জাতির জনকের জন্মশতবর্ষে শ্রেষ্ঠ কর্ম হবে "শস্য চিত্রে বঙ্গবন্ধু"-বাহাউদ্দিন নাছিম

এগ্রিলাইফ২৪ কম:বাহাউদ্দিন নাছিম বলেন, জাতির জনকবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মাটি ও মানুষের নেতা। তিনি তৃণমূলের প্রান্তিক মানুষের কথা বলতেন। তার জন্মশতবর্ষে "শস্য চিত্রে বঙ্গবন্ধু" শ্রেষ্ঠ কর্ম হবে। কারণ ২০১৯ সালে চীনে গড়া হয়েছিল ৭৫ বিঘা জমিতে একটি শস্যচিত্র, যার আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। আর বগুড়ার শেরপুরের বালিন্দা গ্রামের শস্যচিত্রের আয়তন দাঁড়াচ্ছে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। মোট ১২০ বিঘা জমি ভাড়া নিয়ে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি গড়ে তোলা হচ্ছে। মূল শিল্পকর্মের ক্যানভাস গড়া হচ্ছে ১০০ বিঘা জমিজুড়ে। এ ধরনের এত বড় শস্যচিত্র বিশ্বের আর কোনো স্থানে হয়নি। এর মাধ্যমে বঙ্গবন্ধুকে সারা বিশ্বে তুলে ধরতে নিরলসভাবে কাজ করা হচ্ছে ।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বিষয়ে কৃষি সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন এ কার্যক্রমের আহ্বায়ক ও প্রধান পৃষ্ঠপোষক এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ হ ম বাহাউদ্দিন নাছিম।

অনুষ্ঠানে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় দেশের কৃষকের ভাগ্যোন্নয়নে কাজ করেছেন। শস্য চিত্রে বঙ্গবন্ধু এবং কৃষি সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় কেআইবি মহাসচিব খায়রুল আলম প্রিন্স জানান, কৃষি এবং কৃষকের প্রতি এই দেশের মাটি ও মানুষের প্রতি বঙ্গবন্ধুর আমৃত্যু ভালবাসা এবং শ্রদ্ধা ছিল। শস্য চিত্রে বঙ্গবন্ধু এই শিল্পকর্মের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর অবদান এবং তার প্রতি থাকা ভালবাসাকে একসাথে সম্মান প্রদর্শন করা হয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ফয়জুল সিদ্দিকী প্রধান সমন্বয়ক, শস্য চিত্রে বঙ্গবন্ধু ফিন্যান্স কন্ট্রোলার ও আহবায়ক ডকুমেন্টারি হুমায়ুন চিস্তি প্রমুখ।

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ জাতীয় পরিষদ ও ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের আয়োজনে মতবিনিময় সভায় দেশের কৃষি সাংবাদিকদের সংগঠন কৃষি সাংবাদিক ফোরাম ও এগ্রিকালচার রিপোর্টার্স ফোরামের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক কৃষি সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।