Tuesday, 23 January 2018

 

ইলিশের দেশে নদীপ্রেমীরা

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:শনিবার। ভোর সাড়ে ৫ টা। শুরু হয়েছে হাড় কাঁপানো মাঘের শীত। সারাদেশে চলছে শৈত্য প্রবাহ। এটা উপেক্ষা করেই যাত্রা ইলিশের দেশ চাঁদপুরে। উদ্দেশ্য নদী  প্রকৃতি, পৌরানিক কাহিনী, নদী তীরের মানুষের জীবন-জীবিকা, ক্রম বিকাশ প্রভৃতি সম্পর্কে জানা।

‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম স্বাস্থ্য ডেস্ক: বিশ্ব মানসিক স্বাস্থ্যদিবস উপলক্ষে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ (Mental health in the workplace) শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্য কেন্দ্র আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চিকিৎসা অনুষদের অধিকর্তা ও রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আনোয়ার হাবিব।

তরুণ নেতৃত্বের খোঁজে রিভার ক্যাম্পের উদ্বোধন

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:'নদীর কল্যানে তরুণ নেতৃত্বের খোঁজে' স্লোগানকে বুকে ধারণ করে ৪দিন ব্যাপী রিভার ক্যাম্প বৃহস্পতিবার শুরু হয়েছে। যা চলবে আগামী রবিবার পর্যন্ত। রিভারাইন পিপল, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ ও অক্সাফামের যৌথ উদ্যোগে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় আড়াই লাখ বৃক্ষরোপণ কর্মসুচি পালিত

কে এস রহমান শফি. টাঙ্গাইল: “সবাই মিলে লাগাই বৃক্ষ,একদিনেই আড়াই লক্ষ” এই স্লোগান নিয়ে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় সোমবার (৯ অক্টোবর) আড়াই লাখ বৃক্ষরোপণ কর্মসুচি পালিত হলো। আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য রক্ষার্থে পুরো দেলদুয়ার উপজেলাকে সবুজের চাদরে ঢাকার লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছিল উপজেলা পরিষদ।

সাপাহারে ঐতিহ্যবাহী জবই বিল খরা মৌসুমে মরা খাল ও বর্ষা মৌসুমে ভরা যৌবন

কাজী কামাল হোসেন,নওগাঁ:প্রাকৃতিক হরেক রকম মাছ ও পাখপাখালীতে ভরা এককালের ঐতিহ্যবাহী সাপাহার উপজেলার জবই বিল এখন তার আগের ঐতিহ্য হারিয়ে ফেলে ঠুটো জগন্নাথের মত খরা মৌসুমে মরা খাল ও বর্ষা মৌসুমে ভরা যৌবন নিয়ে উপজেলার ঐতিহ্য বহন করে চলেছে।

সিরাজগঞ্জ সদরে কেঁচো সার উৎপাদনকারী কৃষক বাড়ছে

এগ্রিলাইফ২৪ ডটকম:সিরাজগঞ্জে কেঁচো সার কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার পাশাপাশি এর চাহিদাও দিন দিন বেড়ে চলেছে। এর উৎপাদন ও ব্যবহারে সফলতার মুখ দেখছেন কৃষকরা। মাটির স্বাস্থ্য সুরক্ষা, উৎপাদনশীলতার উন্নয়ন, জৈব কৃষি, পরিবেশের ভারসাম্য রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতনতা বৃদ্ধির সাথে সাথে ভার্মি কম্পোস্টের গুরুত্বও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

লীডবেটার গলফ একাডেমীর আয়োজনে অনুষ্ঠিত হলো কিডস গলফ টুর্নামেন্ট

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:এগ্রিলাইফ২৪ ডটকম:লীডবেটার গলফ একাডেমীর আয়োজনে জাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হলো “1st  Raising Day Kids Golf Tournament 2018”। লীডবেটার গলফ একাডেমী-বাংলাদেশ গত ১০ ই জানুয়ারী, ২০১৮ তে প্রতিষ্ঠার এক বছর পূর্ণ করে ২য় বছরে পদার্পন করে। প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুর্মিটোলা গলফ ক্লাবে তাদের নিজস্ব প্রাঙ্গনে শিশু কিশোরদের জন্য এই টুর্নামেন্টের আয়োজন করে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে তাল বীজ রোপন

