Monday, 23 April 2018

 

রাজধানীর পান্থপথে এজি ফুডের ৬২ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: নিরাপদ খাবার সরবরাহের প্রতিশ্রুতি নিয়ে রাজধানীর অভিজাত এলাকা পান্থপথে এজি ফুডের ৬২ তম আউটলেট উদ্বোধন হলো। ২২ এপ্রিল রবিবার বিকেল ৫:৩০ টায় ফিতা কেটে এ আউটলটেটি উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশিক্ষণ) ডাঃ এ,কে,এম আতাউর রহমান।

মৌ-মেলায় ছোট শিশুদের ব্যাপক উপস্থিতি

এগ্রিলাইফ২৪ ডটকম:গ্রামে নতুন কোন শিশুর জন্ম হলে আগে প্রথমেই মুখে মধু দেওয়া হতো। শহুরে জীবনে এখন আর তেমনটা না দেখা গেলেও মৌ-মেলায় কিন্তু ছোট শিশুদের উপস্থিতি ব্যাপক। ছোটবেলা থেকেই পুষ্টির ব্যাপারে সচেতন করা প্রয়োজন সকলেরই। ছোট বড় সকলেরই পুষ্টি সম্পন্ন খাবার গ্রহণ করা প্রয়োজন।

নিরাপদ পোল্ট্রি উৎপাদনে এগিয়েছে বাংলাদেশ

ঢাকায় ২ দিনব্যাপি নিরাপদ পোল্ট্রি খাদ্য ও পরিবেশ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:আগামীর পৃথিবীর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে মানুষের জন্য খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করা। তবে শুধু খাদ্যের উৎপাদনই যথেষ্ট নয়, সবার জন্য নিরাপদ খাদ্য এবং সাসটেইনেবল হেলদি ফুড সাপ্লাই নিশ্চিত করাটাও বড় একটি চ্যালেঞ্জ। আশার কথা হচ্ছে বাংলাদেশে ইতোমধ্যেই ‘খাদ্য নিরাপত্তা’ এবং ‘নিরাপদ খাদ্য’ নিয়ে কাজ শুরু হয়েছে এবং বাংলাদেশের পোল্ট্রি শিল্পে নিরাপদ ও মানসম্মত ডিম ও মুরগির মাংসের উৎপাদন শুরু হয়েছে।

মুন্সিগঞ্জে এজি ফুডের ৫৬ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ১৮ ফেব্রুয়ারী রবিবার বিকেল ৪ টায় এজি ফুডের ৫৬ তম আউটলেট যাত্রা শুরু করেছে। মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখাঁন, উপজেলার ইছাপুরায় এ আউটলটেটি উদ্বোধনের সময় এজি এগ্রো ফুডস লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট কনাসালট্যান্ট কৃষিবিদ মো. আখতারুজ্জামান, সিরাজদিখাঁন উপজেলা প্রাসিম্পদ কর্মকর্তা ডা. হাসেন আলী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. বদিউজ্জামান, ফ্রাঞ্চাইজি জনাব শাহ্ আলম, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপণন) মোঃ রফিকুল আলম খান (জিমি) সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন উপস্থিত ছিলেন।

এজি এগ্রো ফুডস্ লিঃ এর সেন্ট্রাল সাব স্টোর উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:২১ এপ্রিল ২০১৮, শনিবার বিকেল ৫টায় মিরপুর সিটি সেন্টারে উদ্বোধন হলো এজি এগ্রো ফুডস্ লিঃ এর সেন্ট্রাল সাব স্টোর। উদ্বোধন করেছেন এজি এগ্রো ফুডস্ লিঃ এবং আহসান গ্রুপের চেয়ারম্যান জনাব শহিদুল আহসান, এজি এগ্রো ফুডস্ লিঃ এর প্রধান নির্বাহী কৃষিবিদ মোঃ লুৎফর রহমান, ডিবিসি নিউজ বার্তা প্রধান প্রনব সাহা, এজি এগ্রো ফুডস্ লিঃ এর সিএফও মোঃ মাহবুবুর রহমান, এগ্রিলাইফ২৪ ডটকমের প্রকাশক মিসেস কানিজ ফাতেমা এবং প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

