Tuesday, 23 January 2018

 

উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় এজি ফুডের ৫৪ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে সচেতন ভোক্তাদের মাঝে পোল্ট্রিজাত খাবার পৌঁছে দিতে আজ ১৭ জানুয়ারী রোজ বুধবার বিকেল ৪ টায় উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় এজি ফুডের ৫৪ তম আউটলেটের যাত্রা শুরু হয়েছে। আউটলেটটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বগুড়া পৌরসবার সাবেক ১নং ওয়ার্ড কাউন্সিলর জনাব শফিকুল ইসলাম (নয়ন), স্থানীয় ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি জনাব আলী আসগর চৌধুরী, এজি ফুড-এর মহাব্যবস্থাপক (বিপণন) জনাব এ এম এম নুরুল আলম, ফ্রাঞ্চাইজ জনাবা সৈয়দা আফরা ওয়াসিমা, মো: মবিনুল ইসলাম এজি ফুডের উর্ধতন কর্মকর্তবৃন্দসহ এবং স্থানীয় সুধীজন।

নতুন মোড়কে বাজারে এলো প্রাণ গুঁড়া মশলা

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:নতুন মোড়কে বাজারে এসেছে প্রাণ গুঁড়া মশলা। ২৫ অক্টোবর বুধবার রাজধানীর প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান কার্যালয়ে পণ্যের নতুন মোড়ক উন্মোচন করেন প্রাণ এর ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা। প্রাণ মশলার হেড অব বিজনেস তানভীর হাসান জানান, ভোক্তাদের কাছে খাঁটি মশলা পৌছে দিতে উৎপাদন প্রক্রিয়া ও মান নিয়ন্ত্রণে সর্বোচ্চ গুরুত্ব দেয় প্রাণ। এ জন্য মশলা তৈরির প্রতিটি ধাপে ব্যবহার করা হয় ইউরোপিয়ান প্রযুক্তি। হলুদ মরিচসহ বিভিন্ন মশলা উৎপাদনে কাঁচামাল সংগ্রহের পর অটোমেটিক মেশিনে ৭ ধাপে মাটির টুকরা, পাথর, ঝুঁট-ময়লা ও চিটা পরিস্কার করা হয়।

রাজধানীতে জাতীয় সবজি মেলায় মিলছে সতেজ ও কেমিক্যাল মুক্ত সবজি

প্রিন্স বিশ্বাস, শেকৃবি থেকে:‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে’ স্লোগানকে সামনে রেখে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে চলছে জাতীয় সবজি মেলা ২০১৮। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত তিন দিন ব্যাপী এ  সবজি মেলায় আজ দ্বিতীয় দিনে প্রচুর দর্শনার্থীর সমাগম ঘটেছে। মেলায় দেশীয় উৎপাদিত বিভিন্ন সবজি ও তার পুষ্টিমান সম্পর্কে জানার পাশাপাশি মিলছে সতেজ ও কেমিক্যাল মুক্ত সবজি ক্রয়ের ব্যাবস্থা।   মেলায় দেশের সরকারী, বেসরকারী ও এনজিও মিলে প্রায় অর্ধ শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। প্রতিদিন সকাল ৯ টা হতে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকছে।

ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজে বিশ্ব ডিম দিবস পালিত

ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজ থেকে কাজী সবুর :"সুস্থ সবল জাতি চাই সব বয়সে ডিম খাই" এই প্রতিপাদ্য সামনে রেখে ১৯ শে অক্টোবর রোজ বৃহস্পতিবার ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব ডিম দিবস পালিত হয়। অনুষ্ঠানের শুরুতে এক বণার্ঢ্য র‌্যালির আয়োজন করা হয় র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। র‌্যালি শেষে অডিটোরিয়াম হলে ডিম দিবস বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের সহযোগী অধ্যাপক কৃষিবিদ আবু জাফর মো.ফেরদৌস।

এই শীতে উপভোগ করুন আসল খেজুর গুড়ের পায়েশ

কানিজ ফাতেমা:শীতকালে আমাদের দেশে মজার মজার পিঠা আর পায়েশ খাওয়ার ধুম পড়ে যায়। তবে যে খাবারটি ছোট-বড় সকলের নিকট অতি প্রিয় তাহলো খেজুরের গুড়ের পায়েশ! খুব অল্প সময়ে এবং খুব সহজেই তৈরি করা যায় এই পায়েশ। এটি তৈরী করা যেমন সহজ তেমনি ঝামেলাহীন। আপনার পরিবারের ডাইনি টেবিলে এ খাবারটি নি:সন্দেহে সকলের তৃপ্তি যোগাবে।