এগ্রিলাইফ২৪ ডটকম:মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিশেষ কর্মসূচীর আওতায় ভূমিক্ষয় ও বজ্রপাতে মৃত্যুঝুকি হ্রাস কল্পে সারা দেশের ন্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে তাল বীজ রোপন কর্মসূচী বাস্তবায়ন শুরু হয়েছে। গত বুহস্পতিবার ৫ সেপ্টেম্বর সকাল ১১.০০ টায় দুইশতাধিক কৃষকের উপস্থিতিতে বাগবাটী ইউনিয়নের বেজগাতী রোডে প্রায় ০৩ কিলোমিটার রাস্তার দুই ধারে ১০০০ (এক হাজার) তাল বীজ রোপন করেন।

পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে

হাদিসুর রহমান, বগুড়া থেকে:বগুড়া সাতমাথায় পৌরপার্কে স্বাস্থ্যসম্মত এবং “পরিস্কার-পরিচ্ছন্ন বগুড়া” গড়ার লক্ষে "বিডি ক্লিন বগুড়া" এর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই আলোচনা সভায় বগুড়াকে কিভাবে পরিস্কার-পরিচ্ছন্ন স্বাস্থ্যসম্মত মানুষের বসবাসের উপযোগী করে গড়ে তোলা যায় এসব বিষয় নিয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়।

হাবিপ্রবিতে তুলার জলবায়ু ও জেনোটাইপের আন্তক্রিয়া বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

ডা. মো. মোস্তাফিজুর রহমান রুবেল, হাবিপ্রবি প্রতিনিধি,:দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(হাবিপ্রবি) কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের উদ্যেগে বৃহস্পতিবার সকাল ১০টায় আইআরটি’র সেমিনার কক্ষে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পিএইচডি ফেলো এম এম আবেদ আলী তুলার জলবায়ূ ও জেনোটাইপের আন্তক্রিয়া বিষয়ক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

বাকৃবির ছাত্রী হলে সাপ আতঙ্ক!

আবুল বাশার মিরাজ, বাকৃবি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ছাত্রীদের চারটি হলে বেশ কিছু দিন ধরেই হলগুলোতে সাপ আতঙ্ক বিরাজ করছে। সাপগুলো হলের বারান্দা, বিছানা, লকার, ছাদের উপর ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও সাপে কাটার অভিযোগও আছে গত কয়েক বছর ধরেই। ছাত্রীদের হলগুলো ব্রহ্মপুত্র নদের পাড় সংলগ্ন হওয়ায় ড্রেন দিয়ে সাপগুলো হলের ভিতর ঢুকতে পারছে বলে অভিযোগ স্বীকারও করেছেন হল প্রশাসনের প্রভোষ্ট ও কর্মচারীরা। ছাত্রীরা বলছেন, কর্মচারীদের গাফিলতির কারণে হল সীমানায় অবস্থিত ঝোপঝাড় ও নোংরা আবর্জনা পরিষ্কার না করার সাপের উপদ্রব হয়েছে। অন্যদিকে কর্মচারীরা বলছেন, হলে কর্মচারী সংকট ও পর্যাপ্ত লোকবল না থাকার কারণে তারা চাইলেও ছাত্রীদের ঠিকমত সেবা দিতে পারছেন না।

সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের ছাদ বাগান-কৃষি অফিসার মোঃ রোস্তম আলীর সৃজনশীল দৃষ্টান্ত

এগ্রিলাইফ২৪ ডটকম:শহরায়নের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা, বিপরীতে কমছে কৃষি জমি। ফলে পরিবেশ তথা শহর কৃষি দিন দিন প্রাণ বৈচিত্রের অভাবে হুমকির মুখে পড়ছে। মান সম্মত ও সুস্বাস্থ্যময় জীবনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শহর অঞ্চলে প্রযুক্তি নির্ভর ছাদ কৃষির নব্য ধারণা নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

চড়াদামে নিম্নমানের খাবার খেতে হয় বাকৃবি শিক্ষার্থীদের

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধিঃসবজিতে পঁচা আলু। ভাতে দুর্গন্ধ, সঙ্গে পাথরতো, থাকছেই। ভাজা মাছেও দুর্গন্ধ। এগুলো খেয়ে কি আর সুস্থ থাকা যায়? কিন্তু এসব দেখার যেন কেউ নেই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ‘তৃপ্তি হোটেলে’ খাবার খেতে খেতে কথাগুলো বলছিলেন ভেটেরিনারি অনুষদের দ্বিতীয় বর্ষের মোস্তফা কামাল নামের এক শিক্ষার্থী।

