ACI Green Solution-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু

রাজধানী প্রতিনিধি:আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ACI Green Solution; সোমবার (১ ফেব্রুয়ারী) রাজধানীর তেজগাঁওয়ের এসিআই ক্রপ কেয়ার কার্যালয়ে কেক কেটে এর আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দেওয়া হয়। অনুষ্টানে জুম মিটিং এ প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ও BSAFE ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ড: জয়নুল আবেদীন।

নগরকৃষি আজ একটি ধারণা নয় বরং এটি এখন  সময়ের দাবি।এসিআই দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের কৃষি সেবা নিয়ে বাংলাদেশের কৃষি খাতের অবদান রেখে যাচ্ছে। কৃষি খাতের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে নতুন নতুন business concept and development নিয়ে প্রতিনিয়ত কাজ করছে এসিআই। এরই ধারাবাহিকতায় ACI Green Solution নামে একটি পরিসেবা চালু এসিআই যা নগরকৃষি সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন অনুষ্ঠানে উপস্থিত কৃষি বিজ্ঞানী ও গবেষকরা।

নগরকৃষি তথা বাগান পরিকল্পনা থেকে শুরু করে উৎপাদনের শেষ পর্যন্ত সকল ধরনের উপকরণ যেমন বীজ, সার, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি প্রয়োজন হয়। নগরকৃষি এই সেবাটি এক ছাদের নিচে থেকেই প্রদান করবে এসিআই গ্রীন সলিউশন। এই উদ্যোগের ফলে ছাদ বাগানের মধ্যে একটি সমন্বয় গড়ে উঠবে। অলস জীবন থেকে সকলে বেরিয়ে আসবে। কী করে গাছ বড় হয়? ফুল হয়, ফল হয় এই শিক্ষা ছোটবেলা থেকেই শিখতে পারবে নগরে বড় হওয়া শিশুরা। আমরা শুধু প্রকৃতি থেকেই অনেক কিছু গ্রহণ করি কিন্তু প্রকৃতিকে কতটা দেইসেটি এখন ভাবার সময় হয়েছে। এমনি নানা অনুভূতি প্রকাশ করলেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ ও এসিআই পরিবারের সদস্যবৃন্দ।



জুম মিটিং এ ACI Formulation Ltd. এর ম্যানেজিং ডিরেক্টর জনাবা সুস্মিতা আনিসের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসিআই এগ্রিবিজনেস এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ড: এফএইচ আনসারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের urban agricultural production and support project-এর প্রকল্প পরিচালক জনাব তাহেরুল ইসলাম, বিএডিসি'র উদ্যান উন্নয়ন প্রকল্প-এর প্রকল্প পরিচালক জনাব মাসুদ আহমেদ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর প্রফেসর আবু নোমান ফারুক আহমেদ প্রমুখ।

বক্তারা বলেন,বর্তমানে পৃথিবীতে পরিবেশ দূষণের মাত্রা অনেক বেড়ে গেছে ফলে তৈরি হচ্ছে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় ও বৃদ্ধি পাচ্ছে বৈশ্বিক তাপমাত্রা। যা গ্লোবাল ওয়ার্মিং নামে পরিচিত এবং এটি ও পরিবেশ দূষণ কমাতে এসিআই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিনিয়ত দূষণের ফলে পরিবেশের যে ভারসাম্যহীনতা তৈরি হচ্ছে তা সাম্য অবস্থায় ফিরিয়ে আনতে নগর কৃষি কোন বিকল্প নেই। নগরকৃষির মাধ্যমে কৃষিজ উৎপাদন ও সৌন্দর্য অনায়াসে করা সম্ভব।

ACI Green Solution-এর উদ্যোক্তারা জানান, বাগানে স্থাপন পরিকল্পনা ছাড়াও শিল্প-কারখানায় green compliance concept নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এসিআই। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান, প্রতিরক্ষা বাহিনী এলাকাসমূহ, সেনানিবাস, রাস্তার পাশে বনায়ন, সড়কদ্বীপে সৌন্দর্যবর্ধন, নির্মাণাধীন ভবনের সবুজায়ন পরিকল্পনা ইত্যাদি পরিসেবার মাধ্যমে আত্মপ্রকাশ করছে এসিআই গ্রীন সলিউশন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ আবুল হাসান মোস্তফা কামাল ম্যানেজার (নিউ বিজনেস ডেভেলপমেন্ট) এবং সহযোগিতায় ছিলেন সোনিয়া রশিদ সিনিয়র এক্সিকিউটিভ (বিজনেস ডেভেলপমেন্ট)

জুম মিটিং এ সরকারি কর্মকর্তারা সংযুক্ত হয়ে তাদের অনুভূতি ব্যক্ত করেন এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। এছাড়া অনুষ্ঠানে আগত সফল ছাদ বাগানী এবং ভিডিওর মাধ্যমে সরাসরি ছাদ বাগানী সংযুক্ত হয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এবং ছাদবাগানরে নানা ইতিবাচক দিকগুলি তুলে ধরেন।

নগর জীবনের বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা কৃষি কার্যাবলীকে একই ছাদের তলায় নিয়ে আসার প্রত্যয়ে যাত্রা শুরু করা ACI Green Solution ঢাকাকে সম্পূর্ণ সবুজ এবং দূষণমুক্ত করে সুন্দর একটি শহর উপহার দিবে সচেতন নগরবাসী এমনটাই আশা করেন। তারা এসিআই-এর ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানান এবং এর সাফল্য কামনা করেন।

ACI Green Solution এর 01313-762-111 হটলাইন এ যোগাযোগ করে ছাদবাগানীগন সেবা নিতে পারবেন।