খাদ্য মেলায় প্রথম স্থানের গৌরব অর্জন করলো বিএডিসি

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজধানীর খামারবাড়ির আ. কা. মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটোরিয়াম চত্বরে তিনদিনের খাদ্য মেলায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। বিশ্ব খাদ্য দিবস ২০১৭ উপলক্ষে কৃষি মন্ত্রণালয়ের আয়োজনেয় এ মেলায় সরকারি বেসরকারি ৫৭টি স্টল স্থান পায়। মেলায় আধুনিক কৃষি প্রযুক্তির বিভিন্ন মডেল, হাইব্রিডসহ উন্নত জাতের মানসম্পন্ন ফসলের বীজ, বিভিন্ন ফলমূল ও শাকসবজি প্রদর্শন করে প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

শীতকালীন সবজির সাথে মাছ ভাজা

কানিজ ফাতেমা:মানুষের পুষ্টির জন্য অন্যতম খাদ্য হলো সবজি। তবে সবজি বিমুখীতা বর্তমান প্রজন্মকে পুষ্টিহীনতা করে তুলছে। এসব থেকে বের হতে চাইলে পরিবার থেকেই সবজি খেতে উৎসাহী করে তুলতে হবে। এর পাশাপাশি প্রানিজ প্রোটিনের ঘাটতি মোকাবেলায় অন্যতম সহায়ক হলো মাছ। এজন্য এগুলিকে একটু বৈচিত্রময় এবং ব্যাতিক্রমী করে রান্নাসহ পরিবেশনটাও চমৎকার হওয়া প্রয়োজন।

সিরাজগঞ্জে বিশ্ব খাদ্য দিবস পালন

এগ্রিলাইফ২৪ ডটকম:অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্য-নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ বাড়াও-এ প্রতিপাদ্য প্রতপিাদ্য বিষয়কে সামনে রেখে ১৬ অক্টোবর সোমবার সিরাজগঞ্জে র‌্যালী ও আলোচনার মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব খাদ্য দিবস। জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত র‌্যালী পরবর্তী আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইফতেখার উদ্দিন শামীম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিরাজগঞ্জ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আব্দুল্লাহ, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ ও জনাব মোঃ আব্দুস সোবহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সিারজগঞ্জ সদর।

ঝিনাইদহে জিংকসমৃদ্ধ ব্রিধান৭৪ জাতের প্রদর্শণী কৃষকদের প্রশিক্ষণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:১০ ও ১১ জানুয়ারি, ২০১৮ বুধবার ও বৃহস্পতিবার জিংকসমৃদ্ধ ব্রি ধান৭৪ জাতের ধান চাষাবাদের উন্নত কলাকৌশল বিষয়ে ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। হারভেস্ট প্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা, ঝিনাইদহ নিজস্ব অফিস প্রশিক্ষণ কক্ষে এই প্রশিক্ষণের আয়োজন করে।

IUBAT-এ "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: ভোক্তাদের মাঝে পোল্ট্রির চাহিদা বাড়াতে হলে নিরাপদ উপায়ে ব্রয়লার ও ডিম উৎপাদনে সকলকে মনোযোগী হতে হবে। ফুড সেফটির পাশাপাশি ফুড সিকিউরিটির ব্যাপারে সকলের সচেতনতা আরো বাড়ানো প্রয়োজন। ১৫ অক্টোবর রবিবার বিকেলে রাজধানীর উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এ্যান্ড টেকনোলজি (IUBAT) এর কনফারেন্স হলে আয়োজিত "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞ বক্তারা এসব কথা বলেন।

bbq ট্রেনিং সেন্টারের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:দেশের অন্যতম জনপ্রিয় কোরিয়ান ফ্রান্সাইজি চেইন রেষ্টুরেন্ট “bbq বাংলাদেশ” এর ট্রেনিং সেন্টারের যাত্রা শুরু হয়েছে। সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে এই ট্রেনিং সেন্টারের উদ্বোধন করা হয়। ইয়ন গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোমিন উদ দৌলা ফিতা ও কেক কেটে এই ট্রেনিং সেন্টারের উদ্বোধন ঘোষনা করেন।

গাজীপু‌রে এক‌যো‌গে আ‌লোক ফাঁদ স্থাপন

ফরহাদ আহমদ,গাজীপুরঃগাজীপুর জেলার আয়োজনে জেলার সকল ইউনিয়নের ১৪০টি ব্লকে একযোগে রোপা আমন ফসলে ক্ষতিকর পোকা-মাকড়ের উপস্থিতি নির্ণয়ে আইপিএম পদ্ধতির আলোক ফাঁদ প্রযুক্তি বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া রোপাআমন ধানের পাতা মোড়ানো, বাদামী গাছ ফড়িং, মাজরা পোকা সহ ক্ষতিকর পোকা-মাকড় দমনে ও রোপা আমন ধানের খোল পোড়া, পাতা পোড়া, ব্লাস্ট রোগ দমনে কৃষকদের মাঝে লিফলেট বিতরণ করা হয়েছে।