বজ্রপাত রোধে রাজবাড়ীতে তাল বীজ রোপন কার্যক্রম উদ্বোধন করলেন DAE মহা-পরিচালক

এগ্রিলাইফ২৪ ডটকম:বজ্রপাত রোধ কল্পে রাজবাড়ীতে তাল বীজ রোপন কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। যার অংশ হিসেবে রাজবাড়ী জেলা পরিদর্শনে আসা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক কৃষিবিদ মোঃ গোলাম মারুফ গত শনিবার সকালে সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের আহলাদীপুরে তাল বীজ রোপন কার্যক্রমের উদ্বোধন করেন।

শিক্ষার্থীদের সচেতন করতেই তিতাসের হেঁটে চলা

বাকৃবি প্রতিনিধি:পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক প্রচারণা চালান গাজীপুর সরকারি মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আমিনুল ইসলাম তিতাস। এ লক্ষ্যে চার চাকার এক ট্রলিতে পোস্টার ও ফেস্টুন লাগিয়ে হেঁটে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছেন। হেঁটে চলেন ঘণ্টার পর ঘণ্টা। শিক্ষকতার পাশাপাশি যে কোনো ছুটিতে পরিবারের সদস্যদের সময় না দিয়ে ছুটে চলেন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

২০৩০ সালের মধ্যে জলাতঙ্ক নির্মূলের শপথে পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস

শেকৃবি প্রতিনিধিঃ"জলাতঙ্ক সম্পর্কে জানুন, ২০৩০ সালের মধ্যে নির্মূল করুন"- এই প্রতিপাদ্য নিয়ে পালিত হলো 'বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৭'। প্রতি বছরের ন্যায় এবারও প্রাণিসম্পদ অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে পালিত হয়েছে এ দিবসটি। এ দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল ৯টায় রাজধানীর প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে খামারবাড়ি সড়ক প্রদক্ষিণ করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে এসে শেষ হয়।

তিস্তার বালুচরে সেচ সম্প্রসারণ করা হবে-বিএডিসি’র চেয়ারম্যান

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:তিস্তা ব্যারেজ থেকে যমুনা সেতু পর্যন্ত প্রায় ১লক্ষ ৮০হাজার হেক্টর আবাদযোগ্য চর রয়েছে। কৃষির আধুনিক প্রযুক্তির মাধ্যমে স্থায়ী-অস্থায়ী এসব চরে মিষ্টি কুমড়া, স্কোয়াশ, ভুট্টা, আলু, গম, সরিষা, সরিষা ইত্যাদি চাষ হচ্ছে। তবে চরাঞ্চলে চাষ করতে গিয়ে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় সেচ নিয়ে। সেচের সমস্যা লাঘব করতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) পাইলট প্রকল্প হিসেবে আগামী মৌসুমে কর্মসূচি গ্রহণ করতে চায়। রংপুর কাউনিয়া উপজেলার তালুক শাহবাজপুর তিস্তার চরে কৃষকদের সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএডিসি’র চেয়ারম্যান (অতিরিক্তি সচিব) মো. নাসিরুজ্জান এ সব কথা বলেন।