খাদ্যকে নিরাপদ করতে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে

টাঙ্গাইলে নিরাপদ খাদ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা
কে এস রহমান শফি, টাঙ্গাইল: নিরাপদ খাদ্য বাস্তবায়ন করা একটি কঠিন কাজ। খাদ্যকে নিরাপদ করতে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। নিরাপদ খাদ্যের জন্য আইন প্রণয়ন করা হয়েছে। শুক্রবার বিকেলে শহীদ স্মৃতি পৌর উদ্যানে সবুজ পৃথিবী ও নিরাপদ খাদ্য আন্দোলনের আয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে তিনদিনব্যাপী নিরাপদ খাদ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

পুষ্টিমান সম্পন্ন নিরাপদ খাবার পরবর্তী প্রজন্মকে এগিয়ে নিয়ে যাবে-ড. শামীমা

এগ্রিলাইফ২৪ ডটকম: "আমরা সবাই সবুজ আবহে বড় হবো। পুষ্টিমান সম্পন্ন নিরাপদ খাবার খেয়ে পরবর্তী প্রজন্ম বড় হবে। সুস্থ্য সবল মেধাবী জাতি হিসেবে বেড়ে উঠে আমরা বাংলাদেশকে বিশ্বের প্রথম কাতারে নিয়ে যাবো"। ৯ এপ্রিল সোমবার বেলা ১২ টায় রাজধানীর আসাদগেটস্থ The People’s University of Bangladesh-এর সেমিনার হলে "Safe Food: Green Chicken for Next Generation”-শীর্ষক সেমিনারে এমন অনুভূতি ব্যক্ত করলেন সেমিনারের প্রধান অতিথি PUB-এর বোর্ড অব ট্রাস্টির সদস্য সচিব এবং এডভাইজার প্রফেসর ড. শামীমা নাসরিন শাহেদ।

এজি ফুডের ৫৫ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে আজ ১৪ ফেব্রুয়ারী বুধবার বিশ্ব ভালোবাসা দিবসের বিকেলে এজি ফুডের ৫৫ তম আউটলেটের যাত্রা শুরু করেছে। রাজধানীর বিজয়নগরে এনবিআর অফিসের পার্শ্বে এ আউটলটেটি উদ্বোধনরে সময় বুয়েটের ডেপুটি রেজিষ্ট্রার জনাব কামাল আহম্মদ, কোম্পানিটির মহাব্যবস্থাপক (বিপণন) জনাব এ এম এম নুরুল আলম, ফ্রাঞ্চাইজি জনাব রাশিক, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপণন) মোঃ রফিকুল আলম খান (জিমি), সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে-আলহাজ্জ মো. ছানোয়ার হোসেন এমপি

কে এস রহমান শফি, টাঙ্গাইল : টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্জ মো. ছানোয়ার হোসেন বলেছেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত করছে। তিনি আগামী বোরো মৌসুমে ধান কাটার যন্ত্র ভর্তুকী মূল্যে কেনার জন্য কৃষকদের পরামর্শ দেন।

নতুন ঠিকানায় এজি ফুডের টাঙ্গাইল আউটলেট

এগ্রিলাইফ২৪ ডটকম:ভোক্তাদের মাঝে আরো উন্নত সেবা প্রদানের লক্ষে এজি ফুডস্ এর টাঙ্গাইল আউটলেটটি নতুন ঠিকানায় (মমতাজ কমপ্লেক্স, ক্লাব রোড, টাঙ্গাইল) বিস্তৃত পরিসরে স্থানান্তর করা হয়েছে। স্থানান্তরিত এই আউটলেটটি আজ ১৩ ফেব্রুয়ারী রোজ মঙ্গলবার বিকেল ৫ টায় উদ্বোধন করেন টাঙ্গাইলের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব এস. এম আ্ওয়াল হক।