ওজন কমাতে শীতের সবজির সাথে সিদ্ধ ডিম

কানিজ ফাতেমা:ডিম একটি পুষ্টিকর খাদ্য এ ব্যাপারে কোন সন্দেহ নেই। বর্তমানে সহজপ্রাপ্য প্রানিজ এ প্রোটিনটি দামেও বেশ সস্তা। পুষ্টিকর এ খাবারটির সাথে অতি সহজেই শীতের এ সময়টিতে শীতকালের নানা সবজি সহ খেলে পুষ্টির ঘাটতি অতি সহজেই মোকাবেলা করা সম্ভব। শীতের এ সময়টিতে এ ধরনের খাবার খেলে ভাতের উপর চাপ যেমন কমবে তেমনি শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

ব্রাম্মনবাড়িয়ায় এজি ফুডের ৪৬ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণে দেশীয় পোল্ট্রি শিল্প বড় ভূমিকা রাখছে। দেশ গঠনেও শিল্পটি রাখছে অনবদ্য অবদান। মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতার কারণে দিনদিন ব্রয়লার মাংসের চাহিদা বাড়ছে। খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্য ধীরে ধীরে ভোক্তাদের মাঝে স্থান করে নিতে সক্ষম হয়েছে। নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য ভোক্তাদের নিকট নিয়মিতভাবে পৌঁছে দিচ্ছে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।

গাজিপুরের শিববাড়িতে এজি ফুডের ৫৩ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্যের বাজার ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। বাড়ির পাশেই হাতের নাগালেই মিলছে নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য। এরই ধারাবাহিকতায় ভোক্তাদের নিকট নিয়মিতভাবে নিরাপদ খাবার পৌঁছে দিচ্ছে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।

কৃষি প্রণোদনা কর্মসুচির আওতায় সিরাজগঞ্জ সদরে বীজ ও রাসায়নিক সার বিতরন

এগ্রিলাইফ২৪ ডটকম:সিরাজগঞ্জ সদরে খরিফ-২,রবি ও খরিফ-১/২০১৭-১৮ মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে সোমবার ৯ অক্টোবর সকাল ১০.০০ টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের আয়োজনে উপজেলা পরিষদের কৃষি অফিস চত্বরে কৃষি প্রণোদনার উপকরণ বিতরণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ রিয়াজ উদ্দিন।

সফিপুরে এজি ফুডের ৫২ তম আউটলেটের উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার পৌঁছে দিতে আজ ২৮ ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল ৪ টায় সফিপুরে এজি ফুডের ৫২ তম আউটলেটের উদ্বোধন করা হয়। গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার সফিপুরের শেখ ইশাদি রোডে আউটলেটটির উদ্বোধন করেন এজি এগ্রোর Process plant & Broiler Operation-এর DGM কৃষিবিদ জনাব এ.কে.এম খলিলুর রহমান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সিরাজগঞ্জ সদরের উদ্যোগে আলোক ফাদ স্থাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ ও উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে স্থাপন হচ্ছে আলোক ফাদ। গত বুধবার সন্ধায় উপজেলার বিভিন্ন স্থান খোকশাবাড়ী, ছোনগাছা, বেজগাতী, হরিনায় আলোক ফাদ স্থাপন হয়।

এসময়ের খাবার "চিকেন উইথ উইন্টার ভেজিটেবল"

কানিজ ফাতিমা:দেশের প্রায় সব এলাকাতেই শীতের সবজি দিয়ে হাটবাজারগুলো এখন ভরপুর। মানুষের শরীরের জন্য প্রয়োজনীয় খাদ্য সবজি খেতে সকলকেই উৎসাহিত করা উচিৎ। যদিও বর্তমান প্রজন্ম সবজি সবজি খাওয়ার বদলে জাঙ্ক ফুড খেয়ে শারীরিক স্থুলতা সহ নানা জটিলতায় ভুগছে। তবে পরিবারের সদস্যদের নিয়ে ঘরে বসেই শীতের সবজি দিয়ে তৈরী করতে পারেন নানা ধরনের উপাদেয় সবজি। আর প্রানিজ-প্রোটিনের ঘাটতি কারনে এর সাথে যোগ করতে পারেন ব্রয়লার মুরগীর মাংস। এ ধরনের খাবার তৈরীতে বেগও পেতে হয় কম; তাছাড়া খাবারগুলি সুষম হওয়ায় এবং নানান ধরনের সবজি যুক্ত থাকায় ভিটামিন ও মিনারেল সরবরাহের মাধ্যমে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করবে।

