লকডাউনেও মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে উৎপাদনে ব্যবহৃত সামগ্রী উৎপাদন, পরিবহন, সরবরাহ এবং বিপণন অব্যাহত রাখার নির্দেশনা

এগ্রিলাইফ২৪ ডটকম:করোনা সংকটে দেশের জনসাধারণের প্রাণিজ আমিষ নিশ্চিতকরণে কাজ করছে সরকার। এ সময় জনগণের পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভোক্তা পর্যায়ে প্রাণিজ আমিষ সরবরাহ অত্যন্ত জরুরি। এটি বিবেচনায় রেখে করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালেও মৎস্য ও প্রাণী, মৎস্য প্রাণিজাত খাদ্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরে উৎপাদনে ব্যবহৃত সামগ্রী উৎপাদন, পরিবহন, সরবরাহ এবং বিপণন অব্যাহত রাখতে সর্বাত্মক সহযোগিতার নির্দেশনা দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদ বিভাগের স্মারক নং-০৮.০০.০০০০.৫১৪.১৬.০০৩.২০.১৯৯ তারিখ:২৭/০৬/২০২১ ও ২৬ জুন বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)- এর আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৯ জুন) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আজ মঙ্গলবার ২৯ জুন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-এর প্রাণিসম্পদ-২ অধিশাখার উপসচিব ড. অভিতাভ চক্রবর্ত্তী স্বাক্ষরিত উক্ত প্রজ্ঞাপনে বলা হয়, দেশের জনগণের পুষ্টি চাহিদা পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভোক্তা পর্যায়ে প্রাণিজ আমিষ সরবরাহ রাখা একান্ত জরুরি বিবেচনায় প্রাণিজ বিভিন্ন উপজাত মাছ, মাংস, দুধ, ডিম এবং এতদসংক্রান্ত উৎপাদন সামগ্রী অব্যাহতভাবে উৎপাদন, সরবরাহ ও বিপণন প্রয়োজন। এছাড়াও  আসন্ন ঈদুল আযহায় দেশের বিভিন্ন প্রান্তে গবাদিপশুর অব্যাহত সরবরাহ অত্যন্ত জরুরি, বলে উল্লেখ করা হয় উক্ত প্রজ্ঞাপনে।

বিদ্যমান করোনা পরিস্থিতিতে হাঁস-মুরগি (লাইভ), গবাদিপশু, মাছের পোনা, মাছ, মাংস, দুধ, ডিম, প্রাণিজাতপণ্য, মৎস্য ও পশু খাদ্যসহ এ প্রকার খাদ্য উৎপাদনে ব্যবহৃত উপকরণ, কৃত্রিম প্রজনন এবং পশু চিকিৎসা কাজে ব্যবহৃত ঔষধ/সরঞ্জামাদির অবাধ উৎপাদন, পরিবহন, সরবরাহ এবং বিপণন কার্যক্রম অ্যবাহত রাখতে সর্বাত্মক সহযোগিতার নির্দেশক্রমে অনুরোধ জানান হয়েছে প্রজ্ঞাপনে।

বিষয়টি অত্যন্ত জরুরী বিধায় মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর কার্যার্থে প্রেরণ করা হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, তেজগাঁও, ঢাকা। সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, মহাপুলিশ পরিদর্শক, অতিরিক্ত সচিব প্রাণিসম্পদ-২ অনুবিভাগ ও, মৎস্য ও  অতিরিক্ত সচিব মৎস্য অনুবিভাগ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বরাবরে সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হয়েছে।

এছাড়া সকল বিভাগীয় কমিশনার এবং সকল জেলা প্রশাসক বরাবরে সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হয়েছে।


এদিকে আসন্ন লকডাউন/শাট ডাউনে ব্যবসায়ী ও খামারি ভাইদের এটি প্রিন্ট করে কাজে যাওয়ার সময় সাথে বা মোবাইলে সেভ করে রাখার অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট বিভিন্ন এসোসিয়েশন যাতে করে প্রয়োজনে দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনীকে প্রদর্শন করা যায়।