Wednesday, 25 April 2018

 

সঠিক ব্যবস্থাপনার অভাবে বছরে মাছের ক্ষতি ২০ হাজার কোটি টাকা

বাকৃবি প্রতিনিধি:‘আমাদের দেশে মাছ ধরার পরবর্তী সংরক্ষণের সঠিকভাবে ব্যবস্থাপনার বিষয়ে মৎস্যচাষীদের তেমন কোন জ্ঞান নেই বললেই চলে। ফলে অনেক সময় মাছ পচে যায়। যেটি চাষীদের ফেলে দেওয়া ছাড়া আর কোন উপায় থাকে না। এ কারণে মৎস্যচাষীরা অর্থনৈতিকভাবে ভীষণ ক্ষতিগ্রস্ত হয়।

কেঁচো সারে ভাগ্য বদলেছে নওগাঁর আকবর আলী-মিনি আরা দম্পতি

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউপির আক্কেলপুর কামাপাড়া গ্রামের ষাট উদ্ধো দম্পতি আকবর আলী- মিনি আরা। এক মেয়ে দুই ছেলে নিয়ে সংসার তার। পৈতৃক সূত্রে পেয়েছেন তিন বিঘা জমি। মেয়ে ও বড় ছেলেকে বিয়ে দিয়ে আলাদা করে দিয়েছেন। মেয়েকে বিয়ে দেওয়া আর ছেলেকে আলাদা করে দিয়ে অবশিষ্ট সামান্য জমি দিয়ে দিন কাটত অনাহারে অর্ধাহারে। তবে আকবর আলী-মিনি আরা দম্পতির এ গল্প দুই বছর আগের। কেঁচো সার এখন ভাগ্য বদলেছে এ দম্পতির। এ সার তৈরী করে তারা এখন মাসে ১২ হতে ১৫ হাজার টাকা বাড়তি আয় করে থাকেন।

যমুনার চরে যেদিকে চোখ যায় শুধু ভুট্টা আর ভুট্টা

এগ্রিলাইফ২৪ ডটকম:সিরাজগঞ্জ সদরের চর এলাকায় ভুট্টার আবাদ সম্প্রসারণ, সদরের উপজেলায় ৬৫০ হেক্টর জমিতে ভূট্রার আবাদ
সিরাজগঞ্জ সদরের নতুন জেগে ওঠা চরে এলাকায় ভুট্টার আবাদ শুরু করেছে যমুনার চর এলাকার মানুষ। যেসব এলাকা নতুন করে জেগে উঠেছে সেসব এলাকা দীর্ঘদিন থেকে পতিত হিসেবে পড়ে থাকত। কিন্তু এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ রোস্তম আলী পতিত জমি গুলো আবাদের আওতায় এনেছেন।

আলীম ইন্ডাস্ট্রিজ দেশের কৃষি যান্ত্রিকীকরণে রাখছে অবদান

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের কৃষি অর্থনীতিতে কৃষকদের উৎপাদন খরচ নিয়ন্ত্রনে যন্ত্রের সাহায্যে শস্য উৎপাদনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকরে কৃষক তথা কৃষি সেক্টরে একটি পরিচিত নাম আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বান্দরবানে উন্নত আউশ ধানের জাতের গ্রহনযোগ্যতা ও লাভজনকতা নির্ধারণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কৃষি অর্থনীতি ডেস্ক:বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বান্দারবান জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপি ‘পাহাড় অঞ্চলে নেরিকাসহ অন্যান্য উন্নত আউশ ধানের জাতের গ্রহনযোগ্যতা ও লাভজনকতা নির্ধারণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর এর সভাপতিত্বে বিগত ৫ এপ্রিল বৃহস্পতিবার অনুষ্ঠিত এ কর্মশালায় কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

কৃষকদের চাহিদামতো যুগোপযোগেী কৃষি যন্ত্রপাতি উৎপাদন করছে বগুড়ার কামাল মেশিন টুলস্

এগ্রিলাইফ২৪ ডটকম: খাদ্য শস্য উৎপাদনে কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেই। দেশের উত্তরাঞ্চলের অন্যতম কৃষি প্রধান জেলা বগুড়ার মেসার্স কামাল মেশিন টুলস্ কৃষকদের চাহিদা অনুযায়ী যুগোপযোগেী কৃষি যন্ত্রপাতি উৎপাদন করে কৃষকদের মাঝে সেবা প্রদান করে যাচ্ছে।

খাদ্যশস্য সংরক্ষণে ৩টি স্টিল রাইস সাইলো নির্মাণ করা হবে-খাদ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:দেশে এ মুহুর্তে সরকারি গোডাউন ও সাইলোতে খাদ্যশস্যের মোট ধারণ ক্ষমতা আছে প্রায় ২১ লাখ মেট্রিক টন। এ বছরের শেষে তা দাঁড়াবে প্রায় ২২ লাখ মেট্রিক টনের কাছাকাছি। ২০২০ সাল নাগাদ তা বেড়ে প্রায় ২৭ লাখ ৪৫ হাজার মেট্রিক টন এবং ২০২৫ সাল নাগাদ ধারণ ক্ষমতা প্রায় ৩০ লাখ মেট্রিক টনে দাঁড়াবে।