দেশ ও জাতিকে এগিয়ে নিতে ফুড সেফটি ও সিকিউরিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ-শেকৃবি ভিসি

এগ্রিলাইফ২৪ ডটকম:ফুড সেফটির বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসতে হবে। ফুড সেফটির পাশাপাশি ফুড সিকিউরিটির ব্যাপারে সকলের সচেতনতা আরো বাড়ানো প্রয়োজন। ৫ আক্টোবর বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে  "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মাে: কামালউদ্দিন আহমদ এসব কথা বলেন। তিনি আরো বলেন নিরাপদ উপায়ে পোলট্রি উৎপাদন করলে মানুষের মাঝে পোল্ট্রির চাহিদা আরো বেড়ে যাবে এবং এদেশের প্রোল্ট্রি খাত ভবিষ্যতে আরো এগিয়ে যাবে।

জলপাইয়ের আচার-পুষ্টি রুচি দুইই মেলে

কানিজ ফাতিমা: দেখতে দেখতে জলপাইয়ের মৌসুম শেষ হয়ে যাচ্ছে। রাজধানীর বাজারে এখন জলপাই বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি দরে। কাজেই আর দেরী না করে আপনার পরিবারের প্রয়োজন অনুযায়ী এখনই বানিয়ে নিন নানা পদের জলপাইয়ের আচার। পুষ্টি সম্পন্ন এ ফলটি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। আমাদের দেশে জলপাইয়ের মৌসুমে আচার তৈরীতে ব্যস্ত থাকেন গৃহিণীরা। টক-ঝাল-মিষ্টি নানা পদের আচার বাঙ্গালীর রসনা মিটানোর পাশাপাশি শরীরের জন্য বেশ উপকারে আসে।

চট্টগ্রামে এজি ফুডস-এর ৪৫ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম: মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্যের বাজার ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। বাড়ির পাশেই হাতের নাগালেই মিলছে নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য। এরই ধারাবাহিকতায় ভোক্তাদের নিকট নিয়মিতভাবে নিরাপদ খাবার পৌঁছে দিচ্ছে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।

টাঙ্গাইলে হারভেস্ট প্লাস বাংলাদেশ জিঙ্ক সমৃদ্ধ ব্রি ধান ৭২ প্রদর্শনীর ওপর মাঠ দিবস

কে এস রহমান শফি, টাঙ্গাইল: হারভেস্ট প্লাস বাংলাদেশ ডিএই পার্টি এর আওতায় জিঙ্ক সমৃদ্ধ ব্রি ধান ৭২ প্রদর্শনীর ওপর মাঠ দিবস  সোমবার সকালে টাঙ্গাইল সদর উপজেলার দাইন্যা রামপালে অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

বন্দর নগরী চট্টগ্রামে এজি ফুডস-এর ৪৪ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: ভোক্তাদের দোরগোড়ায় নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার পৌঁছে দিতে আজ ২৭ সেপ্টেম্বর বুধবার বেলা ১১টায় এজি এগ্রো ফুডস্ এর ৪৪ তম আউটলেট যাত্রা শুরু করলো। বন্দর নগরী চট্টগ্রামের হালি শহরের চুনা ফ্যাক্টরি মোড়ে এর উদ্বোধন করেন এজি এগ্রো ফুডস লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট কনাসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান।

মাগুরা-তে কৃষকের বিজয় উৎসব অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক: ২৩ ডিসেম্বর ২০১৭, শনিবার- মাগুরা সদর উপজেলার রাউতাড়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হলো কৃষকের বিজয় উৎসব। এ উপলক্ষে নিরাপদ খাদ্য উৎপাদনে ও কৃষিপণ্যের লাভজনক মূল্য পেতে সরকারের প্রত্যক্ষ সহায়তার দাবীতে উন্নয়ন ধারার সহযোগিতায় গড়ে উঠা স্বাধীন কৃষক সংগঠন দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করে।

খাবারের ব্যাপারে মানুষ এখন যথেষ্ট সচেতন-বাকৃবি উপাচার্য

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি: এখন মানুষ খাবারের ব্যাপারে যথেষ্ট সচেতন। পোল্ট্রির বৃদ্ধির জন্যে আগে গ্রোথ হরমোন কিংবা আন্টিবায়োটিক প্রদান করা হতো। গ্রোথ হরমোন কিংবা আন্টিবায়োটিক প্রদানকৃত পোল্ট্রির মাংসে মানুষের স্বাস্থ্য ঝুঁকি থাকে। তবে বর্তমানে পোলট্রি খামারীরা নিরাপদ ব্রয়লার ও ডিম উৎপাদনে যথেষ্ট সচেতন। এজন্য প্রাকৃতিকভাবে পোল্ট্রি উৎপাদনের দিকে ঝুঁকছেন খামারীরা যাতে করে মানুষ নির্দ্বিধায় এসব প্রাণিজ প্রোটিন গ্রহনে আরো বেশী আগ্রহী হয়।