উৎপাত বেড়েছে শিয়ালের-কর্মচারীদের অবহেলায় বাকৃবি পরিণত হচ্ছে ভাগাড়ে

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:কর্মচারীদেরদের বছরজুড়ে বিভিন্ন রকমের দাবি দাওয়া নিয়ে ব্যস্ত থাকা, কাজে অবহেলায় প্রকৃতিকন্যাখ্যাত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ক্যাম্পাস ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় সীমানা নিয়মিত পরিস্কার পরিচ্ছন্ন না রাখা, আগাছা পরিষ্কার না করা, ড্রেন, হলসহ বিভিন্ন জায়গা ঝোপ জঙ্গলে পরিণত হয়েছে। এর ফলে দিনের বেলাতেই শিয়ালের উৎপাত বেড়ে গেছে। আল আমিন নামের এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ক্যাম্পাস সীমানায় যতটা না কুকুর রয়েছে তার চেয়ে ২০গুণের অধিক শিয়াল রয়েছে। এর প্রধান কারণ হিসেবে ঝোপ ঝাড়, ও ময়লা আবর্জনার স্থুপকেই দায়ী করেছেন। শিয়ালের ভয়ে অনেক শিক্ষার্থী রাতে হল থেকে বের হতে পারেন না বলেও শিক্ষার্থীরা অভিযোগ করেছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান থেকে ময়লা-আবর্জনা নিয়ে ক্যাম্পাসের প্রবেশ মুখে রেললাইনের দুপাশে ফেলায় তা ময়লা আবর্জনার ভাগাড়ে রূপ নিয়েছে। ফলে নাকে হাত চেপেই প্রবেশ করতে হচ্ছে সকলকে। নিয়মিত ময়লা অপসারণ না করায় দুর্গন্ধে একদিকে ঘটছে পরিবেশ দূষণ, অন্যদিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে বিশ্ববিদ্যালয় ও কেবি কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের। তবে এ ব্যাপারে প্রশাসনের কোনো ভ্রুক্ষেপ নেই বলে দাবি সংশ্লিষ্টদের। রুহুল আমিন নামের আরেক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, শিক্ষকরা পাঠদান ও গবেষণা নিয়ে ব্যস্ত থাকেন। এগুলোর দেখাশুনা করার দায়িত্বও তাদের না। সারা বছর ধরেই দেখি কর্মকতা ও কর্মচারীরা আন্দোলন, নিজেদের শত উৎসব, নির্বাচন, সভা নিয়ে থাকেন। আসলে তাদের যে কাজের জন্য রাখা হয়েছে, তা তার কানা কড়িও তারা করেন না। এ কারণে সৌন্দর্য হারাচ্ছে অপরূপ এ ক্যাম্পাসটি।

এদিকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের থাকার জন্য রয়েছে ১৩ টি হল, শিক্ষকদের জন্য রয়েছে কোয়ার্টার। এসবের পাশাপাশি গড়ে উঠেছে অসংখ্য খাবার হোটেল ও স্টেশনারী দোকান। প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোয়ার্টার, আবাসিক হলসহ বিভিন্ন স্থানে ময়লা আবর্জনা জমা হচ্ছে। ওইসব ময়লা নিয়ে ফেলা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের মধ্য দিয়ে চলে যাওয়া রেললাইনের দু’পাশে। বিশ্ববিদ্যালয়ের ইয়াসিন মোড়ের দোকানদার ও সেখানকার বাসিন্দারা বলেন, প্রতিদিন সকালে বিভিন্ন ট্রাকে ও ভ্যানে করে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন স্থানের ময়লাগুলো কোনো ব্যবস্থাপনা ছাড়াই এই রেললাইনের আসে-পাশে ফেলা হচ্ছে। সঠিক ব্যবস্থাপনার অভাবে সেগুলো পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। এতে আমাদের কষ্ট হচ্ছে।

কর্মচারীরা হলের এ ডাস্টবিনগুলো নিয়মিত পরিষ্কার করেন না বলে অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা। ফলে দুর্গন্ধে সেগুলোর সামনে দিয়ে চলাফেরা করা অসম্ভব হয়ে পড়েছে। এসব বর্জ্য সঠিক উপায়ে ব্যবস্থাপনা না করায় ক্যাম্পাসের পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি মশা-মাছির উপদ্রবও লক্ষণীয় মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এতে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকনগুনিয়ার মত রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু ময়লা-আবজর্না পরিষ্কার, রাস্তার ধারের ঝোপ ঝাড় পরিষ্কার করতে কর্মচারীদের তেমন কোন পদক্ষেপ চোখে পড়ছে না বলে জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ারের চিফ মেডিকেল অফিসার ডা. ফয়েজ আহমদ বলেন, কর্মচারীদের কাজে ফাঁকি দেওয়ার কারণে, এ ক্যাম্পাস সত্যি ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। ফলে সহজেই রোগ-জীবাণু ছড়িয়ে পড়ছে। ফলে বায়ু বাহিত যেমন ডায়রিয়া, আমাশয় সহ বিভিন্ন রোগী আকান্ত শিক্ষার্থীদের সংখ্যাও বেড়ে গেছে।

বাকৃবিতে দুস্থদের মাঝে রোটারেক্ট ক্লাবের কম্বল বিতরণ

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দুস্থ ও সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে কম্বল বিতরণ করেছে রোটারেক্ট ক্লাব। শুক্রবার বিকাল চারটার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টি.এস.সি) মিনি কনফারেন্স কক্ষে ১০০ জন শীতার্তের মাঝে ওই কম্বল বিতরণ করা হয়।