আর কে মেটাল-প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা আধুনিক কৃষি যন্ত্রপাতি শিল্প প্রতিষ্ঠান

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা আধুনিক কৃষি যন্ত্রপাতি গবেষনা থেকে এর উন্নয়ন ও উৎপাদনকারী একটি প্রতিষ্ঠান হলো আর কে মেটাল। এ শিল্প প্রতিষ্ঠানটি কৃষকদের মাঝে যুগোপোযোগী কৃষি যন্ত্রপাতি উদ্ভাবনের পাশাপাশি উৎপাদন করে ব্যপক সুনাম অর্জন করেছে। তিনদিন ব্যাপি ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলায় তারা প্রদর্শন করছে পাওয়ার টিলার চালিত বীজ বপন যন্ত্র, বিভিন্ন মডেরের শক্তিচালিত ভুট্টা মাড়াই যন্ত্র, ওপেনড্রাম থ্রেসার মেশিনসহ আরাে অনেক যন্ত্রপাতি।

৩৬ হাজার টাকায় এক মণ ধান

কৃষি অর্থনীতি ডেস্ক:বোরো ধানের পরিবর্তে পানি সাশ্রয়ী আউশ চাষে ঝুকে পড়ছে পীরগঞ্জের স্থানীয় কৃষকরা। আউশ আবাদে গ্রাম বাংলার হারানো ঐতিহ্যয ফিরে আসছে। বিগত তিন-চার বছর ধরে আউশ ধান চাষে অভাবনীয় সাফল্য দেখিয়েছে পীরগঞ্জের চাষিরা। উচ্চ ফলনশীল আউশ জাত বিশেষ করে ব্রি ধান৪৮ মাঠে প্রবর্তন করার পর থেকেই এ সফলতা আসছে বলে ধারণা করা হচ্ছে।

হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবেন রপ্তানিকারকরা

ব্যবসা বানিজ্য ডেস্ক: সব ধরনের হিমায়িত মাছ রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবেন রপ্তানিকারকরা। সোমবার ৫ ফেব্রুয়ারী বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো: হারুন-অর-রশিদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, এখন থেকে হিমায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে বরফ আচ্ছাদন এবং ব্যবহৃত আনুষঙ্গিক আবশ্যিক উপাদান হিমায়িত মাছের অবিচ্ছেদ্য অংশ হিসেবে গণ্য হবে।

বিদেশ থেকে মাছ আমদানি নয়-নারায়ন চন্দ্র চন্দ এমপি

কৃষি অর্থনীতি ডেস্ক:দেশি মাছের ওপর জনগণের আস্থা বাড়াতে হবে এবং বিদেশ থেকে কোনো মাছ আমদানি নয়। সমুদ্রের মাছ আহরণ, মাছ ধরার জন্য উন্নত জাহাজ ও যন্ত্রপাতি ক্রয়সহ মৎস্য ও প্রাণিসম্পদ খাতের আধুনিকায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। উন্নয়নশীল দেশের মর্যাদাপ্রাপ্তি উপলক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ২৫ মার্চ এক নাগরিক সংলাপে মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি এসব কথা বলেন।

বগুড়ায় SMS Feeds Limited-এর আঞ্চলিক অফিস ও ডিপোর কার্যক্রম শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:"ফিডস্ এর জগতে অনন্য নাম, মানের জন্য আছে যার সুনাম" এ শ্লোগানকে সাথে নিয়ে দেশের খামারীদের নিকট জনপ্রিয় প্রতিষ্ঠান SMS Feeds Limited আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। খামারীদের দোরগোড়ায় তাদের উৎপাদিত পণ্য ও সেবা সেবা পৌঁছে দিতে ৪ ফেব্রুয়ারী রোববার সকাল ১১ টায় উত্তরবঙ্গের প্রানকেন্দ্র বগুড়ায় নওগাঁ রোড, চারমাথায় (সেফওয়ে মোটেল এর পূর্ব পার্শে) কোম্পানিটির আঞ্চলিক অফিস ও ডিপোর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে।

RRP'র ভাসমান ফিস ফিড প্লান্ট “ইউনিট-৩” উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের কৃষিতে বিশ্বস্থভাবে অবদান রেখে চলা প্রতিষ্ঠান RRP–এর মাছের ভাসমান খাদ্যের প্লান্ট “ইউনিট-৩” এর যাত্রা শুরু হয়েছে।এ উপলক্ষে ২৩ মার্চ শুক্রবার পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার মুলাডুলির আড়কান্দিতে এক অনুষ্ঠানের আয়োজন করে RRP এগ্রো। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন RRP এগ্রো–এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মনসুর আলম, চেয়ারম্যান জনাব মনিরুল আলম, পরিচালক জনাব আজমল হোসেন, FCM–এর উপ-মহাব্যবস্থাপক মি: রবার্ট গ্যান এবং চিকস্ এন্ড ফিডসের ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক।

Kemin Industries Acquires Garmon Chemicals’ Textile Auxiliaries Business

To Better Serve Global Apparel and Textile Markets
THE REPUBLIC OF San Marino/DES MOINES, Iowa:Garmon Chemicals, an international provider of chemical auxiliaries, innovation and creativity for garment processing, announced an exciting new chapter in its 30-year history.