উত্তরা বিশ্ববিদ্যালয়ে "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: ভোক্তাদের মাঝে পোল্ট্রির চাহিদা বাড়াতে হলে নিরাপদ উপায়ে ব্রয়লার ও ডিম উৎপাদনে সকলকে মনোযোগী হতে হবে। ফুড সেফটির পাশাপাশি ফুড সিকিউরিটির ব্যাপারে সকলের সচেতনতা আরো বাড়ানো প্রয়োজন। দেশের সকল শ্রেণীর ভোক্তাদের মাঝে ব্রয়লারের চাহিদা বাড়ানোর লক্ষে আজ ১৩ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক এক সেমিনারে বিশেষজ্ঞ বক্তারা এসব কথা বলেন।

গাজীপুর সদ‌রে উপ‌জেলা তহ‌বি‌লের আওতায় কৃ‌ষি প্রযু‌ক্তির উপকরন বিতরন

ফরহাদ আহমদ, গাজীপুর থেকে:বর্তমান বাজার‌ে নিরাপদ সবজ‌ির ব্যাপক চাহিদা দিনদিন বাড়ছে। নিরাপদ সবজ‌ি উৎপাদনে কৃষকদের সচেতনা যেমন বাড়ছে তেমনি তারা এসব উৎপাদনে উৎসাহিত হচ্ছেন। আর এসব সচেতন কৃষকদের দোড়গোড়ায় নিরাপদ সবজ‌ি উৎপাদন‌ে বিভিন্ন প্রযুক্ত‌ির ব্যবহার‌ে উৎসাহিত কর‌তে নিরলসভাবে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ। এরই ধারাবাহিকতায় নিরাপদ সবজ‌ি আবাদ বৃদ্ধ‌িকল্প‌ে সম্প্রতি গাজীপুর সদর উপজেলার বাড়িয়ায় উপজেলা উন্নয়ন তহব‌িলের আওতায় নিরাপদ সবজি উৎপাদনের লক্ষে কৃ‌ষি প্রযু‌ক্তির উপকরন বিতরন করা হয়।

গাজীপু‌রে সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ফরহাদ আহমেদ:'সাইট্রাস ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ' গাজীপুর সদরে গতকাল ৪ ডিসেম্বর সোমবার সম্পন্ন হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গাজীপুরের আয়োজনে দিনব্যাপি এ প্রশিক্ষণে DAE, গাজীপুর উপ-পরিচালক মোঃ মাহবুব আলম, জেলা প্রশিক্ষন অফিসার মোঃ জসিম উদ্দিন, ADD(pp), উপজেলা কৃষি অফিসার মোছাঃ শারমিন আখতার, কৃষি সম্প্রসারণ অফিসার নুর অলিয়া হক কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন।

বন্দরনগরী নারায়ণগঞ্জের চাষাঢ়ায় এজি ফুডের ৪৩ তম আউটলেটের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:ভোক্তাদের দোরগোড়ায় নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার পৌঁছে দিতে এজি ফুডের ৪৩ তম আউটলেটের যাত্রা শুরু হলো। ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে বন্দরনগরী নারায়ণগঞ্জের প্রাণকেন্দ্র ঐতিহাসিক চাষাড়ায় এ আউটলেটের শুভ উদ্বোধন করেন আহসান গ্রুপের চীফ সিকিউরিটি অফিসার মেজর ইউসুফ আলী (অব.)।

উদ্ভিজ প্রোটিনের পাশাপাশি প্রাণিজ প্রোটিনের খাবার পরিমাণও বাড়াতে হবে

বিপিআইসিসি ও ইউএসএসইসি)-এর যৌথ উদ্যোগে “প্রোটিন ফর অল” শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা
এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:গত ৩০ নভেম্বর বৃহস্পতিবার কক্সবাজারের হোটেল দ্য কক্স টুডে-তে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং ইউ এস সয়াবিন এক্সপোর্ট কাউন্সিল (ইউএসএসইসি) এর যৌথ উদ্যোগে “প্রোটিন ফর অল” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বিপিআইসিসির সভাপতি জনাব মসিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপাস্থিত ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক জনাব মোঃ আলী হোসেন।

