ইসলামিক ডেস্ক:ইসলামী সমাজ ‘ব্যবস্থায় সকল দায়িত্বশীল ও ঊর্ধ্বতন কর্মকর্তার প্রতি নির্দেশ রয়েছে যেন প্রত্যেকেই নিজ নিজ অধীনস্থদের সাথে সদ্ব্যবহার করে এবং তাদের ওপর কোনো প্রকার জুলুম-অত্যাচার না করে।’ আজকের সমাজে প্রায়শই দেখা যায় অনেকেই অধীনস্থদের প্রতি জুলুম-অত্যাচার করেন। বিশেষ করে গৃহকর্মীদের উপর। কিন্তু ইসলাম তাদের প্রতি সুন্দর ব্যবহারের নির্দেশ দিয়ে ওদের মর্যাদা দিয়েছে।

ইসলামিক ডেস্ক:ধন–সম্পদ আল্লাহর পথে ব্যয় করলে তা বহুগুনে বৃদ্ধি পায়। যারা নিজেদের ধন–সম্পদ আল্লাহর পথে ব্যয় করে, তাদের খরচের দৃষ্টান্ত এই : যেমন একটি বীজ বপন করা হল এবং তা হতে সাতটি ছড়া বের হল আর প্রত্যেকটি ছড়ায় একশতটি দানা রয়েছে। আল্লাহ যাকে ইচ্ছা তাকে বহুগুনে বৃদ্ধি করে দেন। আল্লাহ প্রশস্তকারী এবং মহাজ্ঞানী। তিনি যাকে যান তার কাজে এভাবেই প্রাচুর্য দান করেন। তিনি উদার হস্ত বটে এবং সবকিছু জানেন। (সূরা–আল বাকারা)

ইসলামী ডেস্ক: অনেকে শখের বশে পাখি পালন করেন তবে পাখিকে অবশ্যই আহার প্রদানসহ যথাযথ যত্ন নিতে হবে। আর যথাযথভাবে খাদ্য প্রদান ও যত্ন না নিতে পারলে তা জায়েজ হবে না। পাখি পালন করার ক্ষেত্রে ইসলাম বেশ কিছু শর্ত দিয়েছে।

ইসলামিক ডেস্ক:ইসলামে সততা ও ন্যায়-নিষ্ঠার সাথে বৈধ পথে ব্যবসা-বাণিজ্য করে জীবিকা নির্বাহ করতে বিশেষভাবে উৎসাহিত করা হয়েছে। ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে জীবিকা নির্বাহ করা একটি উত্তম পন্থা। মহান রাব্বুল আলামিন বলেন যখন ছালাত শেষ হয়ে যাবে তখন তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়ো এবং আল্লাহ্র অনুগ্রহ (জীবিকা) তালাশ কর’ (জুম‘আ ১০)। উল্লিখিত আয়াতে ছালাতের ন্যায় গুরুত্বপূর্ণ ইবাদতের পরই ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে বেরিয়ে পড়ার ইঙ্গিত দেওয়া হয়েছে।

ইসলামিক ডেস্ক:আগামী ১০ নভেম্বর (রবিবার) সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে। গত মঙ্গলবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররমের সভা কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মসচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি মো. আনিছুর রহমান।

ইসলামিক ডেস্ক:ইসলামে পরিবেশ সংরক্ষণে ও বৃক্ষরোপণ ও তা সংরক্ষণ ও পরিচর্যার কথা বারবার বলা হয়েছে। বৃক্ষরোপণ ও পরিচর্যা করতে নির্দেশ দিয়ে মহানবী (সা.) বলেছেন, ‘যদি নিশ্চিতভাবে জানো যে কিয়ামত এসে গেছে, তখন হাতে যদি একটি গাছের চারা থাকে, যা রোপণ করা যায়, তবে সেই চারাটি রোপণ করবে।’ (হজরত আয়েশা (রা.) হতে বর্ণিত) এমনিভাবে পবিত্র কোরআন ও হাদিসে বৃক্ষরোপণের প্রতি মানুষকে বিভিন্নভাবে উৎসাহিত করা হয়েছে।