রূপসী বাংলা ফিডের বার্ষিক পরিবেশক সম্মেলন-২০১৭ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রূপসী বাংলা ফিডের বার্ষিক পরিবেশক সম্মেলন-২০১৭ অনুষ্ঠিত। ২১ মার্চ বুধবার গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দস্যু নারায়ণপুরে অবস্থিত ছোঁয়া এগ্রো প্রোডাক্টস-এর ফ্যাক্টরী প্রাঙ্গনে আয়োজিত রূপসী বাংলা ফিডের বার্ষিক পরিবেশক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মি: নারায়ণ চন্দ্র চন্দ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর-৪ কাপাসিয়া আসনের সংসদ সদস্য জনাবা সিমিন হোসেন রিমি।

Guangdong Evergreen Feed Industry Co. wins F3 (Fish-Free Feed) prize

Agribusiness desk:The Future of Fish Feed has announced that Guangdong Evergreen Feed Industry Co. is the winner of the F3 (Fish-Free Feed) Challenge, a contest to develop and sell the most fish-free feed for aquaculture during a sixteen-month sales challenge. The $200,100 grand prize was presented to Evergreen Feed Company during a special ceremony at the Global Aquaculture Alliance’s GOAL 2017 conference in Dublin, Ireland.

বাংলাদেশে উন্নতমানের মেশিনারিজ ও সেবা প্রদান করতে চায় FDSP

এগ্রিলাইফ২৪ ডটকম:উন্নত প্রযুক্তির ফিড মেশিনারী থেকে শুরু করে Dies, Rollers, turn-key Feed Project, Steel Silo engineering সহ বিভিন্ন প্রযুক্তি উপস্থাপন করছে FDSP (jiangshu Liangyou Zhengda Co. Ltd.); মেলার উদ্বোধনী এসব প্রযুক্তি দেখতে উদ্যোক্তাদের বেশ সাড়া লক্ষ করা গেল FDSP এর স্টলে। এ প্রসঙ্গে FDSP এর বাংলাদেশ কনসালট্যান্ট কৃষিবিদ অঞ্জন মজুমদার বলেন কোম্পানিটি রিসার্চ ও গবেষনাধর্মী প্রযুক্তিগুলির দিকে বেশি জোর দিয়ে থাকে।

2018 Alltech Global Feed Survey estimates world feed production in excess of 1 billion metric tons for second consecutive year

7th annual survey features expanded data from 144 countries and more than 30,000 feed mills

China remained the top feed-producing country in the world with 186.86 million metric tons

Asia-Pacific as a region increased by 3 percent, one of the fastest-growing regions in 2017; primary increases in pig and pet food production

মান্দায় ফুল বিক্রেতা বীর মুক্তিযোদ্ধা আঃ সাত্তার আজ নিজেই ফুল চাষী

কাজী কামাল হোসেন, নওগাঁ:সংসার জীবনে অনেক কষ্ট ছিলো। এখন আর সেরকমের কোন কষ্ট নেই। ফুল বিক্রি করে যে টাকা আয় হয় তা দিয়েই চলে সংসার। এক সময়ের ফুল বিক্রেতা আঃ সাত্তার আজ নিজেই ফুল চাষী। ফুল বিক্রি করে সংসারে এসেছে স্বচ্ছলতা। ফুল চাষ করে ভাগ্য বদলেছেন নওগাঁর মান্দা উপজেলার মৈনম ইউপি’র দক্ষিণ মৈনম মোল্লা পাড়া গ্রামের মৃত বিরাজ উদ্দিনের পুত্র বীর মুক্তিযোদ্ধা আঃ সাত্তার (৬১)।

ভেটেরিনারিয়ানের চোখে পোষা পাখি শিল্প

ডাঃ মোঃ সাদ্দাম হোসেন, ডি ভি এম (সিভাসু), পাখি ও কবুতর বিশেষজ্ঞ: পোষা পাখি বলতে ঐ সকল পাখিকে বুঝায় যাদেরকে উপযুক্ত পরিবেশ প্রদান করলে তারা নিজেরা বংশবৃদ্ধি করতে পারে এবং সুস্থ ভাবে বেঁচে থাকে। কিন্তু শর্ত হলো ঐ সকল পাখি অবশ্যই দেশীয় পাখির আওতায় পড়বে না। বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশে বসবাস যোগ্য পাখি গুলো আমাদের বন্য পাখির অন্তর্ভুক্ত যাদের কখনো খাঁচায় পালন করা যাবে না।

আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে JANSEN Poultry-এর অত্যাধুনিক প্রযুক্তি

এগ্রিলাইফ২৪ ডটকম: Complete Housing Solutions For Poultry Production-এর অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে দেশের সর্ববৃহৎ এ কৃষি শিল্প প্রদর্শনীতে হাজির হয়েছে JANSEN Poultry; বর্তমান প্রেক্ষাপটে ব্রয়লার ব্রীডার হাউজে Automatic Layer Nest খুবই জরুরী।আর এ কারিগরী সেবাটি দিচ্ছে JANSEN Poultry এমনটাই জানালেন JANSEN Poultry-এর স্থানীয় প্রতিনিধি Protimax International-এর CEO কৃষিবিদ মো: গোলাম মাসুদ।

যাত্রা শুরু করলো ইয়ন গ্রুপের ২য় পোল্ট্রি ব্রিডার ফার্ম “এডভান্স পোল্ট্রি ব্রিডার্স লিঃ”

কৃষি শিল্প ডেস্ক:সর্বোচ্চ গুনগতমান ও সেবার প্রতিশ্রুতি নিয়ে যাত্রা শুরু করলো ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ২য় পোল্ট্রি ব্রিডার ফার্ম “এডভান্স পোল্ট্রি ব্রিডার্স লিঃ”। সম্প্রতি উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়া জেলায় এই ব্রিডার ফার্মের কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে শুরু হয়। ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোমিন উদ দৌলা এই ব্রিডার ফার্মটির উদ্বোধন করেন।

আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে “FAMSUN” এর অত্যাধুনিক প্রযুক্তি

এগ্রিলাইফ২৪ ডটকম:মৎস্য শিল্পে এখন ভাসমান খাবারের চাহিদা দিন দিন বাড়ছে। আর উন্নতমানের ভাসমান খাবার উৎপাদন করতে করতে হলে প্রয়োজন ভালোমানের এক্সট্রুডারের এর ড্রায়ার। ক্রমবর্ধমান ভাসমান খাবারের চাহিদা মেটাতে উদ্যোক্তাদের জন্য বিশ্বমানের Extruder এবং Dryer উৎপাদন ও বাজারজাত করছে “FAMSUN” এমনটাই জানালেন “FAMSUN” বাংলাদেশের sales manager Mr. Dylan Guan;

নওগাঁয় গত ৬ মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৯২ কোটি ৩০ লাখ টাকা ঋন বিতরন

কাজী কামাল হোসেন:নওগাঁ জেলায় চলতি ২০১৭-১৮ বছরে গত ৬ মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৯টি খাতের মধ্যে ৭টি খাতে মোট ৯২ কোটি ৩০ লাখ ৬ হাজার টাকা ঋন বিতরন করেছে। দু'টি খাতে লক্ষমাত্রা থাকলেও এখন পর্যন্ত কোন ঋন বিতরন হয়নি।  চলতি বছর এসব খাতে ঋন বিতরনের লক্ষমাত্রা নির্ধারিত রয়েছে ১৪৯ কোটি ১০ লাখ টাকা। জুলাই'১৭ হতে ডিসেম্বর'১৭ পর্যন্ত ৬ মাসে এই অর্থ বিতরন করা হয়েছে। এ পর্যন্ত ঋন বিতরনের হার শতকরা ৬২ শতাংশ।

''৮ম এগ্রোটেক বাংলাদেশ-২০১৮"-প্রদর্শনীতে চিকস্ এন্ড ফিডস্

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের শিল্পোদ্যোক্তারা বর্তমানে আন্তর্জাতিক মানের পোল্ট্রি ও মৎস্য শিল্প স্থাপন করতে দিনদিন আগ্রহী হচ্ছেন। অর এসব শিল্প স্থাপন এবং সেটি সঠিকভাবে পরিচালনা করতে গেলে প্রয়োজন কারিগরী জ্ঞান আর দক্ষতা। বিজ্ঞান এগিয়ে যাচ্ছে সেই সাথে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি। আর নিত্য নতুন এসব প্রযুক্তির সাথে তাল-মিলিয়ে দেশে গড়ে উঠছে কৃষিভিত্তিক নানান শিল্প। এসব দিক লক্ষ রেখেই ''৮ম এগ্রোটেক বাংলাদেশ-২০১৮" আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে অংশগ্রহন করছে দেশের অন্যতম শীর্ষ সার্ভিস প্রোভাইডার কোম্পানি চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড

