার উদ্দিন স্বাগত বক্তব্যে বলেন, একই ছাদের নিচে পরিবেশক, আমদানিকারক, রফতানিকারক এবং উদ্যোক্তাদের অংশগ্রহন একটি অসাধারণ মুহুর্ত। এসময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব জনাব মো. মশিউর রহমান এনডিসি এবং চিকস্ এন্ড ফিডস্ লি:-এর ম্যানেজিং ডিরেক্টর জনাব এখলাসুল হক।



পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ)-এর ডিরেক্টর জনাব মোঃ ফেরদৌস হোসেন খান বলেন, এই প্রযুক্তি মেলার মাধ্যমে প্রায় ৩৫০ প্রতিষ্ঠানের কৃষি যন্ত্রপাতির প্রদর্শনী, মত বিনিময়ের সুযোগ সৃষ্টি হয়েছে।  আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার দেশে অর্থবহ উন্নতি বয়ে নিয়ে আসবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে বিএলআরআই এর সাবেক মহাপরিচালক জনাব ড. জাহাঙ্গীর আলম "বঙ্গবন্ধুর স্বপ্ন এবং বাংলাদেশের কৃষির উন্নয়নে পাঁচ দশক"  এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন এবং  "কৃষি যন্ত্রায়ণ এর অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ" এর উপর  প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ডঃ মঞ্জুরুল আলম। জনাব ড. জাহাঙ্গীর আলম বলেন, যদি দেশে কৃষি খাতে ১ শতাংশ উন্নয়ন করা যায় তাহলে দেশের ৩-৪ শতাংশ দারিদ্র্যতা কমানো সম্ভব।



পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এর সভাপতি জনাব খলিল আহমদ আয়োজনের সাথে সংশ্লিষ্ট এবং উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, গবেষণা, প্রশিক্ষণ এবং উন্নয়নের নিরীখে আরডিএ কাজ করে চলেছে।  এসময় মেলায় আগত দর্শনার্থীদের তাদের আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবসহ সকলকে সাথে নিয়ে কৃষি প্রযুক্তি মেলা দেখার আমন্ত্রণ জানান।



মেলায় প্রদর্শিত হচ্ছে প্রায় দেশী-বিশেী ৩৫০টি প্রতিষ্ঠানের আধুনিক প্রযুক্তি এবং পণ্য। মেলার উদ্বোধন শেষে প্রধান অতিথি বিভিন্ন স্টল পরিদর্শন এবং মতবিনিময় করেন। কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭:৩০ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।