সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে উড়ে এলো এক ঝাঁক বিশুদ্ধ হলিস্টিন ফ্রিজিয়ান জাতের প্রজনন ষাঁড়

রাজধানী প্রতিনিধি;দুধ ও মাংসের উৎপাদনশীলতার বৃদ্ধির জন্য এসিআই এনিম্যাল জেনেটিক্স করছে বিস্তর গবেষণা ও প্রযুক্তি হস্তান্তর। “বদলে যাবে সারাদেশ, দুধে মাংসে বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে ও মাঠ পর্যায়ে ব্যাপক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী আগামীতে গবাদী পশুর আধুনিক প্রজনন কার্যক্রম আরও সম্প্রসারিত করার করার কথা জানিয়েছে এসিআই এনিমেল জেনেটিক্স। সেলক্ষে বাংলাদেশে এই প্রথম সর্বকালের সর্বসেরা দুধ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এক ঝাঁক বিশুদ্ধ হলিস্টিন ফ্রিজিয়ান জাতের প্রজনন ষাঁড় সুদূর আমেরিকা থেকে নিয়ে এসেছে এসিআই এনিম্যাল জেনেটিক্স।

বুধবার (২৬ জানুয়ারী) সকাল ৯:৩০ মিনিটে টার্কিশ এয়ারলাইন্স-এর কার্গো বিমানযোগে হযরত শাহজালাল বিমানবন্দর আন্তর্জাতিক বিমানবন্দরে প্রজনন ষাঁড়গুলিকে নিয়ে আসা হয়। এরপর তাদের বিশেষ ব্যবস্থায় গাজীপুরের রাজাবাড়িতে বিস্তৃত পরিসরে গড়ে উঠা এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার নিবিড় পরিচর্যায় রাখা হয়। যেখানে গরুর প্রজনন, জাত উন্নয়ন, দুধ ও মাংসের উৎপাদনশীলতা বৃদ্ধি নিয়ে বৃদ্ধি নিয়ে চলছে গবেষণা ও প্রযুক্তি হস্তান্তর।

এসিআই-এর বিশেষায়িত জেনেটিক্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারে রয়েছে দেশ-বিদেশ থেকে সংগৃহিত বিভিন্ন উন্নত জাতের ষাঁড়। কৃত্রিম প্রজননের জন্য এসব ষাঁড় থেকে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে সিমেন সংগ্রহ ও প্রসেজিং করা হয় যা এসিআই সিমেন নামে দেশব্যাপী পৌঁছে যাচ্ছে খামারির কাছে। এসিআই নিবিড় গবেষণার মাধ্যমে নিশ্চিত করেছে গাভীর উচ্চ গর্ভধারণ হার যা বাংলাদেশে সবচেয়ে বেশি।

মূলত, মাংস ও দুধ বৃদ্ধির মাধ্যমে খামারির মুখে হাসি ফুটানোই এসিআই-এর মূল লক্ষ। এসিআই এনিম্যাল জেনেটিক্স থেকে কৃত্রিম প্রজননের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে গ্রাম বাংলার অসংখ্য বেকার যুবকরা এতে করে ব্যাপক কর্মসংস্থানে সুযোগ সৃষ্টি হয়েছে প্রান্তিক পর্যায়ে। এসিআই সিমেন ব্যবহার করে ভালো ফলাফল পাচ্ছেন খামারিগন এবং তাদের কারিগরী সেবাও ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে সংশ্লিস্ট সকলের নিকট।

দেশের ডেইরি শিল্পে সংশ্লিষ্ট খামারি,বিশেষজ্ঞ এবং শিল্পের সাথে ব্যবসায়ী সকলেই মনে করেন এসিআই এনিম্যাল জেনেটিক্স-এর এ ধরনের উদ্যোগ নি:সন্দেহে প্রান্তিক পর্যায়ে গাভী পালনকারীদের আর্থিক স্বচ্ছলতা আনতে সক্ষম হবে। প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠীর মাঝে অর্থনীতির চাকাকে সচল রাখতে এবং কর্মসংস্থান সৃষ্টিতে এটি খুবই কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করেন কৃষি অর্থনীতিবিদরা। দেশের কৃষি অর্থনীতি যুক্ত করবে এক নতুন মাত্রা যা বর্তমানে অত্যন্ত জরুরি মনে করেন সুধীজনেরা। সকলেই এসিআই এনিম্যাল জেনেটিক্স-এর এ উদ্যোগকে সাধুবাদ জানান এবং এর সফলতা কামনা করেন।