গাইবান্ধার গোবিন্দগঞ্জে RRP ব্রিডার ফার্মে ASTINO'র পরিবেশবান্ধব শেড

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি শিল্প ডেস্ক:ব্রিডার ফার্মে শেড একটি মুখ্য বিষয়। খামার ব্যবস্থাপনাসহ নানা বিষয়গুলি নির্ভর করে শেডের উপর। প্রযুক্তি নির্ভর বিশ্বে নিত্য নতুন প্রযুক্তিতে পোলট্রি শিল্প এগিয়ে চলেছে আর এ থেকে পিছিয়ে নেই RRP; বাংলাদেশের পোল্ট্রি শিল্পে দ্রুত বর্ধমানশীল একটি প্রতিষ্ঠান RRP যারা সুস্থ বাচ্চা এবং মানসম্পন্ন খাদ্য দিয়ে বাংলাদেশের ক্রমবর্ধমান পুষ্টির চাহিদা পূরণে নিরলসভাবে কাজ করে চলছে। সেলক্ষে তারা গাইবান্ধার গোবিন্দগঞ্জে RRP ব্রিডার ফার্ম স্থাপন করছে।

''৮ম এগ্রোটেক বাংলাদেশ-২০১৮"-প্রদর্শনীতে AWILA® এবং Zhanjiang City Hengrun Machinery

এগ্রিলাইফ২৪ ডটকম:''৮ম এগ্রোটেক বাংলাদেশ-২০১৮" আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে অংশগ্রহন করছে AWILA® এবং Zhanjiang City Hengrun Machinery Co. Ltd.; ১৫ থেকে ১৭ মার্চ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, কুড়িল, ঢাকায় অনুষ্ঠিত দেশের সর্ববৃহৎ এ আন্তর্জাতিক কৃষি শিল্প প্রদর্শনীতে তাদের স্থানীয় প্রতিনিধি TATCO এর সহযোগিতায় ৪ নং হলের ৭০, ৭১, ৭৮, ৭৯, ৮৪, ৮৫, ৯২ এবং ৯৩ নং স্টলে কোম্পানী তাদের মেশিনারিজগুলির তথ্য উপস্থাপন করবেন।

এজি জিপি লিমিটেডের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:বানিজ্যিক পোল্ট্রি উৎপাদনে একটি গুরুত্বপূর্ন ধাপ হচ্ছে (GP FARM) গ্র্যান্ড প্যারেন্ট ফার্ম। যেখান থেকে প্যারেন্ট স্টক এর জন্য প্রয়োজনীয় ফার্টিলাইজড্ ডিম উৎপাদন করা হয়। মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদন, সহজলভ্যতা ও সঠিক সময়ে সরবরাহের লক্ষে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড তাদের সম্বনিত কৃষি ব্যবসার ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী GP FARM  শুরু করার জন্য কাজ করে আসছে।

ইব্রাতাসের পণ্যবহরে যুক্ত হলো PHOSFEED

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের প্রাণিসম্পদ শিল্পের বিকাশে পোল্ট্রি ও মৎস্য খাদ্য তৈরির উন্নতমানের উপাদান আমদানি ও বিপননের সাথে দীর্ঘদিন থেকে জড়িত ইব্রাতাস ট্রেডিং কোম্পানি। বাংলাদেশের ফিড প্রস্তুতকারক প্রতিষ্ঠান সমূহকে উন্নতমানের কাঁচামাল সুলভে দ্রুততম সময়ে পৌঁছাতে নিরলসভাবে কাজ করে একটি আস্থার প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতায় ইব্রাতাসের পণ্য বহরে যুক্ত হলো PHOSFEED;

গোল্ড ক্যাটাগরিতে আন্তর্জাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড পেলেন খান এগ্রোর সৈয়দুল হক

এগ্রিলাইফ২৪ ডটকম:খান এগ্রো ফিডস প্রোডাক্টের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সৈয়দুল হক খান গোল্ড ক্যাটাগরিতে ‘আন্তর্জাতিক কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড অব লন্ডন’ পদকে ভূষিত হয়েছেন। সম্প্রতি লন্ডনে ‘বিজনেস ইনিসিয়েটিভ ডাইরেকশনস (বিআইডি) কর্তৃক আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে তাকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে বিআইডির প্রেসিডেন্ট ও সিইও জোস–ই প্রিয়েটো, ভাইস প্রেসিডেন্ট ডেলো আই ফিকলিং অ্যাওয়ার্ড ও সনদ সস্ত্রীক সৈয়দুল হক খানের হাতে তুলে দেন। বাংলাদেশের জন্য এগ্রো শিল্পে এ অ্যাওয়ার্ড এই প্রথম বলে জানায় খান এগ্রো ফিডস কর্তৃপক্ষ।

আফতাব ফিড প্রোডাক্টস-এর “Aminonir Certificate” অর্জন

এগ্রিলাইফ২৪ ডটকম:সম্প্রতি আফতাব ফিড প্রোডাক্টস লিমিটেড তার ব্যবহৃত উন্নত প্রযুক্তির মাধ্যমে আ্যামিনো এসিডের সঠিক বিশ্লেষনের জন্য ইভোনিক ইন্ডাষ্ট্রিজ এর পক্ষ থেকে “Aminonir Certificate” অর্জন করেছে। 

