কে এস রহমান শফি, টাঙ্গাইল : ২০১৯-২০ মৌসুমে গম, ভুট্রা, সরিষা, সূর্যমুখী, চীনাবাদাম ও খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন তিল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান আজ রোববার (১৭ নভেম্বর) সকালে টাঙ্গাইল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসাারন অধিদপ্তর, সদর উপজেলা এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাকৃবি প্রতিনিধি :আমাদের দেশের কৃষকরা মাটিতে সারের চাহিদা না জেনেই জমিতে সার প্রয়োগ করে থাকেন। এতে মাটির উর্বরতা যেমন কমে যায় তেমনি ধানের ফলনও আশানুরূপ হয় না। তবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৃত্তিকা বিজ্ঞান বিভাগ কর্তৃক উদ্ভাবিত ‘মাটি পরীক্ষণ যন্ত্র’ বা ‘বাউ সয়েল টেস্টিং কিট’ ব্যবহার করে লাভবান হয়েছেন কৃষকরা। শুক্রবার ময়মনসিংহের সুতিয়াখালী গ্রামে ‘বাউ সয়েল টেস্টিং কিট’ ব্যবহার করে আমন ধানে সারের মাত্রা নির্ধারণ ও এর সুফল সম্পর্কে কৃষক, সম্প্রসারণ ও গবেষকদের এক মত বিনিময় সভার আয়োজন করা হয়।

ডেইরি প্রতিবেদক: চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার নেতৃবৃন্দের উপস্থিতিতে ‘চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফার্মারস এসোসিয়েশন’-এর খামারি এবং কমিটির সদস্যদের নিয়ে এক সমন্বয় সভা শুক্রবার (১৫ নভেম্বর) চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড অ্যানিমেল সাইয়েন্স বিশ্ববিদ্যালয় কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত খামারী নেতৃবৃন্দের সর্ব সম্মতিক্রমে ৫৭ সদস্য বিশিষ্ট দুই বছর মেয়াদী (২০১৯-২০২১) ‘চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফার্মারস এসোসিয়েশন’ এর কার্যকরী কমিটি গঠন করেন। নব গঠিত কমিটিতে সভাপতি হিসেবে মোহাম্মদ ইকবাল হোসাইন ও সাধারণ সম্পাদক হিসেবে আলহাজ্ব নাজিম উদ্দিন হায়দার নির্বাচিত হন।

খামারিদের অভিযোগ: নিবন্ধিত খামারিদের উপরই নজরদারি বেশি, নিবন্ধন না করলে সমস্যা নাই
বিজনেস ডেস্ক:গ্রাম ও উপজেলা পর্যায়ের প্রান্তিক ও ক্ষুদ্র খামারিরা ব্যাংক থেকে ঋণ পাচ্ছেন না। সরকারের পক্ষ থেকে যদিও বলা হচ্ছে প্রান্তিক খামারিদের ঋণ দেয়া হচ্ছে এমনকি বাংলাদেশ ব্যাংকও বলছে ক্ষুদ্র পোল্ট্রি খামারিদের ঋণ দেয়ার জন্য নিয়ম বেঁধে দেয়া আছে কিন্তু কাগজে কলমে যাই লেখা থাকুক বাস্তবতা আসলে ভিন্ন। মূলত: সে কারণেই গ্রামের অসহায় প্রান্তিক খামারিরা স্থানীয় মহাজন, এনজিও’র কড়া সুদের জালে আটকা পড়ছেন কিংবা ডিলারদের কাছে জিম্মি হয়ে পড়ছেন। এ অবস্থা থেকে মুক্তি চান সাধারন খামারিরা, সেই সাথে চান স্বল্প সুদে ব্যাংক ঋণ প্রাপ্তির নিশ্চয়তা।

ডেইরি প্রতিবেদক: চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার নেতৃবৃন্দের উপস্থিতিতে ‘চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফার্মারস এসোসিয়েশন’-এর খামারি এবং কমিটির সদস্যদের নিয়ে এক সমন্বয় সভা শুক্রবার (১৫ নভেম্বর) চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড অ্যানিমেল সাইয়েন্স বিশ্ববিদ্যালয় কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে খামারিরা তাদের বিদ্যমান সমস্যা এবং সমাধানের ব্যাপারে মুক্ত আলোচনা করেন।

নিজস্ব প্রতিবেদক:চারদিন ব্যাপী “Training of trainer for sustainable dairy farming in Bangladesh”-শীর্ষক ডেইরি খামারিদের ট্রেনিং আজ বৃহস্পতিবার সফলভাবে শেষ হয়েছে। বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের আয়োজনে এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগ, PUM Netherland senior experts, KEMIN & Doctor’s Agro-vet Ltd. এর সহযোগিতায় এ কারগনী প্রশিক্ষণে সারা দেশ থেকে আগত প্রায় ৩৫ জন খামারি অংশ নেন।