লাইভ পা‌র্চিং স্থাপ‌নে গাজীপুর সদরে কৃষক সমা‌বেশ অনু‌ষ্ঠিত

ফরহাদ আহমদ,গাজীপুরঃ ধা‌নের ফলন ভাল পাওয়ায় এবং কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতায় কৃষকদের মাঝে দিন দিন 'লাইভ পার্চিং'এর ব্যবহার বাড়ছে। ফসলের মাঠে এটির চাহিদা বৃদ্ধি পাওয়ায় ধীরে ধীরের কৃষকরা এদিকে ঝুঁকে পড়েছে। ফসলের জমিতে ক্ষতিকারক পোকা-বালাই দমনের পাশাপাশি মাটি'র নাইট্রোজেনের ঘাটতিও পূরণ হচ্ছে। এতে ফসলে কীটনাশক স্প্রে'র বাড়তি খরচের প্রভাব যেমন পড়ছে না, তেমনি অন্যদিকে বাড়ছে ফসলের উৎপাদনও।

চাঁদপুরে এজি ফুডের ৫১ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:৩০ নভেম্বর বৃহস্পতিবার বেলা ১২ টায় এজি ফুডের ৫১ তম আউটলেটটের যাত্রা শুরু হয়েছে। ইলিশের বাড়ি খ্যাত চাঁদপুরে আউটলেটেটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন এজি এগ্রো ফুডস লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট কনসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান, স্থানীয় মার্কেন্টাইল ব্যাংকের শাখা প্রধান মি: আশীষ কুমার পাল, চাঁদপুর সরকারী কলেজের শিক্ষক অধ্যাপক রতন ভূঁইয়া, চাঁদপুর পৌর কাউন্সিলর মি: নাছির পোদ্দার, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপণন) মোঃ রফিকুল আলম খান (জিমি), ফ্রাঞ্চাইজি জনাব মো: রবিউল মজুমদার, জনাব মো: আতিক উল্লাহ মজুমদার সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন।

পেয়ারার টক-ঝাল স্বাদের সালাদ

এগ্রিলাইফ২৪ ডটকম:সালাদ স্বাস্থ্যের জন্য ভালো। নিয়মিত ডায়েটেও সালাদ অনেক গুরুত্বপূর্ণ।কিন্তু অনেকেই সুস্বাদু না হলে সালাদ খেতে চান না। তবে এসময়ে টক-ঝাল স্বাদের সালাদটি হতে পারে আদর্শ সালাদ।তেমনি একচি সালাদ হলো পেয়ারার টক-ঝাল স্বাদের সালাদ। এখন পেয়ারর মৌসুম দেশি/কাজি/থাই যে কোন জাতের পেয়ারা দিয়েই ঘরেই তৈরী করতে পারেন এ সালাদটি।

ভার্মি কম্পোষ্ট সার উৎপাদন করে রাণীনগরে সফলতার স্বপ্ন দেখছেন আনোয়ার

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁর রাণীনগরে প্রান্তিক পর্যায়ের কৃষকরা রাসায়নিক সারের পাশাপাশি কেঁচো ও গোবর দিয়ে তৈরি জৈব সার উৎপাদন ও প্রয়োগে দিনদিন আগ্রহী হয়ে উঠছে। ফসলি জমিতে রাসায়নিক সার ব্যবহারে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি সহ শাক-সবজি, ফল-মূলের ফলনও ভাল হয়। ভার্মি কম্পোষ্ট সার উৎপাদন করে নওগাঁর রাণীনগর উপজেলার কাশিমপুর ইউপি’র কুজাইল গ্রামের মৃত বদরুল আলমের ছেলে আনোয়ার হোসেন এখন সফলতার স্বপ্ন দেখছেন।

গোশতের এক ঘেয়েমি কাটাতে মেন্যুতে যোগ করুন ভর্তা-ভাজি

এগ্রিলাইফ২৪ ডটকম:কোরবানির ঈদে গোশতের নানা রকম পদ থেতে খেতে এক ধরনের অরুচি আসতে পারে। তাছাড়া যাদের বয়স চল্লিশের উপরে তাদের রেড মিট খাওয়াটা পরিমিত করা প্রয়োজন। আবার এক ঘেয়েমি খাবার খেতে খেতে যদি খাবারে এসে যায় সেটিও স্বাস্থের জন্য ভালো নয়। মনে রাখতে হবে খাবারে রুচি ফিরিয়ে আনাটা সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরী। আর এসময়ে খাবারের এক ঘেয়েমি কাটাতে মেন্যুতে যোগ করুন ভর্তা-ভাজি।

ঝিনাইদহে কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক ধানের বীজ বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:হারভেস্টপ্লাস বাংলাদেশের সহযোগিতায় উন্নয়ন ধারার উদ্যোগে ও হরিশংকরপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে আজ ২৩ নভেম্বর ২০১৭ বুধবার সকাল ১১.০০ টায় ঝিনাইদহ জেলার সদর উপজেলার ১০নং হরিশংকরপুর ইউনিয়ন পরিষদে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ জাতের ধান বীজ বিতরণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এসময়ে খাদ্য তালিকায় সালাদ রাখুন