নলেজ রেমিটেন্স এর মাধ্যমে বাংলাদেশকে রূপান্তর করার প্রত্যয়ে এনআরবি কনক্লেভ অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে প্রথমবারের মত অনুষ্ঠিত হল নন রেসিডেন্ট বাংলাদেশী তথা এনআরবি কনক্লেভ। বিদেশে বসবাসরত বাংলাদেশীদের দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সম্পৃক্ত করার উদ্দেশ্যে আয়োজিত এ সম্মেলনের স্লোগান ছিল নলেজ রেমিটেন্সের মাধ্যমে বাংলাদেশের রূপান্তরকরন।

বাংলাদেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রি; বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:অনলাইন ভিত্তিক পোল্ট্রি নলেজ শেয়ারিং গ্রুপ পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ এবং বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের যৌথ উদ্যোগে ৯ই মার্চ শুক্রবার ২০১৮ ইং সকাল দশটা থেকে রাজধানীর সংসদ ভবন সড়কস্থ পিকাডেলী রেস্টুরেন্টে "বাংলাদেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রি; বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলা"-শীর্ষক মুক্ত আলোচনা ডাঃ নন্দদুলাল টিকাদারের সভাপতিত্বে, খন্দকার মোহাম্মদ মহসীন এবং অঞ্জন মজুমদারের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

জাপানের Ishii ইনকিউবেটর বাংলাদেশে বাজারজাত করছে চিকস্ এন্ড ফিডস্

কৃষি শিল্প ডেস্ক:প্রানিজ আমিষের চাহিদা মেটাতে  দেশের পোলট্রি শিল্প নিরলসভাবে কাজ করে চলেছে। মানুষের মাঝে দিনদিন বাড়ছে ডিম ও ব্রয়লার মাংসের চাহিদা। আর এসব চাহিদা মেটাতে পোল্ট্রি শিল্পোদ্যাক্তারা প্রথমেই যে বিষয়টির কথা মাথায় রাখেন সেটি হলো চাহিদা অনুযায়ী মানসম্পন্ন একদিন বয়সী মুরগির বাচ্চা উৎপাদন। দেশের কৃষি অর্থনীতির একটি বিরাট খাত পোলট্রি শিল্প। আর দীর্ঘমেয়াদে বিনিয়োগের লক্ষে উদ্যোক্তারা সবসময় আন্তর্জাতিক মানের মেশিনারিজের কথা বিবেচনায় রাখেন।

লেয়ার খামারীদের অব্যাহত লোকসানে গোপালপুরে ব্যতিক্রমী প্রতিবাদ

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) :লেয়ার ও পোল্ট্রি মুরগীর ডিমের বাজার মূল্য কম হলেও, ওষুধ এবং খাবারের দাম বৃদ্ধি, বিদেশে ডিম রপ্তানি বন্ধের কারণে সারা দেশের ন্যায় টাঙ্গাইলের গোপালপুরে হুমকির মুখে পড়েছে পোল্ট্রি শিল্প। দিন দিন লোকসান গুনতে গুনতে উপজেলায় প্রায় ৩ শত ফার্ম ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে। একদিকে ব্যাংক, এনজিও প্রতিষ্ঠানের চড়া সুদ, অন্য দিকে ব্যবসায় লোকসানের কারণে জনপ্রিয় এ শিল্পটি হুমকির মুখে পড়েছে।

পঞ্চগড়ের বোদা উপজেলায় মাল্টা বাগানগুলি কৃষি অর্থনীতিতে রাখবে ব্যাপক অবদান

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে শীতকালে সাইট্রাস ফলের কদর বেড়ে যায়। এসব ফলের বেশিরভাগই বিদেশ থেকে আমদানী করার কারণে প্রচুর বৈদেশিক মুদ্রা বাহিরে চলে যায়। যা মূল অর্থনীতির উপর প্রভাব ফেলে কিন্তু বর্তমানে পরিস্থিতির বদল হয়েছে। দেশের মানুষ আধুনিক কৃষি প্রযুক্তিগুলি ব্যবহার করে এখন দেশেই উৎপাদন করছে এসব ফলের কয়েকটি যার মধ্যে মাল্টা অন্যতম।

কৃষি অর্থনীতি ছাত্র সমিতির সভাপতি ফাইজুল মহাসচিব তারিক

এগ্রিলাইফ২৪ ডটকম,ডেস্ক::রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ছাত্র ফাইজুল ইসলামকে সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের এম. এন খান তারিককে মহাসচিব করে বাংলাদেশ কৃষি অর্থনীতি ছাত্র সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ কৃষি অর্থনীতি ছাত্র সমিতি কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নতুন এই কমিটির মেয়াদ হবে এক বছর।

হযরত শাহ্ সুলতান (রা:) ফিড মিল স্থাপন কার্যক্রমের উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:গত ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার হযরত শাহ্ সুলতান (রা:) ফিড মিল স্থাপন কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনার কেন্দুয়া উপজেলার আশুজিয়া নামক স্থাপনে এক অনাড়াম্বর আয়োজনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন ফিড মিলটির পরিচালনায় ডা: কামরুজ্জামান। প্রতি ঘন্টায় ১০ টন পিলেট ফিড উৎপাদন ক্ষমতার ৫ টন করে মোট দুইটি ইউনিটের একটির যাবতীয় কার্যক্রম ইতিমধ্যেই শুরু হয়েছে।