টাঙ্গাইল সদরে ভুট্রা ফসল উৎপাদন প্রযুক্তি প্রদর্শনীর মাঠ দিবস

কে এস রহমান শফি, টাঙ্গাইল: ২০১৭-১৮ অর্থ বছরে রবি মৌসুমে রাজস্ব অর্থায়নে বাস্তবায়িত ভুট্রা ফসল উৎপাদন প্রযুক্তি প্রদর্শনীর মাঠ দিবস গত ৩১ মার্চ  টাঙ্গাইল সদর উপজেলার ছিলিমপুর নয়াপাড়ায় অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষকদের সেবায় চূয়াডাঙ্গার জনতা ইঞ্জিনিয়ারিং

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষকদের আধুনিক কৃষি যন্ত্রপাতি গবেঘনা, উন্নয়ন ও উৎপাদনকরে সুনাম কুড়িয়েছে চূয়াডাঙ্গার জনতা ইঞ্জিনিয়ারিং। দেশের প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা এ শিল্প প্রতিষ্ঠানটি কৃষকদের মাঝে যুগোপোযোগী কৃষি যন্ত্রপাতি উদ্ভাবনের পাশাপাশি উৎপাদন করে ব্যপক সুনাম অর্জন করেছে। কেআইবি চত্বরে আয়োজিত তিনদিন ব্যাপি ‘জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলায় তারা অংশ নিয়েছে।

গোপালপুরে কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের গোপালপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা (আইপিএম) কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় রবি ২০১৭-১৮ মৌসুমে চাতুটিয়া কৃষক মাঠ স্কুল সবজি’র মাঠ দিবস গত ২৮ মার্চ বুধবার বিকেলে হাদিরা ইউনিয়নের চাতুটিয়া গ্রামের মোশারফ হোসেনের বাড়ির আঙ্গিনায় অনুষ্ঠিত হয়।

কৃষি যন্ত্রপাতিগুলি সারা দেশে কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে চায় বগুড়ার নিউ বর্ষা ইঞ্জিনিয়ারিং

এগ্রিলাইফ২৪ ডটকম:বিশ্ব আজ প্রযুক্তি নির্ভর। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের কৃষি। দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তি নির্ভর যান্ত্রিক চাষাবাদের বিকল্প নেই। এসব দিক বিবেচনা করে কৃষকদের উৎপাদন খরচ নিয়ন্ত্রনে যন্ত্রের সাহায্যে শস্য উৎপাদনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে নিউ বর্ষা ইঞ্জিনিয়ারিং।

বারি বিটি বেগুন-৪ এর ফলন দেখে গোবিন্দগঞ্জের কৃষকরা আনন্দিত

এগ্রিলাইফ২৪ ডটকম:এক একর জমিতে বারি বিটি বেগুন-৪ চাষ করে এ পর্যন্ত ৫৫ মণ বেগুন বিক্রি করেছেন। প্রতিটি গাছে ৮-১০টি বেগুন। জমিতে আরও ১০০ মণ পাওয়া যাবে। কোন কোন গাছ বেগুনের ভারে ভেঙ্গে যাবার উপক্রম। শুরুর দিকে ১২শ টাকা মণে বিক্রি করতে পারলেও বর্তমানে ২শ টাকা মণে বিক্রি করতে হচ্ছে।

ঝিনাইদহের হরিনাকুন্ডুতে মসুর চাষে কৃষকদের মুখে হাসি

এগ্রিলাইফ২৪ ডটকম:ঝিনাইদহ জেলার হরিনাকুন্ডু উপজেলায় চলতি মৌসুমে মসুর চাষে বাম্পার ফলন আশা করছেন কৃষকেরা। অত্র উপজেলায় মসুর চাষে এলাকার কৃষক এবং কৃষিবিভাগ আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে এলাকার মাঠগুলি এখন মশুরের ক্ষেত দিয়ে সবুজে ভরে গেছে।