গাজীপুর সদ‌রের ভবানীপুরে তা‌লের বীজ রোপন

ফরহাদ আহমদ, গাজীপুর থেকে:সম্প্র‌তি গাজীপুর সদ‌রের ভবানীপুর ব্ল‌কে বি‌শেষ কর্মসুচীর আওতায় তাল/‌খেজুরের বীজ রোপন/বপন কার্যক্র‌মের অংশ হি‌সে‌বে ভবানীপুর বাজার থে‌কে বঙ্গবন্ধু সাফারী পার্ক রোড পর্যন্ত তা‌লের বীজ রোপন করা হয়। তাল গাছ বজ্রপাত প্র‌তিরো‌ধে বি‌শেষ ভু‌মিকা রা‌খে তাই কৃষি বিভাগের পক্ষ থেকে সবাই‌কে তাল গাছ লাগাতে আহবান করা হয়।

''Aamra Aporajeyo'' (''We are invincible): Two month long campaign on the 50th anniversary of the Special Olympics

agrilife24.com:''The Special Olympics is a true example for the intellectually challenged people to overcome their limitations. May it spread among us all as a source of inspiration. May all of us become invincible for our own as well as for our beloved country.'' This was stated by Moshiur Rahman, convenor of ''Aporajeyo Aamra'' and director of Special Olympics Bangladesh, in a press conference held today in Dhaka Reporters Unity.

Climate change adaptation vital for food security

agrilife24.com, International desk:The Asian Productivity Organization (APO) along with the Sri Lankan Ministry of Agriculture and National Productivity Secretariat (NPS) is organizing a five-day workshop on Climate Change Adaptation and Disaster Risk Management in Agriculture in Colombo, recently. The workshop is supported by the Centre on Integrated Rural Development for Asia and the Pacific (CIRDAP) and Economic Research Institute for ASEAN and East Asia (ERIA).

স্পেশাল অলিম্পিকস্-এর ৫০ বছর পূর্তিতে দুই মাস ব্যাপী ক্যাম্পেইন "অপরাজেয় আমরা"-এর উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:"স্পেশাল অলিম্পকসে দেশের বুদ্ধি প্রতিবিন্ধী মানুষদের সীমাবদ্ধতা অতিক্রমের উদাহরণ ছাড়িয়ে যাক আমাদের সবার মাঝে; প্রেরণা হয়ে। আমরা সবাই দেশের জন্য, নিজের জীবনের জন্য হতে উঠি অপরাজেয়."। আজ ১২ ডিসেম্বর বেলা ১১:০০ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে "অপরাজেয় আমরা"-এর আহবায়ক এবং স্পেশাল অলিম্পিকস্ বাংলাদেশ এর পরিচালক মশিউর রহমান এসব কথা বলেন।

মানিকগঞ্জে মাস্ক মিউজিয়ামের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:মানিকগঞ্জে ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে মাস্ক মিউজিয়ামের শুভ উদ্বোধন করলেন ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন, মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি এবং শাপলা মেডিকেল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব জামালউদ্দিন। মাস্ক ফাউন্ডেশনের উদ্দ্যোগে আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন যুগ্ম সম্পাদক শাহানুর ইসলাম, মাস্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান কৃষিবিদ মোঃ হামিদুল ইসলাম, অ্যাডভাইজর এএসএম সাইফুল্লাহ, সদস্য সার্জেন্ট (অব:) আতাউর রহমান এবং ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল, মানিকগঞ্জের এডমিন অফিসার আবুল কালাম আজাদ।

টাঙ্গাইলে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে শোভাযাত্রা

কে এস রহমান শফি, টাঙ্গাইল : বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে গতকাল (মঙ্গলবার) একটি শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। কৃষি মন্ত্রনালয়, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ও প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে গাজীপুরে কৃষি বিভাগের তালগাছের চারা রোপণ

ফরহাদ আহমদ, গাজীপুর থেকে: বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে তালগাছ একটি গুরুত্বপূর্ণ অবদান রাখে। বিশেষজ্ঞদের মতে গ্রামেগঞ্জে প্রচুর পরিমাণে তালগাছ ও নারিকেল গাছ থাকলে সেগুলো বজ্র নিরোধক হিসেবে কাজ করতে পারে। এর ফলে বজ্রপাতে নিহত হওয়ার ঘটনা এড়ানো যাবে বলে আশা করছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ইতোমধ্যেই সরকারি উদ্যোগে ১০ লাখ তালগাছের চারা রোপণ করা হয়েছে।