কৃষি গবেষণার প্রযুক্তি সম্ভারে বান্দরবানে শীতকালীন সবজির বাম্পার ফলন

কৃষি অর্থনীতি ডেস্ক:বান্দরবান জেলার পাহাড়ী এলাকায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত সবজির উন্নত জাত ও প্রযুক্তির মাধ্যমে এবং কেজিএফ প্রকল্পের সহায়তায় শীতকালীন সবজি চাষের বাম্পার ফলন হয়েছে। বারির প্রযুক্তিগুলোর ব্যবহারে এবং উল্লেখযোগ্য ৩২ টি সবজি জাতের চাষ সফলভাবে সম্পন্ন হওয়ায় পার্বত্যাঞ্চলে কৃষাণ-কৃষাণীর চোখে মুখে আনন্দ-উচ্ছ্বাসের ঢল নেমেছে।

ওষুধ শিল্পের অগ্রযাত্রায় ওয়ান ফার্মা-কেএসএম মোস্তাফিজুর রহমান

এগ্রিলাইফ২৪ ডটকম:তৈরী পোশাক শিল্পের মতোই দেশে ওষুধ শিল্পের অগ্রগতি উল্লেখ করার মতো। বর্তমানে দেশে ওষুধ শিল্পের অভ্যন্তরীণ বাজার প্রায় ১৭ হাজার কোটি টাকার ওপরে এবং আন্তর্জাতিক বাজার ২২০০ কোটি টাকারও বেশি। এ খাতে প্রবৃদ্ধির হার প্রায় ১৫ শতাংশের ওপরে। দেশের ক্রমবর্ধমান ওষুধ শিল্পের বাজারে ধীরে ধীরে একটি জায়গা করে নিচ্ছে ওয়ান ফার্মা লিমিটেড।

গত অর্থবছরে ৪১ লাখ ৩৪ হাজার মে. টন মাছ উৎপাদিত হয়েছে-প্রধানমন্ত্রী

কৃষি অর্থনীতি ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত অর্থবছরে ৪১ লাখ ৩৪ হাজার মে. টন মাছ উৎপাদিত হয়েছে। ২৮ ফেব্রুয়ারি বুধবার প্রধানমন্ত্রী তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

বাংলার গৌরব ছড়ালো শীতলপাটি

এস এম মুকুল:পাটি শিল্প বাংলাদেশের লোকাচারে জীবনঘনিষ্ঠ ও ঐতিহ্যবাহী লৌকিক উপাদান। শীতল পাটি বাংলাদেশের এক ব্যতিক্রম শিল্পের নাম। বাংলাদেশের আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের এক অনন্য নিদর্শন এই শীতলপাটি। এই পাটির সৌন্দর্য যেমন নয়নাভিরাম তেমনি শরীরে দেয় শান্তির পরশ। শীতলপাটির বয়ন সৌন্দর্যে বিমোহিত হয়ে ছন্দের জাদুকর কবি সত্যেন্দ্রনাথ দত্ত কাব্যিক বর্ণনা করেছেন- চন্দনেরি গন্ধভরা/শীতল করা, ক্লান্তি-হরা/যেখানে তার অঙ্গ রাখি/সেখানটিতেই শীতল পাটি’।

NAHAR AGRO নিয়ে এলো ভাসমান ফিস ফিড

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের প্রাণিসম্পদ শিল্পে ব্যাপক অবদান রাখা নাহার এগ্রো এবার মৎস্য খামারীদের জন্য নিয়ে এলো ভাসমান ফিস ফিড। "মাছে-ভাতে বাঙ্গালী, হাসি মুখে খামারী"-এ শ্লোগানকে সাথে নিয়ে NAHAR AGRO'র ভাসমান ফিস ফিডটি মার্চের প্রথম সপ্তাহ থেকে বাজারে পাওয়া যাবে বলে কোম্পানী সূত্রে জানা গেছে।

Global Ingredient Manufacturer Leads Conversation on Food Security

Kemin President and CEO featured as global leader on advancing global nutrition

News provided by, Kemin Industries, DES MOINES, Iowa: Dr. Chris Nelson, President and CEO of Kemin Industries, a global nutritional ingredient company that uses science to touch 3.8 billion people every day with its products and services, was recently featured by The Wall Street Journal on The Business Debate, a news organization based in London, England.

KEMIN INDUSTRIES Acquires Canadian Company

Kemin Industries creates division in Canada to serve agricultural and pet food industries
DES MOINES, Iowa: Kemin Industries announced the creation of a Canadian division and will hold a grand opening and ribbon cutting ceremony on January 18, 2018, at its new location in Mont-Saint-Hilaire, Quebec, Canada. Kemin has acquired the assets of its long-time distributor Agri-Marketing Corp. Agri-Marketing was founded in 1973 in Mont-Saint-Hilaire and has provided exclusive distribution and manufacturing services for Kemin products in Canada.

বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আগাম আলু চাষে ব্যস্ত আত্রাইয়ের কৃষক

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁর আত্রাইয়ে কৃষকেরা আমন ধান ঘরে তুলে এখন ৮ ইউনিয়নের আলু চাষিরা উচুঁ ও ডাঙ্গা সব জমিতেই আগাম আলু চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আগাম জাতের আলু চাষে লাভ হওয়ায় কৃষকরা কোমড় বেঁধে নেমে পড়েছে। কেউ জমি তৈরি করছেন কেউবা শ্রমিক নিয়ে ক্ষেতে আলু লাগাচ্ছেন। প্রতি বছর আগাম জাতের আলু চাষ করে লাভবান হওয়ায় গত বছরের তুলনায় বেশি জমিতে আলু চাষ করছে উপজেলার কৃষকেরা। কিছু দিন আগে যে জমির ধান কেটে ঘরে তুলেছে প্রান্তিক কৃষক, সেই জমিতেই এখন আগাম আলুর বীজ বোপনে ব্যস্ত তারা।

কৃষকের ব্যয় কমেছে অর্ধেক-ধান-গম কাটার ঝামেলা কমাচ্ছে মিনি কম্বাইন হার্ভেস্টার

আবুল বাশার মিরাজ, বাকৃবি:উন্নত দেশে ফসল কাটা, মাড়াই এবং ঝাড়াইয়ে ব্যবহার করা হয়ে থাকে কম্বাইন হার্ভেস্টার। কিন্তু আকারে বড় এবং অত্যধিক দামের কারণে বাংলাদেশে এটার প্রচলন ঘটানো সম্ভব হয়ে উঠেনি। এ কারণে প্রযুক্তি ছাড়া কৃষিপ্রধান এদেশের কৃষিকে এগিয়ে নিতে অনেকটাই বেগ পেতে হচ্ছিল কৃষক আর কৃষি প্রযুক্তিবিদদের। আবার ধান কাটার মৌসুমে শ্রমিক না পাওয়া এবং অধিক মজুরির কারণে ধান ও গমের উৎপাদন ব্যয় বেশি হয়ে পড়ে। অনেক সময় কৃষক সেই উৎপাদন ব্যয়টাও ঠিকমত উঠাতে পারেন না। 

কর্মসংস্থান সৃষ্টির মতো এতো সুযোগ কেবলমাত্র পোল্ট্রি শিল্পেই-সুলেখা নবী

এগ্রিলাইফ২৪ ডটকম:কর্মসংস্থান তৈরীর মতো এতো সুন্দর সুযোগ কেবলমাত্র পোল্ট্রি শিল্পেই রয়েছে আর আগামীতে পোল্ট্রি সেক্টরের সকলের সাথে আরো বেশি বেশি সম্পৃক্ত হতে চায় Provita; এ লক্ষে ব্যতিক্রমধর্মী ও যুগোপোযোগী নানা পদক্ষেপ নিয়ে কাজ করে যাচ্ছে দেশের পোলট্রি সেক্টরে অন্যতম প্রধান শিল্প প্রতিষ্ঠান প্রভিটা গ্রুপ। সম্প্রতি এগ্রিলাইফ২৪ ডটকমের সাথে এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন Provita group-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মিসেস সুলেখা নবী

১৮ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ চা প্রদর্শনী’

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের পুরোনো শিল্পগুলোর মধ্যে একটি চা শিল্প। এর রয়েছে প্রচুর সম্ভাবনা যা দেশের কৃষি অর্থনীতিতে আরো ব্যাপক অবদান রাখতে পারে। চা শিল্পের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ চা প্রদর্শনী’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনদিনব্যাপি এ প্রদর্শনীর উদ্বোধন করবেন। আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পুষ্পগুচ্ছ হল-২ তে এ প্রদর্শনী চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। 

এজি জিপি’র যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:অদ্য ১২ই নভেম্বর, ২০১৭ ইং রোজ রবিবার এজি জিপি লিঃ নোয়াখালী সূবর্ণচরে প্রথম জিপি ফ্লকের হাউজিং শুরু করেছে। আইসোলেটেড বায়োসিকিউরিটি সমৃদ্ধ অত্যাধুনিক টানেল ভেন্টিলেশন হাউজে ইন্ডিয়ান রিভার ব্রয়লার জিপি বাচ্চা পালন করা হচ্ছে। দেশী-বিদেশী দক্ষ কনসালটেন্ট ও কর্মীদের নিবিড় তত্ত্বাবধানে আগামী দিনে একটি যুগোউপযোগী প্যারেন্ট স্টক উৎপাদনের লক্ষে আহসান গ্রুপ পোল্ট্রি  ইন্ড্রাট্রির সকল পর্যায়ের সহযোগিতা ও দোয়া কামনা করছে।