”প্রাণিসম্পদ অধিদপ্তরের স্বর্ণযুগের যাত্রা”-মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

রাজধানী প্রতিবেদক:মানুষের জীবনের শুরুতে কোন না কোন সময় সুন্দর মুহূর্ত আসে। যে মুহূর্তগলো জীবনের শেষ দিন পর্যন্ত উজ্জ্বল হয়ে থাকে। নতুন কর্ম প্রেরণা আর উদ্যম নিয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের এমনি এক স্বর্ণযুগের যাত্রা শুরু হলো।  আজ শনিবার (৯ নভেম্বর ) রাজধানীর ফার্মগেটস্থ BARC মিলনায়তনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব আশরাফ আলী খান খসরু এমপি এসব কথা বলেন।

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে (LDDP) নব যোগদানকৃত লাইভস্টক এক্সটেনশন অফিসারদের এক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো বলেন, দেশের কৃষক-শ্রমিক-মেহনতি বিশেষ করে গ্রামের মানুষদের প্রাণিজ আমিষের ঘাটতি মোকাবিলায় এ প্রকল্পটি প্রাণিসম্পদ সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, এ প্রকল্পটি তারই অনুপ্রেরণায় একনেকে পাশ হয়েছে। এখানে নব যোগদানকৃত ৪৬৫ জন কর্মকর্তারা কর্মক্ষেত্রে তাদের মেধার স্বাক্ষর রাখবেন বলে আশা করেন তিনি।

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব ও LDDP প্রকল্পের পিডি কাজী ওয়াছি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডাঃ আব্দুল জব্বার সিকদার মহাপরিচালক (অতিঃ দায়িত্ব) প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিএলআরআই-এর মহাপরিচালক ড. নাথুরাম সরকার।  

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রফেসর ড. আবু হেনা মুস্তফা কামাল, আহ্বায়ক ডীন কাউন্সিল, প্রফেসর ড. নুরুল ইসলাম (বাকৃবি), মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ড. মনিরুল হক, যুগ্মপ্রধান মো: লিয়াকত আলী । প্রকল্পের কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ডা: মো: জহিরুল ইসলাম, উপ-প্রকল্প পরিচালক, এলডিডিপি, ডিএলএস।



অনুষ্ঠানে বক্তারা বলেন দেশ এগিয়ে যাচ্ছে এবং আগামীতে আরো এগিয়ে যাবে। নবনিযুক্ত কর্মকর্তারা কৃষকদের ডাকে সাড়া দিবেন, পথ প্রদর্শন  করবেন, উৎসর্গ করবেন তাদের মেধা ও প্রজ্ঞা এমনটাই প্রত্যাশা করেন বক্তারা। বক্তারা আশা করেন প্রাণিসম্পদ সেক্টরের আধুনিক প্রযুক্তিগত জ্ঞানগুলি মাঠ পর্যায়ে খামারিদের নিকট পৌঁছাতে ব্যপক ভূমিকা রাখবে LDDP প্রকল্পটি। এ লক্ষ্যে নতুন অফিসারদের প্রকল্প থেকে  প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে বলে LDDP প্রকল্পের পিডি কাজী ওয়াছি উদ্দিন উপস্থিত সকলকে অবহিত করেন।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ডিএলএস-এর উর্ধতন কর্মকর্তাবৃন্দ, বিএলআরআই-এর বিজ্ঞানী ও গবেষকগণ এবং দেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিস্ট বিভাগের শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।