শেকৃবিতে সাদা ভুট্টার খাদ্য মেলা অনুষ্ঠিত

শেকৃবি প্র্রতিনিধি:দেশের ভোক্তাদের খাদ্যাভ্যাসের সাথে সঙ্গতি রেখে সাদা ভুট্টা দিয়ে বানানো মুখরোচক খাবারের মেলা অনুষ্ঠিত হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে।  জিলাপি, পরোটা, নানরুটি, পিঁয়াজু, সবজি পাকোড়া, চিকেন রোল, শর্মা, মিষ্টি তেলপিঠা, কেক, পাস্তা, কর্ন স্যুপ এসব খাবার তৈরি হয়েছে সাদা ভুট্টা দিয়ে। খাদ্য মেলাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জমে উঠেছিল । আর শিক্ষার্থীদের ভিড় জমে থাকল খাবারের টেবিলগুলো ঘিরে।

রয়েল ইউনিভার্সিটিতে Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: নিরাপদ প্রাণিজ আমিষ হিসেবে ব্রয়লার ও ডিম সকলের কাছে আরো গ্রহনযোগ্য করে তুলতে কাজ করে চলেছে এজি এগ্রো ফুডস লিমিটেড। সকলের মাঝে পোল্ট্রিজাত পণ্য বিশেষ করে ব্রয়লার গ্রহনের হার বাড়াতে হলে এর পুষ্টিগুণ ও উৎপাদন প্রক্রিয়াগুলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

বন্দরনগরী চট্টগ্রামে এজি ফুডের ৬১ তম আউটলেট

এগ্রিলাইফ২৪ ডটকম:একটা সময় পোলট্রির প্রক্রিয়াজাত খাবারের তেমন ধারনা ছিল না। প্রযুক্তির কল্যানে এবং চাহিদার ভিত্তিতে দেশেই এখন আন্তর্জাতিক মানের এসব প্রক্রিয়াজাত খাবার তৈরী হচ্ছে। আর সচেতন ভোক্তাদের মাঝে পোল্ট্রিজাত খাবার পৌঁছে দিচ্ছে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি ফুড।

DAE মহাপরিচালকের টাঙ্গাইলের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিদর্শন

কে এস রহমান শফি, টাঙ্গাইল: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক মো. মহসিন ও পরিচালক (মাঠ প্রশাসন) মো. মিজানুর রহমান ৩ ফেব্রুয়ারী শনিবার টাঙ্গাইলের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেছেন। এসময় DAE মহাপরিচালক টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের বাদে কয়রায় প্রযুক্তি কর্ণার যেখানে সঠিক সময়ে চারা রোপণ, সুষম সার, গুটি ইউরিয়া, লেগো, পার্চিং ও এব্লিউডি ব্যবহার হয়েছে সে এলাকা পরিদর্শন করেন। পরে তিনি গালা ইউনিয়নের বড়শিলা ব্লকে বারি-১৪ জাতির সরিষা এলাকা পরিদর্শন করেন। শেষে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মিলনায়তনে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

আন্তর্জাতিক খাদ্যপণ্য প্রদর্শনীতে AXON-এর CHHIP ব্র্যান্ডের খাবারে ব্যাপক সাড়া

এগ্রিলাইফ২৪ ডটকম:একটা সময় পোলট্রি ও ফিসের প্রক্রিয়াজাত খাবারের তেমন ধারনা ছিল না। প্রযুক্তির কল্যানে এবং চাহিদার ভিত্তিতে দেশেই এখন আন্তর্জাতিক মানের এসব প্রক্রিয়াজাত খাবার তৈরী হচ্ছে বলে জানালেন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের চার দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নেওয়া AXON-এর এজিএম জনাব আবু সাঈদ।

সচেতন ভোক্তাদের মাঝে আসল PATALI GOOR-এর স্বাদ তুলে দিচ্ছে "ফ্রুটস বাংলাদেশ"

