দেশে বিদ্যমান করোনা পরিস্থিতিতে প্রাণিসম্পদ অধিদপ্তরে কন্ট্রোল রুম চালু

এগ্রিলাইফ২৪ ডকম:মহামারি করোনাকালে দেশের আপামর জনসাধারণের প্রাণিজ আমিষ নিশ্চিতকরণে এই সময়ে জনগণের পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভোক্তা পর্যায়ে প্রাণিজ আমিষ সরবরাহ অত্যন্ত জরুরি। এসব বিষয় জরুরি বিবেচনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায় প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে চালু হয়েছে একটি কন্ট্রোল রুম। ৩০ জুন (বুধবার) প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক-এর পক্ষে উপ-পরিচালক (এইচআরডি) ডা.পল্লব কুমার দত্ত স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয় আসন্ন ঈদুল আযহা উপলক্ষে কোরবানির পশুর চাহিদা নিরুপণ, সরবরাহ এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে কোরবানির পশুর অবাধ চলাচল/ পরিবহন নিশ্চিতকল্পে জনাব শ ম রেজাউল করিম এমপি, মাননীয় মন্ত্রী,  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভাপতিত্বে গত ২৭ জুন বিকাল ৩.০০ টায়প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষ, ফার্মগেট, ঢাকায় অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ২৯ জুন  তারিখের ৩৩.০০.০০০০.১১৮.১৫.০১০.২০-২৮৫ সংখ্যক পত্রের নির্দেশনা মোতাবেক দেশে বিদ্যমান করোনা পরিস্থিতিতে কোরবানির পশুর অবাধ চলাচল/পরিবরহন, পোল্ট্রি, ডিম, একদিন বয়সী মুরগীর বাচ্চা, হাঁস-মুরগি-গবাদিপশুর খাদ্য, মাংস, দুগ্ধজাত পণ্য, অন্যান্য প্রানী ও প্রানীজাত পণ্য এবং কৃত্রিম প্রজনন ও পশু চিকিৎসা কাজে ব্যবহৃত ওষুধ /সরঞ্জামদির অবাধ উৎপাদন, পরিবহন, সরবরাহ এবং বিপণন এবং পাশাপাশি কৃত্রিম প্রজনন সেবা ও অসুস্থ পশুপাখির চিকিৎসা কার্যক্রম সার্বক্ষনিকভাবে মনিটরিং করার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরে একটি কন্ট্রোল রুম (ভবন নং -১, ৪র্থ তলা,কক্ষ নং-৪০৮, টেলিফোন নাম্বার : ০২-৪৮১১১২৮৫/০২-৯১২২৫৫৭ এবং ই-মেইল : This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. খোলা হলো।

কন্ট্রোলরুমের কার্যক্রম ৩০/০৬/২০২১ তারিখ থেকে শুরু হয়েছে এবং প্রতিদিন সকাল ৯:০০ টা হতে বিকাল ৫:০০ টা পর্যন্ত খোলা থাকবে।

উক্ত কন্ট্রোলরুম পরিচালনার জন্য নিম্নেবর্ণিত কর্মকর্তাগণকে দায়িত্ব পালনের নির্দেশ প্রদান করা হলো। (জেষ্ঠ্যতার ক্রমানুসারে নহে)

১. ড. সৈয়দ আলী আহসান, উপপরিচালক, ডিএলএস, ঢাকা-০১৭১৫-১৫৬৯১১
২. জনাব আলী রেজা আহাম্মেদ, এনিম্যাল প্রোডাকশন অফিসার, এল/আর, ডিএলএস, ঢাকা-০১৭১৪-৬৭৬৬৩৩
৩. ডা. একেএম আজহারুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, এল/আর, ডিএলএস, ঢাকা-০১৭১২-৫৫৫৮৭৬
৪. ডা. মোহাম্মদ নাজিমুল ইসলাম, উপজেলা প্রানীসম্পদ অফিসার, এল/আর, ডিএলএস, ঢাকা-০১৭৬১-৫৭১৭২৯
৫. ডা. মোহাম্মদ আসাদুজ্জামান, উপজেলা প্রানিসম্পদ অফিসার, ডিএলএস, ঢাকা-০১৭১২-৯০৩০৯১

০১ নং ক্রমিকে বর্নিত কর্মকর্তা সমন্বয়ক হিসেবে সার্বিক দায়িত্ব পালন করবেন এবং ০২-০৫ ক্রমিকে বর্ণিত কর্মকর্তাগণ তার সাথে পরামর্শক্রমে দায়িত্ব পালন করবেন বলে অফিস আদেশে উল্লেখ করা হয়।।  অফিস আদেশে আরো বলা হয় যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ মাঠ পর্যায় থেকে প্রাপ্ত রিপোর্ট সমন্বয় করে প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

জনাব মোঃ শাহিন আহাম্মেদ, দৈনিক হাজিরা ভিত্তিক কর্মচারী, প্রানীসম্পদ অধিদপ্তর, ঢাকা ( মোবাইল: ০১৮১৮-৩৪৪৪৪৯৬), জনাব মোঃ কামরুল হক, অফিস সহায়ক (মোবাইল:০১৭১২-৩৩৮৫৬৭)), প্রশাসন শাখা এবং জনাব মোঃ আহসান উল্লাহ শিবলী, অফিস সহায়ক, পরিকল্পনা শাখা, ( মোবাইল:০১৮৭৩-৩১০৪৮৬), প্রানীসম্পদ অধিদপ্তর, ঢাকা, সাহায্যকারী হিসেবে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন বলে অফিস আদেশে উল্লেখ করা হয়।