বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা-বাহাউদ্দিন নাছিম

রাজধানী প্রতিনিধি:বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আমরা কি অর্জন করেছি; আগামী ৫০ বছরে দেশকে কিভাবে এগিয়ে নিতে হবে এখন সে বিষয়গুলি নিয়ে আমাদের বিশ্লেষণ করা প্রয়োজন। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল কিভাবে দেশের আপামর মানুষ খেয়ে পড়ে স্বাধীন ভাবে বেঁচে থাকতে পারে। এজন্য তিনি আজীবন লড়াই-সংগ্রাম করেছেন। মানুষের মধ্যে বিভেদ বৈষম্যের হার কমিয়ে আনতে সংগ্রাম করেছেন বঙ্গবন্ধু। তার মতো শক্তিশালী বিশাল হৃদয়ের মানুষ এ দেশে জন্মগ্রহণ করেছিলেন বলেই আমরা পেয়েছি স্বাধীনতা।

স্বাধীনতার পঞ্চাশ বছরের সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে ৩০ ডিসেম্বর (বৃহস্পতিবার) কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি)-এর সাবেক মহাসচিব ও সভাপতি, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব এবং বাংলাদেশ আওয়ামী লীগ-এর যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশ এখন আত্মনির্ভরশীল একটি দেশ হিসেবে উন্নত বিশ্বে মাথা তুলে দাঁড়িয়েছে। কৃষি-শিক্ষা-স্বাস্থ্য-খাদ্য সবকিছুতেই ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে দেশ। উন্নত সমৃদ্ধশালী দেশগুলো এখন বাংলাদেশকে সমীহ করে চলে এটা আমাদের পরম অর্জন। আগামী ৫০ বছরে এর চাইতে দ্রুত গতিতে দেশকে এগিয়ে নিয়ে যাবে তরুণ প্রজন্ম বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, স্বাধীনতা বিরোধীদের অপপ্রচার মিথ্যাচার কোন কিছু বাংলাদেশের অগ্রযাত্রাকে রুখতে পারেনি এসব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে; চোখ কান খোলা রাখতে হবে। আগামী ৫০ বছরে বাংলাদেশকে তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছে উন্নত-সমৃদ্ধ সোনারবাংলা গড়তে পারলেই বঙ্গবন্ধুর স্বপ্ন সফল হবে বলে মনে করেন বাহাউদ্দিন নাছিম।



বাহাউদ্দিন নাছিম বলেন, কৃষিবিদ এবং কৃষিবিজ্ঞানীদের অনেক দায়িত্ব রয়েছে সেটি আমাদের ভুলে গেলে চলবেনা। কৃষিবিদ ও কৃষিবিজ্ঞানীদের আরো বেশি মনোযোগ দিয়ে দেশের কল্যানে কার্যকর অবদান রাখতে হবে। দেশের স্বার্থে ঐক্যবদ্ধ ভাবে কৃষিবিদদের কাজ করতে হবে কারণ বঙ্গবন্ধুর কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দান করেছিলেন যার জন্য আজকে আমরা মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হতে পেরেছি। সরকারের উচ্চ পর্যায়ে সফলভাবে দায়িত্ব পালন করছেন কৃষিবিদরা যা কৃষিবিদ সমাজকে গৌরাবান্বিত করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদদের সম্মানিত করেছেন, গৌরবান্বিত করেছেন। কাজেই সুন্দর একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শেখ হাসিনার নেতৃত্বে যে যার অবস্থান থেকে সহযোগিতা করবেন এমনটাই আশা করেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় কৃষিবিদরা সামিল হবেন এমনটাই আশা করেন সকল কৃষিবিদদের জনপ্রিয় এ নেতা।

কেআইবি'র যুগ্ম মহাসচিব কৃষিবিদ মোঃ মাকসুদ আলম মুকুট-এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. শহীদূর রশীদ ভূঁইয়া।

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন কেআইবি'র সাবেক সভাপতি নিতিশ সি দেবনাথ, কেআইবি'র সাবেক মহাসচিব মো: মোবারক আলী, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের সহ-সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. এ কে এম সাইদুল হক চৌধুরী, কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডঃ কামাল উদ্দিন আহমদ, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি  অধ্যাপক ডঃ মোঃ কামরুজ্জামান, কেআইবি ঢাকা মেট্রোপলিটনের কৃষিবিদ ড. তাসদিকুর রহমান সনেটসহ বরেন্য কৃষিবিদবৃন্দ।



অনুষ্ঠানে কেআইবি ঢাকা মেট্রোপলিটনের সভাপতি কৃষিবিদ মোঃ লিয়াকত আলী জুয়েল, কেআইবি কেন্দ্রীয় ও কেআইবি ঢাকা মেট্রোপলিটনের নেতৃবৃন্দসহ দেশবরেণ্য কৃষিবিদগণ উপস্থিত ছিলেন। কানায় কানায় পরিপূর্ণ অডিটরিয়ামে বিভিন্ন কৃষি সংস্থার প্রধানগণ, সরকারি-বেসরকারি পর্যায়ে কর্মরত নবীন-প্রবীণ কৃষিবিদগণ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।