সিলেটে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৭ পালিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:সিলেট তথা বাংলাদেশের ইতিহাসে অঞ্চল বা জেলা পর্যায়ে প্রথমবারের মতো পালিত হলো বিশ্ব মৃত্তিকা দিবস। দিবসটি উদযাপনের লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট কর্তৃক শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আজ মঙ্গলবার ০৫ ডিসেম্বর সকাল ১০.০০ টায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেট কার্যালয় অঙ্গন থেকে শোভাযাত্রা করে সিলেট-ঢাকা মহাসড়ক দিয়ে চন্ডীপুল পয়েন্ট ঘুরে অফিস প্রাঙ্গনে এসে শেষ হয়। অত:পর কার্যালয়ের সেমিনার কক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত শোভাযাত্রা ও আলোচনা সভায় কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের অফিসার, অগ্রগামী কৃষক ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেটের অফিসার ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

পরিবেশ মেলা-২০১৭ তে “ফ্যাব ল্যাব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের” ১ম স্থান

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ১৬ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখ “বিশ্ব ওজোন দিবস ২০১৭” বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনে বন ভবনের অডিটরিয়ামে পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব আনোয়ার হোসেন মঞ্জু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিয়কো ইউকোসুফা ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেকটর ইউএনডিপি বাংলাদেশ। চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন উক্ত মন্ত্রণালের সচিব জনাব ইসতিয়াক আহমেদ।

বাকৃবিতে বিপন্ন প্রজাতির উদ্ভিদ সংরক্ষণে সেমিনার অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিপন্ন প্রজাতির উদ্ভিদ সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। হেকেপ প্রকল্পের অধীনে অাজ সোমবার ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সম্মেলন কক্ষে ওই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

দু'দিনব্যাপী নবম One Health Bangladesh Conference সমাপ্ত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজধানীতে দু'দিনব্যাপী নবম One Health Bangladesh Conference সোমবার ১৮ সেপ্টেম্বর সমাপ্ত হয়েছে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘একস্বাস্থ্যের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন।’ দু'দিনব্যাপী এ সম্মেলনে দেশ বিদেশের প্রায় ছয় শত বিজ্ঞানী প্রাণিসম্পদ বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, পরিবেশবিদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা, UNICEF সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন।

নোবিপ্রবিতে মাদকবিরোধী মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শহীদ মিনার চত্বরে মাদকবিরোধী মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। আজ সোমবার সকাল ১০টায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ অনুষ্ঠিত

পরিবেশ ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ সোমবার বৃক্ষরোপণ অনুষ্ঠিত হয়। বৃক্ষরোপণ ও সৌন্দর্যবর্ধন কমিটির উদ্যোগে প্যারিস রোডে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনারের স্ত্রী বিশিষ্ট জীববিজ্ঞানী ড. পত্রালিকা চট্টোপাধ্যায়।

নওগাঁয় মাদকবিরোধী আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু

উদ্বোধনী খেলায় নওগাঁ সরকারী কলেজ ৩-১ গোলে জয়ী
কাজী কামাল হোসেন,নওগাঁ:নওগাঁয় মাদক বিরোধী আন্ত:কলেজ ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়নন্ত্রন অধিদপ্তর এই টুর্নামেন্টের আয়োজন করে।

রোগির পথ্য হিসেবে আনার

এগ্রিলাইফ২৪ ডটকম:রোগির পথ্য হিসেবে যে ফলটি সকলের পছন্দের তা হলো আনার। কারণ এতে রয়েছে প্রচুর ভিটামিন ও প্রোটিন। আরও রয়েছে প্রচুর এন্টি-অক্সিডেন্ট, সেইসঙ্গে রয়েছে ভিটামিন সি, যা মানব দেহের চর্বি কমাতে সাহায্য করে। এর রয়েছে ভাইরাস প্রতিরোধ ক্ষমতা। যার জন্য এটি নিয়মিত খেলে সাধারণ সর্দি-কাশি সেরে যায়।