এগ্রিলাইফ২৪ ডটকম:কোরবানির ঈদের অন্যান্য খাবারের সঙ্গে মূল আয়োজন হলো বিভিন্ন রকমের গোশত। এসময়ে সকলেই একটু বেশি বেশি গোশত খেয়ে থাকেন। তবে মনে রাখতে হবে স্বাস্থ্যই সকল সুখের মূল। এজন্য চাই সংযম ও স্বাস্থ্য সচেতনতা। ঘরেই রয়েছে স্বাস্থকর খাবার এজন্য আপনাকে বাড়তি ব্যয় বা সময় বের করার দরকার নেই। সেজন্য খাবার টেবিলে সব সময় যে কোন ধরনের সালাদ সাজিয়ে রাখুন তাহলে সকলেরই খ্যাদাভাসে বেশ পরিবর্তন আসবে।

পর্যটন নগরী কক্সবাজারে এজি ফুডের ৫০ তম আউটলেটের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত হিসেবে পরিচিত কক্সবাজারে উদ্বোধন করা হয়েছে এজি ফুডের ৫০ তম আউটলেট। আজ মঙ্গলবার (২১ নভেম্বর) বেলা ১২টায় আউটলেটটি উদ্বোধন করেন কোম্পানিটির মহাব্যবস্থাপক (বিপণন) জনাব এ এম এম নুরুল আলম, ফ্রাঞ্চাইজি মো. সাইফুদ্দিন খালেদ, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপণন) মোঃ রফিকুল আলম খান (জিমি) সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন।

ফ্রিজ ছাড়াই গোশত সংরক্ষণ করবেন যেভাবে

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক: কোরবানির ঈদে যাদের বাসায় ফ্রিজ নাই বা ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে গোশত সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয় অনেককেই। তাছাড়া কোরবানীর সময় গোশতের প্রাচুর্যতার কারণে অনেকেরই সঠিক নিয়মে মাংস সংরক্ষণ করা হয় না। এতে গোশতের স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এজন্য সঠিক নিয়মে ও সঠিক সময়ে সংরক্ষণ গোশত করা উচিত। গোশত হলো অতি পচনশীল একটি খাদ্য।

এজি ফুডের ৪৯ তম আউটলেটের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে নারায়নগঞ্জের দেওভোগের পাক্কা রোডে এজি ফুডের ৪৯ তম আউটলেটের যাত্রা শুরু হলো। আজ ১৫ই নভেম্বর বিকেলে আউটলেটটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ডা. শায়লা শারমিন কনসালট্যান্ট, ফিজিক্যাল মেডিসিন, ল্যাব এইড নারায়নগঞ্জ, এজি এগ্রো ফুডস লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট কনসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান, কোম্পানিটির মহাব্যবস্থাপক (বিপণন) জনাব এ এম এম নুরুল আলম, ফ্রাঞ্চাইজি জনাব এনামুল হক, কবির হোসেন সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন।

গোশত তৈরি, বন্টন ও সংরক্ষণ

কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:কোরবানি মানে ত্যাগ বা উৎসর্গ। যা শুদ্ধতা ও পবিত্রতার প্রতীক। দেশে মূলত গরু, ছাগল, ভেড়া এসব পশুই কোরবানি দেওয়া হয়ে থাকে। পশু কোরবানীর পর গোশত তৈরি, বন্টন ও বিতরণ শেষে দ্রুত সংরক্ষণের ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এজন্য একটি পরিষ্কার সমতল জায়াগা নির্ধারণ করতে হবে। যেখানে গোশতের টুকরা তৈরি করা হবে। এক্ষেত্রে প্রথমে চাঁটাই বিছিয়ে তার উপর ত্রিপল বা কলাপাতা সুন্দর করে বিছিয়ে দিতে হবে।

সিরাজগঞ্জ সদরে আইএফএমসি কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদর এর উদ্যোগে ১৩ নভেম্বর সোমবার সকাল  ১১.০০ টায় ঘোড়াচড়া পূর্বপাড়া আইএফএমসি কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত সিরাজগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব সৈয়দ ইরতিজা আহসান।

Kemin Launches Color Protection Simulator

New digital tool helps manufacturers see antioxidants at work retaining fresh color

News provided by, Kemin Industries, DES MOINES, Iowa – Kemin Industries, a leading provider of shelf-life extension and food safety solutions for food and beverage industries, has added a new color protection simulator to its website for their North America Food Technologies division. The new digital slider tool illustrates color loss over time in an 80/20 fresh, ground beef, and allows users to compare various antioxidants and see the protection that could be achieved by adding a Kemin antioxidant solution.  

