অনিরাপদ খাদ্য ও এ্যান্টিবায়োটিকের অপব্যবহার বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে-মৎস্য ও প্রাণিসম্পদ সচিব

রাজধানী প্রতিনিধি:মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড: মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, অনিরাপদ খাদ্য ও এন্টিবায়োটিকের অপব্যবহার আজ বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে।

তিনি আজ স্থানীয় প্যান প্যাসিফিক সোনারগাঁও  হোটেলে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) ও প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) আয়োজিত নিরাপদ খাদ্য ও এন্টিবায়োটিকের ব্যবহার সম্পর্কে তিন দিন ব্যাপী কর্মশালার উদ্ভোধন কালে তিনি এ কথা বলেন।

তিনি আশা প্রকাশ করেন যে, আন্তর্জাতিক ও দেশীয় পরামর্শকদের যৌথ উদ্যোগে এ ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সম্ভব। ইউনিডোর বাংলাদেশ প্রতিনিধি ড. জাকি উজ জামানের সভাপতিত্বে কর্মশালার বিষয় সম্পর্কে ব্যাখ্যা করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রানিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও ইউনিডো ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর ডা. মো: আইনুল হক। তিনি বলেন,Livestock Originated যেসকল খাদ্য দ্রবাদি রয়েছে যেমন দুধ, ডিম, মাংস থেকে উৎপাদিত পণ্য যেমন দই, বিস্কুট, কেক, মিষ্টি, মাখন, ঘি, পনির ইত্যাদিতে যাতে খাদ্য নিরাপত্তা বজায় থাকে এবং প্রানীদেহে রোগের ক্ষেত্রে  অনেক ধরনের এন্টিবায়োটিকে রেজিস্টান্স সৃষ্টি হয়েছে, এগুলো নিয়ে বর্তমানে করনীয় কী তাই নিয়েই আয়োজিত হচ্ছে আজকের Food Safety and AMR Surveillance of Food of Animal Origin নামক শীর্ষক কর্মশালা বলে জানান ডা. আইনুল হক।



ইউনিডো- এলডিডিপি প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার ড. গ্যাবর মোলনার বাংলাদেশে প্রাণী সম্পদ খাতের বিদ্যমান আইনগুলোর সাথে আন্তর্জাতিক ক্ষেত্রে চলমান আইনের পার্থক্য, পশু সম্পদের উৎপাদনশীলতা এবং এন্টিবায়োটিকের অপব্যবহার সম্পর্কে ব্যাখ্যা করেন। কিভাবে প্রাণিজাত খাদ্যের গুনগত মান বজায় রেখে সরবরাহ ও বিপণন ব্যবস্থা উন্নত করার মাধ্যমে ভোক্তা সাধারণের আস্থা অর্জন করা যায় সে বিষয়ে তিনি বিস্তারিত বর্ণনা করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতায় প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. মনজুর মোহাম্মদ শাহাজাদা বলেন, বাংলাদেশ এখন মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে এবং দুধ উৎপাদনে স্বয়ম্ভরার দ্বারপ্রান্তে। বর্তমান চ্যালেন্জ নিরাপদ ও মানসম্মত খাদ্য উৎপাদন।  তিনি জানান, প্রাণিসম্পদ অধিদপ্তর এ বিষয়ে কাজ করছে।



এলডিডিপি প্রকল্পের পরিচালক জনাব মো. আব্দুর রহিম বলেন, আমরা আশা করছি নির্ধারিত সময়ে বাস্তবায়নের মাধ্যমে এ প্রকল্প প্রাণীসম্পদের উৎপাদন বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখবে।

সরকারি এবং বেসরকারি খাত, একাডেমিশিয়ান, ক্ষুদ্র ও মাঝারী খামারের মালিকসহ প্রায় একশজন এ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় আন্তর্জাতিক ও দেশীয় বিশেষজ্ঞগণ এবিষয়ে আন্তর্জাতিক মানের সাথে দেশীয় কার্যক্রমের সমন্বয় সাধনের বিষয়ে মতামত প্রদান করেন।