জিটিমাট এক্সপোতে সখিপ্যাডের অংশগ্রহণ

এগ্রিলাইফ২৪ ডটকম:"সখিপ্যাড" একটি অনন্য স্যানিটারি ন্যাপকিন, যা মহিলা গার্মেন্টস কর্মীদেরকে কর্মক্ষমতা এবং আয়বৃদ্ধি করার সুযোগ করে দিয়েছে। একইসাথে এই পণ্যের বিপণন সারাদেশ এ মেনুস্ট্রুয়াল হাইজিন ম্যানেজমেন্ট (মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা) এর জন্য সচেতনতা বৃদ্ধি করছে।

শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে পাকা পেঁপে

এগ্রিলাইফ২৪ ডটকম:পাকা পেঁপে এমন একটি ফল যা অতি সহজেই বাংলাদেশের সকল জায়গায় মিলবে। আমাদের শরীরের জন্য খুবই উপকারী পেঁপেতে প্রচুর পরিমাণ মিনারেল, এন্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে। শুধু তাই নয়, পেঁপে হলো ভিটামিনের স্টোর। নিয়মিত আপনার শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে ব্যাপক অবদান রাখতে পারে।

শেকৃবিতে বিশ্ব এক স্বাস্থ্য দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) জাঁকজমকপূর্ন ভাবে উদযাপন করা হলো বিশ্ব এক স্বাস্থ্য দিবস-২০১৭। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বব্যাপী এক স্বাস্থ্য দিবস পালন ও উদযাপনের ধারাবাহিকতায়, রবিবার ৫ নভেম্বর বিকাল ৩ টায় ইকো হেলথ এলায়েন্স এবং ইউএসএইড প্রিপেয়ারডনেস এন্ড রেস্পন্স-ওয়ান হেলথ ইন একশন এর সহযোগিতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ এবং ওয়ান হেলথ বাংলাদেশ যৌথভাবে শেকৃবি’তে এক বর্নাঢ্য র‍্যালি ও সেমিনার এর আয়োজন করে। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হতে শুরু হয়ে ক্যাম্পাস ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সংলগ্ন বিভিন্ন স্থান প্রদক্ষিন করে।

কুরবাণীর বর্জ্য ব্যবস্থাপনা

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:কুরবানীর কাজ শেষ হলে জবাইয়ের স্থানটি পানি দিয়ে ভালো করে ধুয়ে দিন যেন কোন রক্ত বা ময়লা আবর্জনা পড়ে না থাকে। সম্ভব হলে ব্লিচিং পাউডার চিটিয়ে দিতে পারেন। এতে আপনি, আপনার প্রতিবেশী এবং পথচারীরা বিভিন্ন রোগ সংক্রমনের হাত থেকে রক্ষা পাবে। এছাড়া সময়মতো বর্জ্য ব্যবস্থাপনা পরিবেশকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে।

“কিংডম অব সৌদি এরাবিয়া” আর্ন্তজাতিক পদক পেলেন ড. রাশেদ

এগ্রিলাইফ২৪ ডটকম:জলবায়ু ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষক হিসেবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। গত বুধবার মরক্কোর রাজধানী রাবাতে অনুষ্ঠিত ইসলামিক দেশগুলোর পরিবেশ মন্ত্রীদের ৭ম সম্মেলনে জলবায়ু ব্যবস্থাপনা বিষয়ক “কিংডম অব সৌদি এরাবিয়া” পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ ৫৬ টি দেশের পরিবেশ মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

New science food lab dedication

Dedication ceremony for Kemin Food Science Laboratory to be held recently.
News provided by, Kemin Industries, AMES, Iowa — A newly renovated food science teaching laboratory, made possible by a charitable contribution from Mary A. Kelleher Nelson and R.W. Nelson and Kemin Industries, will be dedicated recently at Iowa State University.

গাজীপুর সদ‌রে বিশ্বখাদ্য দিবস ২০১৭ উদযা‌পিত

এগ্রিলাইফ২৪ ডটকম:"অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামীন উন্নয়নে বিনিয়োগ বাড়াও" এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে  গাজীপুর সদরে বিশ্ব খাদ্য দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় উপজেলা কৃষক প্রশিক্ষন কেন্দ্র হতে বের হয়ে র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা কৃষক প্রশিক্ষন কেন্দ্রে আলোচনা সভায় মিলিত হয়।

নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধান বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:মধ্যম আয়ের দেশে পরিণত হবার প্রেক্ষাপটে বাংলাদেশের জন্য খাদ্য নিরাপত্তার পর নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিধান একটি বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন নিরাপদ খাদ্য বিশেষজ্ঞরা। তারা বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্যের মান নিয়ন্ত্রণ সম্পর্কিত প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে। এ লক্ষ্যে তারা বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম শক্তিশালী করার পাশাপাশি নিরাপদ খাদ্য আইনের কঠোর প্রয়োগের সুপারিশ করেন।

টাঙ্গাইলে বিশ্ব খাদ্য দিবস পালিত

কে এস রহমান শফি, টাঙ্গাইল : বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে গতকাল সোমবার (১৬ অক্টোবর) টাঙ্গাইলে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের উপ পরিচালক মাকসুদা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু আদনান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ আবু নেছার জুয়েল, জেলা মৎস্য অফিসার মো. লুৎফর রহমান, জেলা খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুক হোসেন পাটওয়ারী, টাঙ্গাইল সদর উপজেলা কৃষি অফিসার ফারুক আহমদ প্রমুখ।

নোবিপ্রবি কৃষি পরিবারের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) কৃষি পরিবারের উদ্যোগে র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। এর মধ্যদিয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে নোবিপ্রবি কৃষি পরিবার।

আজ বিশ্ব খাদ্য দিবস' ২০১৭

এগ্রিলাইফ২৪ ডটকম:"অভিবাসনের ভবিষ্যত বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামীন উন্নয়নে বিনিয়োগ বাড়াও" প্রতিপাদ্যকে সামনে রেখে ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস' ২০১৭ পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসচী গ্রহন করেছে কৃষি মন্ত্রনালয়।

কৃষি আবহাওয়া বার্তা- ১৬ থেকে ২১ আগস্ট ২০১৭

পরিবেশ ডেস্কঃ এ সময়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং রাজশাহী বিভাগের অনেক স্থানে হাল্কা (০৪- ১০মিঃমিঃ) থেকে মাঝারী (১১-২২ মিঃমিঃ) ধরণের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারী ধরনের ভারী (২২-৪৩ মিঃমিঃ) হতে ভারী (৪৪-৮৮ মিঃমিঃ) বৃষ্টিপাত হতে পারে।

‘Sokhipad’ Brand Launching Program

Abul Bashar Meraz, BAU correspondent:Bangladesh has enough potentials to march ahead with advanced countries. But there are some very major obstacles which should be brought down. Regarding this concept, the inauguration ceremony of 'Sokhipad' was held Tuesday Evening at city Park convention center, Dhaka.

জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিনাইদহ সরকারী ভেটেরিনারী কলেজএ রক্তদান ও বৃক্ষরোপন কর্মসূচি

কাজী আব্দুস সবুর, ঝিনাইদহ প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিনাইদহ সরকারি ভেটেরিনারী কলেজে স্বেচ্ছায় রক্তদান ও বৃক্ষরোপন কর্মসূচি পালন করে ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজ শাখা ছাত্রলীগ।

বজ্রপাতের ঝুঁকি কমাতে বাকৃবিতে তাল গাছ রোপণ

বাকৃবি প্রতিনিধি:দেশে বজ্রপাতের ঝুঁকি কমাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১৫ হাজার তাল ও বিরল প্রজাতির সৌন্দর্য বর্ধনকারী বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ছাত্রশিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে ওই কর্মসূচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বাকৃবি ও প্লান্ট কনজারভেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যেগে ওই কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

জীববৈচিত্র্য সংরক্ষণে ঝিসভেকে তরুণদের কর্মসূচি

কাজী আব্দুস সবুর:জীববৈচিত্র্য সংরক্ষণে সারা বিশ্বে এর তরুনরা কাজ করে যাচ্ছে যার অংশ হিসাবে বাংলাদেশে প্রথমবারের মত Global Youth Biodiversity Network (GYBN) এর চ্যাপ্টার উদ্বোধন হয়। দুই সপ্তাহ ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ১২ আগস্ট, শনিবার ঝিনাইদহে পালিত হয় প্রানীবৈচিত্র্য মিটআপ, প্রাণী এবং উদ্ভিদ পরিচিতি, বৃক্ষরোপণ, পাখীদের গৃহ নির্মাণসহ অারো অনেক অায়েজন। কর্মসূচী শুরু হয় সকাল ১০ ঘটিকায় এবং শেষ হয় বিকাল ৫ ঘটিকায়।