কৃষি মন্ত্রণালয়-এর নবনিযুক্ত সচিব কৃষিবিদ মো: সায়েদুল ইসলাম

রাজধানী প্রতিনিধি:কৃষিবিদ মো: সায়েদুল ইসলাম কৃষি মন্ত্রণালয়-এর সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এই কর্মকর্তাকে কৃষি মন্ত্রণালয়-এর স‌চিব পদে নিয়োগ দিয়ে আজ সোমবার (২০ ডিসেম্বর) এক প্রজ্ঞাপন জা‌রি করে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এর পূর্বে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

মো: সায়েদুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষি বিভাগ হতে বি.এস-সি (সম্মান) ১ম শ্রেণীতে উর্ত্তীনসহ ২০০৭ সালে অষ্ট্রেলিয়া থেকে Master of Public Administration Policy তে Distinction সহ ডিগ্রি লাভ করেন। তিনি ১০ম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে সহকারী কমিশনার হিসেবে কুমিল্লা কালেক্টরেটে যোগদান করেন।

তিনি চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) তে প্রায় ২ (দুই) বছর এবং অতিরিক্ত সচিব, নৌ পরিবহণ মন্ত্রণালয় ও  কাউন্সিলার (লেবার), বাংলাদেশ হাই কমিশন, মালয়েশিয়া’তে প্রায় ৫ (পাঁচ) বছর কর্মরত ছিলেন। এছাড়াও উপসচিব, স্বাস্থ ও পরিবার কল্যান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। সিভিল সার্ভিসের গুরুত্বপূর্ণ এ পদে কাজ করে তিনি ‘মানব সম্পদ ব্যবস্থাপনায়’ দক্ষতা অর্জন করেন।

চাকুরি জীবনে তিনি থাইল্যান্ড, কম্বোডিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ইটালি, জাপান, ফিলিপাইন, সৌদি আরব, চীন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, তুরস্ক, সুইজারল্যান্ড, এস্তোনিয়া, মালয়েশিয়া, আজারবাইজান ও আফ্রিকা ভ্রমণ করেন।

মো: সায়েদুল ইসলাম কুষ্টিয়া জেলার সদর উপজেলার বেলঘরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৪ সালের ০১ জানুয়ারি তারিখে জন্মগ্রহণ করেন। তিনি একজন ক্রীড়াবিদ, আবৃতিকার ও সংগীত শিল্পী । তিনি অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রী জনাব সাবিহা পারভীন বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব।