অসহায় ও দুস্থদের মাঝে মানবিক সহযোগিতা কৃষিবিদদের ঐতিহ্যেরই একটি অংশ-বাহাউদ্দিন নাছিম

Category: ফোকাস Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:অসহায় ও দুস্থদের মাঝে মানবিক সহযোগিতা কৃষিবিদদের ঐতিহ্যেরই একটি অংশ। অসহায় মানুষদের সাথে কৃষিবিদরা সব সময় ছিল আগামীতেও কৃষিবিদরা সে সেবা অব্যাহত রাখবেন। কেবল সাধারণ খেটে খাওয়া মানুষ না এখন অনেক মধ্যবিত্ত মানুষও তাদের পরিবার পরিজন নিয়ে অসহায়ভাবে দিনাতিপাত করছে। কৃষক-কৃষিবিদ-কৃষি বিজ্ঞানী তথা কৃষির সবাইকে নিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্বপ্নে সোনার বাংলা গড়ে তুলতে হবে।

আজ শনিবার (১৭ জুলাই) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে অসহায় দুস্থ, দিনমজুরের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, দেশের ১৬কোটি মানুষের আশা আকাঙ্ক্ষার বাতিঘর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ  বিনির্মাণ ও আত্মনির্ভরশীল দেশ গড়ে তোলার ক্ষেত্রে যত বাধাই আসুক না কেন তা অতিক্রম করে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী জনগনের কাছে সেবা পৌঁছে দিতে সব সময় কৃষিবিদদের উৎসাহ ও প্রণোদনা দিয়ে যাচ্ছেন। কৃষির সাথে জড়িত সকলকে যথোপযুক্ত সম্মান দিয়েছেন এজন্য কৃষিবিদরা অত্যন্ত গৌরববোধ করে।

বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব বাহাউদ্দিন নাছিম বলেন, শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার। কৃষককে বাচাতে সরকার সকল ধরনের চেষ্টা করে যাচ্ছেন। এমনকি কৃষকের জন্য প্রণোদনা ঘোষণা দিয়েছেন। এই মহামারীর মধ্যে কৃষিবিদদের অবদান অপরিহার্য। তিনি বলেন, বর্তমানে যে সংকট চলছে তা ধৈর্য সহনশীলতা ও সাহসিকতার সাথে মোকাবেলা করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে মাঠ পর্যায়ে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে মাঠ পর্যায়ে কর্মরতদের সচেতন করতে হবে। মাস্ক ব্যবহারের পাশাপাশি এইসব বিষয়গুলি সাধারণ জনসাধারণকেও সচেতন করার দায়িত্ব আমাদের।

বাহাউদ্দিন নাছিম বলেন, এই করোনা অতিমারীর মধ্যে রাজনীতিবিদদের উচিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। বিশেষ করে প্রতিটি রাজনৈতিক সংগঠনের উচিত দেশের অসহায় দুস্থ গরিব মানুষের পাশে দাঁড়ানো। বিভিন্ন রাজনৈতিক সংগঠনগুলোর উচিত সরকারকে সহযোগিতা করা।  আর কয়েকদিন পরই পবিত্র ঈদুল আযহা ঈদুল আযহা। তাই ঈদকে সামনে রেখে তিনি সমাজের সর্বস্তরের সকলকে এই ধরনের মানবিক কার্যক্রমে অংশ নেওয়ার এখনই সর্বোত্তম সময়। আগামী দিনে সকল বাধা অতিক্রম করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি সুখী সুন্দর সোনার বাংলা বিনির্মাণে আমরা এগিয়ে যাব এটাই হোক সকলের কামনা।



কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি এ ধরনের কাজে সম্পৃক্ত সকল কৃষিবিদ, কেআইবি ঢাকা মেট্রো'র সকল নেতৃবৃন্দের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপণ করেন। আগামী দিনে এ ধরনের মানবিক কার্যক্রম অব্যাহত রাখতে নি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সভাপতির বক্তব্যে কৃষিবিদ ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড.শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, কৃষি ও গণমানুষের গর্ব এই কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। সারা দেশের আনাচে-কানাচে এই কৃষিবিদরা বর্তমান কঠিন সময়ে জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে। অনেকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন; অনেকে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন এবং তারপরও তারা জীবনের ঝুঁকি মোকাবেলা করে খাদ্য উৎপাদনে সহযোগিতা করছেন। আজকের এই কার্যক্রমে যেসকল কৃষিবিদরা মানবিকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন কেআইবি সভাপতি।

ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান, কৃষিবিদ ইনস্টিটিউশননের দপ্তর সম্পাদক এম এম মিজানুর রহমান, কোষাধ্যক্ষ এম আমিনুল ইসলাম, সমাজকল্যাণ সম্পাদক মো মোফাজ্জল হোসেন, কৃষিশিল্প ও বানিজ্য সম্পাদক দেবাশীষ ভৌমিক, বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কৃষিবিদ ডা. এম নজরুল ইসলাম, কেআইবি ঢাকা মেট্রো'র সভাপতি কৃষিবিদ মো: লিয়াকত আলী জুয়েল, সাধারণ সম্পাদক কৃষিবিদ ড. মো: তাসদিকুর রহমান সনেট, কৃষিবিদ জনাব মাহবুবুল হক মনু,  কেআইবি ঢাকা মেট্রো'র সমাজকল্যাণ সম্পাদক রবিউল ইসলাম খান মিলনসহ অন্যান্য নেতৃবৃন্দ ।



অনুষ্ঠানে ১২০ টি পরিবারের মাঝে ঈদের শুভেচ্ছা উপহার হিসেবে খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়। এছাড়া করোনায় যারা মৃত্যুবরণ করেছেন ও যে সকল কৃষিবিদরা অসুস্থ হয়েছেন সকলের জন্য দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন কৃষিবিদ মোফাজ্জল হোসেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মকসুদ আলম খান মুকুট।