নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনে কৃষি শ্রমিকদের গুরুত্বপুর্ণ অবদান রয়েছে-কৃষিমন্ত্রী

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপি বলেছেন, নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনে কৃষি শ্রমিকদের গুরুত্বপুর্ণ অবদান রয়েছে। বিজ্ঞানীদের মেধা ও মনন আর কৃষি শ্রমিকদের শ্রম ও ঘামে দেশে শতাধিক উচ্চফলনশীল ধানের জাত উদ্ভাবন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট। যা দেশের খাদ্য নিরপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

কৃষিমন্ত্রী আজ শুক্রবার সকালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর নব নির্মিত শ্রমিক কলোনী ভবন উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শ্রমিক-মজুরদের দুঃখ কষ্ট হৃদয় দিয়ে অনুভব করেন। তাই মুজিব শতবর্ষের উপহার হিসাবে শ্রমজীবি মানুষের আবাসনের জন্য নানা উদ্যোগ গ্রহণ করেন। ব্রির নব নির্মিত শ্রমিক কলোনী ভবন এর একটি বাস্তব উদাহরণ।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (বিদায়ী) মেসবাহুল ইসলাম, নব নিযুক্ত কৃষি সচিব মোঃ সাইদুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীরসহ কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, অধীনস্ত সকল দপ্তর/সংস্থার প্রধানগণ, এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট কর্তৃক সম্প্রতি উদ্ভাবিত নতুন (ধান কাটার মেশিন) কম্ভাইন্ড হার্ভেস্টার প্রযুক্তি পরিদর্শন করেন।

পরে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গনে কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারী কল্যান সমিতি কর্তৃক আয়োজিত বার্ষিক পূর্ণমিলনী অনুষ্ঠানে যোগদান করেন। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের (বিদায়ী) সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম কে আনুষ্ঠানিকভাবে বিদায় সংবর্ধনা এবং নব নিযুক্ত কৃষি সচিব মোঃ সাইদুল ইসলাম কে বরণ করে নেন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।