সংকটাপন্ন অবস্থায় কৃষিবিদদের প্রিয় নেতা কৃষিবিদ বদিউজ্জামান বাদশা

Category: ফোকাস Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:কৃষিবিদ বদিউজ্জামাল বাদশা ছিলেন অত্যন্ত মেধাবী প্রানবন্ত গতিশীল দৃপ্ত নির্ভীক একজন নেতা। এই বয়সেও ছিল তার অফুরন্ত প্রানশক্তি ; দেশের এক  প্রান্ত হতে অন্য প্রান্তে ছুটে বেড়াতেন কৃষির উন্নয়ন, কৃষিবিদের বিভিন্ন কর্মকাণ্ডে এবং রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণের জন্য। পড়াশোনা জানা স্মার্ট এ অমায়িক সংগঠক চমৎকার বক্তৃতা করতেন। তাঁর এই অসাধারণ বাগ্মিতা তাঁকে এনে দিয়েছিল এক গগনচুম্বী জনপ্রিয়তা। হৃদয় নিংড়ানো কথামালার মজবুত গাঁথুনি দিয়ে তার বক্তৃতা সবাই মন্ত্রমুগ্ধের মতো হয়ে শুনতো।

ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি। এলাকার মানুষ এর ভালোবাসা আর শ্রদ্ধায় ব্যাপক জনপ্রিয় বাদশা সারা দেশের উপজেলা চেয়ারম্যান সমিতির সাধারণ সম্পাদকও ছিলেন। একজন দক্ষ সংগঠক এবং কর্মী বান্ধব এ কৃষিবিদ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদকও হয়েছিলেন। কৃষিবিদ ও সংগঠনের জন্য দিন রাত  টেকনাফ থেকে তেঁতুলিয়া রাজনীতির এই মানুষটি ঘুরে বেরিয়েছেন।

৭৫ পরবর্তী কঠিন দিনগুলোতে জাতির জনকের আদর্শের সৈনিক হিসেবে সামনে থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মুজিবীয় আদর্শের অগ্রসৈনিক হিসেবে নেতৃত্ব দিয়েছেন তিনি। আজীবন সংগ্রামী ত্যাগী মানুষটি একদম আকস্মিক কঠিন রোগে আক্রান্ত হয়ে ভারতে গেলেন চিকিৎসা নিতে। ফিরলেন আরও শারিরীক অবস্থার অবনতি নিয়ে, ভর্তি হলেন বিআরবি হাসপাতালে; সেখান থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল। বর্তমানে তিনি খুবই সংকটাপন্ন অবস্থায় ধানমন্ডি বাংলাদেশ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের আইসিইউ-তে লাইফ সাপোর্টে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছেন।

কৃষিমন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি সহ কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ ও ঢাকা মেট্রোর নেতৃবৃন্দ তাকে দেখতে ছুটে গিয়েছেন হাসপাতালে। তার সুস্থতা কামনায় রাজধানী থেকে দেশের সকল জেলা-উপজেলা পর্যায়ে সর্বস্তরের কৃষিবিদ এবং রাজনৈতিক কর্মীগণ দোয়া কামনা করেছেন।

সকলেই পরম করুণাময় আল্লাহর কাছে দুই হাত তুলে দোয়া করছেন। একমাত্র তিনিই পারেন তার জীবন ভিক্ষা দিতে। -আমিন