এগ্রিলাইফ২৪ ডটকম:খেজুরের গুড় বা পাটালি গুড়ের নাম চলে এলেই চোখে ভাসবে সন্দেশ, পিঠা পায়েস আরো কত মজাদার খাবার। দুধে পাটালি গুড় মিশিয়ে এর সাথে চিতই পিঠা ছেড়ে রাতভর রেখে সকালে খাওয়ার স্বাদই আলাদা। তবে বাঙ্গালীর চিরকালীন এই ঐতিহ্য আর অনন্ত গৌরব আজ ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। অতীতের সেই স্বাদ আজ নেই বললেই চলে।

আন্তর্জাতিক খাদ্যপণ্য প্রদর্শনীতে কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো

এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের মাঝে এখন প্রক্রিয়াজাত খাবারের চাহিদা বেড়ে চলেছে। দেশে প্রক্রিয়াজতকৃত পোল্ট্রির খাবারগুলি এখন দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের চার দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনীতে বাজারে নতুন আসা কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লিমিটেড অংশ নিয়েছে।

বর্ণাঢ্য আয়োজনে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করলো bbq

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:কোরিয়ান ফ্রাঞ্চাইজি চেইন রেস্টুরেন্ট bbq বাংলাদেশ বর্ণাঢ্য আয়োজনে তার চতুর্থতম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। ২৭ জানুয়ারী শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে-২ এ অবস্থিত "bbq বাংলাদেশ" এর প্রধান আউটলেটে এ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। দেশের অন্যতম প্রধান এগ্রো বেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং bbq বাংলাদেশ এর চেয়ারম্যান মোমিন উদ দৌলা কেক কেটে চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের শুভ সূচনা করেন।

আন্তর্জাতিক খাদ্যপণ্য প্রদর্শনীতে bb.q-এর মজাদার খাবার

এগ্রিলাইফ২৪ ডটকম: কোরিয়ান ফ্রাঞ্চাইজি চেইন রেস্টুরেন্ট bb.q বাংলাদেশ সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থসম্মত খাবার ভোক্তাদের কাছে সরবরাহ করার প্রতিশ্রুতি নিয়ে ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। আন্তর্জাতিক খাদ্যপণ্য এবং কৃষিজাত উপকরণের প্রদর্শনীতে bb.q-এর স্টলে ব্যাপক সমাগম সেটাই প্রমান করে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আন্তর্জাতিক প্রদর্শনীতে কোরিয়ান ফ্রাঞ্চাইজি চেইন রেস্টুরেন্ট bb.q এর মজাদার খাবারগুলি আগ্রহভরে কিনছেন আগতরা।

খামারী ডেইরি স্কুল "বোধন'' এর যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের প্রথম ও একমাত্র মডার্ন ডেইরি স্কুল এর শুভ উদ্বোধন এর মাধ্যমে দেশের প্রান্তিক খামারিদের একটি আধুনিক ও লাভজনক খামার ব্যবস্থাপনা শিক্ষার সুযোগ তৈরি করে দিয়েছে সোশ্যাল বিজনেস কোম্পানি গ্রামীন ডানোন ফুডস লিমিটেড। গত ২২ জানুয়ারী সোমবার সকাল ১১:০০ টায় সারিয়াকান্দি উপজেলার নবাদরি পাইকপাড়া গহিনে গ্রামীন ডানোন দুধ শীতলীকরণ কেন্দ্রে "বোধন'' এর শুভ উদ্বোধন করা হয়।

আন্তর্জাতিক খাদ্যপণ্য প্রদর্শনীতে প্যারাগন এগ্রো

এগ্রিলাইফ২৪ ডটকম:আন্তর্জাতিক খাদ্যপণ্য প্রদর্শনীতে প্যারাগন এগ্রোর নিজস্ব ফার্মের মাধ্যমে উৎপাদিত প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য, বিশুদ্ধতম ফ্রোজেন ফুড, নিজস্ব বাগানে উৎপাদিত ও বাছাইকৃত চা এবং নিজস্ব ফার্মের পুষ্টিকর প্যাকেটজাত ডিম আগত ক্রেতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আন্তর্জাতিক প্রদর্শনীতে প্যারাগন এগ্রো প্রদর্শন করছে তাদের উৎপাদিত নানা খাদ্য সামগ্রী।

