Wednesday, 25 April 2018

 

সদলবলে ঘুরে এলাম সুন্দরবন

সুন্দরবন। বিশ্বের অনিন্দ্য সুন্দর গরান বন। ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী এই বনের নাম শুনলেই একটা আবেগ কাজ করতো মনের মধ্যে। এই আবেগকে সাড়া দিতে গিয়েই বাস্তবায়িত হলো সুন্দরবন ভ্রমনের কাহিনী! শুধু একা না কিংবা পাঁচ-সাতজনের একটা দল না! প্রায় ৯০ জনের বিশাল এক দলের সুন্দরবনের পুরো ভ্রমনটা ছিলো সত্যিই অভাবনীয় আর অ্যাডভেঞ্চারে ভরপুর! সৃজন পালের কাছ থেকে সেই ভ্রমণের গল্প শুনেছেন আবুল বাশার মিরাজ

সাগরের নীল ভালোবাসার সান্নিধ্যে

আবুল বাশার মিরাজ:‘প্রবালদ্বীপের তলে সমুদ্র অমরায়/ নোনা জলে ফিন ফিনে ফেনিল ধারায়// চিকচিক করে ওঠা অভ্র নীল ঢেউ/ দেখেছে অনেকে আগে, আঁকেনি তো কেউ।’ সব সময়ই কবি সাহিত্যিকের মুগ্ধতার একটা বড় অংশ সাগর বা সমুদ্র।

ঐতিহ্যের সাক্ষী ময়মনসিংহের বোকাইনগর

আবুল বাশার মিরাজ, বাকৃবি
নামসূত্র
বোকাইনগর। নামটি শুনে আপনার মনে হতেই পারে বোকা মানুষের নগর। আসলে কিন্তু তেমনটি নয়। এটি একটি ঐতিহাসিক নাম। যেমনটি জানালেন মাকসুদুল হাসান। ময়মনসিংহ জেলার প্রায় প্রতিটি রেলস্টেশন সর্ম্পকেই তার বেশ জানাশোনা। তিনি একজন রেল কর্মকতা। দীর্ঘদিন ধরে বোকাই নগর রেল স্টেশনের পাশ্ববর্তী রেল স্টেশনগুলোতে কাজ করেছেন। তিনি জানান একাদশ ও চতুর্দশ শতকের মাঝামাঝি সময় এখানে কামরুপাধীন এক উপজাতি প্রধান অধিসামন্ত সর্দার 'বোকাই' কোচের রাজধানী ছিলো। বোকাইনগর নামের সাথে শাসকের স্মৃতি বিজরিত। এভাবেই নগরটির নাম হয় বোকাইনগর।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ডীনস্ এ্যাওয়ার্ড ২০১৮ প্রদান

গবেষণা ডেস্ক:গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের দুইজন শিক্ষক ‘ডীনস্ এ্যাওয়ার্ড ২০১৮’ অর্জন করেছেন। আজ বুধবার সকাল ১০টায় অনুষদের সভাকক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সালেহ্ হাসান নকীব এবং রসায়ন বিভাগের প্রফেসর ড. হাসান আহমদকে বিজ্ঞান অনুষদ এই পুরস্কারে ভূষিত করে।

সুস্বাস্থের চরম শত্রু-অক্সিডেন্ট বনাম পরম উপকারী বন্ধু-এন্টিঅক্সিডেন্ট

“The whole body is Agriculture, Vitality is the Organic in it”
কৃষিবিদ এম.এ.হক :বিগত ২৩শে জানুয়ারী,২০১৮ “মাত্রাতিরিক্ত এন্টিঅক্সিডেন্ট গ্রহণ কি ভালো”? শিরোনামে ডাঃ সজল আশফাক-এর “বাংলাদেশ প্রতিদিন” এ প্রকাশিত লেখাটি আমাদের দৃষ্টি আকর্ষন করেছে। মাত্রাতিরিক্ত সব জিনিসই খারাপ; অতএব, এন্টিঅক্সিডেন্ট মাত্রাতিরিক্ত হলে যে খারাপ হবে তা আর বলার অপেক্ষা রাখে না। কথায় আছে Too more is bad.

গাছের ১৬ প্রয়োজনীয় পুষ্টি উপাদান নিয়ে দ্রবণ তৈরি করলেন শেকৃবি শিক্ষক ড. জাহিদ

শেকৃবি প্রতিনিধি:গাছের ১৬ প্রয়োজনীয় পুষ্টি উপাদান নিয়ে বাংলাদেশের আবহাওয়া উপযোগী একটি দ্রবণ তৈরি করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জাহিদুর রহমান। উদ্ভাবিত এ দ্রবণটি সঠিক পরিমাণে সরবরাহ করা গেলে প্রতিটি গাছ থেকে মাঠ ফসলের চেয়ে ৮-১০ গুণ বেশি ফলন পাওয়া যাবে বলে জানান উদ্ভাবক ড. জাহিদ।

হাতে কলমে কৃষির শিক্ষা

আবুল বাশার মিরাজ, বাকৃবি:পানির অপর নাম জীবন। উদ্ভিদ ও প্রাণীর উভয়ের বেঁচে থাকার জন্য দরকার পানি। বলা হয়ে থাকে তৃতীয় বিশ্বযুদ্ধও হয়ত হবে পানির কারণেই। এদিকে বর্তমানে কৃষি উৎপাদনে পানি তথা সেচের গুরুত্বও অনেক। পুরনো সেচ ব্যবস্থাপনায় ফসলের পানির প্রকৃত চাহিদার তুলনায় দুই থেকে তিন গুণের বেশি পানি জমিতে প্রয়োগ করা হয়। যা পানি সম্পদের একটি ঢালাও অপচয়।

বাকৃবিতে বিএসভিইআরের বৈজ্ঞানিক সম্মেলন শনিবার

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) ২৪ তম দুই দিন ব্যাপী বার্ষিক বৈজ্ঞানিক আগামী শনিবার শুরু হবে। বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিএসভিইআর এর ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রহমান।

ইনফ্রারেড রশ্মি দিয়ে ঠোঁট কাটা (ইনফ্রারেড ডিবেকিং)

কৃষিবিদ রুহুল আমিন মন্ডল:মুরগির বাচ্চার ঠোঁট কাটা পোল্ট্রি শিল্পে একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এর ফলে ঠোকরাঠুকরি (ক্যানাবলিজম), আগ্রাসী ভাব, আঘাত ও মৃত্যুহার কমে আসে এবং খাবার খাওয়া ও ইউনিফরমিটি ভাল হয়। সাধারণত ১০ দিনের কম বয়সী বাচ্চার ঠোঁট কাটতে গরম ব্লেড ব্যবহার করা হয়, যাকে বিক ট্রিমিং বলা হয়। গরম ব্লেড দিয়ে বিক ট্রিমিং করার সময় মুরগীর বাচ্চা অনেক বেশী স্ট্রেসে বা ধকলে পরে যা এত কম বয়সে কাম্য নয়।

প্রাকৃতিক সৌন্দর্যের মধুটিলায় একদিন

আবুল বাশার মিরাজ, বাকৃবি:টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার চাপে অস্থির জীবন। তারপরও হুট করে হাতে পেয়ে গেলাম কিছু অবসর। যদিও সময় কম। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল অনুষদের বন্ধুরা মিলে পরিকল্পনা করতে থাকি, কোথায় যাওয়া যায়। ভ্রমণ পাগল শফিক জানায় ময়মনসিংহের অদূরে মধুটিলায় যাওয়া যেতে পারে। আমরাও সবাই মিলে তার সাথে সুর মিলিয়ে বললাম তবে তাই হোক !