গাজীপুর সদরে আমন ধানের নমুনা শস্য কর্তনের শুভ উদ্বোধন

ফরহাদ আহমেদ গাজীপুর থেকে:গাজীপুর সদর উপজেলায় চলতি আমন মৌসুমে আমন ধানের নমুনা শস্য কর্তনের শুভ উদ্বোধন করা হয়েছে। ৭ নভেম্বর মঙ্গলবার সকালে জয়দেবপুর ব্লকের ভারারুল গ্রামে চাষী পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্পের আওতায় স্থাপিত ব্রি ধান-৪৯ জাতের আমন ধানের প্রর্দশনীর নমুনা শস্য কর্তনের উদ্বোধন করা হয়।

উত্তরার ৪ নম্বর সেক্টরে এজি ফুডস্ এর ৪২ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্যের বাজার ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। ফলে পোলট্রি শিল্পের অগ্রগতি চোখে পড়ছে খুব সহজেই। বাড়ির পাশেই হাতের নাগালেই মিলছে নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য। বলা যায়, ক্রেতাদের সন্তুষ্টি অর্জনের মাধমে প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর কল্যানে দিনে দিনে বড় হচ্ছে এর বাজার। আর দেশে এর বাজার তৈরীতে যেসব কোম্পানীগুলি কাজ করে চলেছে তার মধ্যে অন্যতম আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।

রাজধানীর মালিবাগে এজি ফুডের ৪৮ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:দিনদিন মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তন হচ্ছে। আর তাদের খাদ্যের তালিকায় যুক্ত হচ্ছে প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্য। স্বাস্থ্যকর ও পুষ্টিসম্পন্ন নিরাপদ এ খাবারগুলির দিকে ঝুঁকছেন সচেতন ভোক্তারা। আর ভোক্তাদের বিষয়টি মাথায় রেখে আজ (৩১ অক্টোবর) বিকেলে রাজধানীর জনবহুল এলাকা মালিবাগে এজি ফুডের ৪৮ তম আউটলেটের যাত্রা শুরু হলো।

শৈলকুপায় বিষমুক্ত নিরাপদ ও পুষ্টিকর খাদ্যপণ্যের ”লোকজ” বাজার উদ্বোধন

কৃষ্ণ দাস সাহা:১৬ আগস্ট বুধবার শৈলকুপা উপজেলার হাটফাজিলপুর বাজারে লোকজ বাজার আউটলেট-এর শুভ উদ্বোধন হয়েছে। স্বাধীন কৃষক সংগঠন ও উন্নয়ন ধারার যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত লোকজ পরিবেশ বান্ধব কৃষি এন্টারপ্রাইজের এটি তৃতীয় উদ্যোগ। ইতোপূর্বে ঝিনাইদহ শহরে এবং শৈলকুপার ভাটই বাজারে লোকজ বাজার আউটলেট চালু করা হয়েছে।

রাজধানীতে এজি ফুডস্-এর ৪৭ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:শরীরকে ঠিক রাখতে প্রয়োজন নিরাপদ খাদ্য আর বর্তমান প্রেক্ষাপটে সচেতন ভোক্তারা সব সময়ই সর্বাগ্রে বিবেচনায় রাখেন স্বাস্থ্যসম্মত খাবার। দেশে চাহিদার বিপরীতে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য ভোক্তাদের নিকট উপস্থাপন করতে দীর্ঘদিন নিরলসভাবে কাজ করে চলেছেন আহ্সান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।

স্বাদ ও মান অক্ষুন্ন রেখে ইলিশ সংরক্ষন পদ্ধতি

কৃষিবিদ রনজিৎ দেবনাথঃজাতীয় মাছ ইলিশ আমাদের বেশিরভাগ মানুষের নিকট অত্যন্ত প্রিয়। পার্শ্ববর্ত্তী দেশের পশ্চিমবঙ্গে আমাদের দেশের ইলিশের জন্য ভোজন রসিকরা সব সময় অধীর আগ্রহে থাকেন। এখন ইলিশ মাছের দাম ভোক্তাদের নাগালে। এসময় অনেকেই এটি কিনে ফ্রিজে সংরক্ষণ করে থাকেন তবে সঠিকভাবে ইলিশ মাছ সংরক্ষন পদ্ধতি জানা না থাকার কারণে অনেকেই এর পরিপূর্ণ স্বাদ থেকে বঞ্চিত হন। আর ইলিশের আসল স্বাদের অনুভূতি পেতে এগ্রিলাইফ২৪ডট কমের পাঠকদের জন্য কিছু অতি প্রয়োজনীয় টিপস্।