খাদ্যে ভেজাল ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহবান-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

শেকৃবি প্রতিনিধি:খাদ্যে ভেজাল ঠেকাতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মি: নারায়ন চন্দ্র চন্দ। ২৭ জানুয়ারী শনিবার বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ সোসাইটি ফর সেইফ ফুডের (BSSF) আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। মন্ত্রী দেশের কৃষক থেকে শুরু করে কৃষিবিজ্ঞানী, খাদ্য উৎপাদক ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বিভিন্ন স্তরের প্রশাসনিক কর্মকর্তাদের এক সঙ্গে কাজ করার আহবান জানান।

রংপুরে গম ফসলের ওপর দস্তা সারের প্রভাব শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর মৃত্তিকা সম্পদ বিভাগের আয়োজনে রংপুর লাহিড়ীরহাট সাহাবাজপুর ব্লকে গম ফসলের উপর দস্তা সারের প্রভাব শীর্ষক মাঠ দিবস ১৪ মার্চ বুধবার অনুষ্ঠিত হয়। রংপুর সরেজমিন কৃষি গবেষণা বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. সেলিনা হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএআরআই গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. আশরাফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর জেলার উপপরিচালক কৃষিবিদ ড. মো. সারওয়ারুল হক, বিএআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. সোহেলা আক্তার ও কৃষি তথ্য সার্ভিস রংপুরের আঞ্চলিক বেতার কৃষি অফিসার কৃষিবিদ মো. আবু সায়েম।

বাংলাদেশ সোসাইটি ফর লাইভস্টক ওয়েলফেয়ার এন্ড রিসার্চ কর্তৃক গবাদি প্রাণির শীতবস্ত্র বিতরণ

মর তিনটা গরু তিনটা ঢাকা পাইছু মুই খুব খুশি
ডা.মুনিরুজ্জামানঃবাংলাদেশের শীতকাতুরে অঞ্চল উত্তরের জনপদের অন্যতম জেলা দিনাজপুর। এবার শীতের তীব্রতা অন্য যেকোন বারের তুলনায় রেকর্ড পরিমাণে বেশি। প্রবল শ্বৈত্য প্রবাহে মানুষ যেখানে অসহায়,পশুপাখির জীবনযাপন সেখানে আরও অসহনীয়। বিভিন্ন সাহয্যকারী সংস্থা গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়ায়। কিন্তু তাদের গৃহপালিত পশুপাখি যাদের অবদানে তাদের সংসার চলে, যারা পূরণ করে আমাদের দেশের মানুষের আমিষের চাহিদা তারা রয়ে গেছে উপেক্ষিত। 

শিক্ষা নগরী রাজশাহীতে এজি ফুডের ৬০ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:সচেতন ভোক্তাদের মাঝে পোল্ট্রিজাত খাবার পৌঁছে দিতে আজ ১৪ মার্চ রোজ বুধবার বিকেল ৫ টায় দেশের শিক্ষা নগরী রাজশাহীতে এজি ফুডের ৬০ তম আউটলেটের যাত্রা শুরু হয়েছে। আউটলেটটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তর রাজশাহী’র সহকারী পরিচালক ডা. হুমায়ুন কবির, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র রাজশাহী'র সহকারী পরিচালক ডা. জুলফিকার মো: আখতার হোসেন, ফ্রাঞ্চাইজ মিসেস জান্নাতুল ফেরদৌস ও মো: মহিদুল হাসান, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপনণ) মোঃ রফিকুল আলম খান (জিমি) সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Dhaka International University-তে "Safe Food: Green Chicken for Next Generation” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: ভোক্তাদের মাঝে পোল্ট্রির চাহিদা বাড়াতে হলে নিরাপদ প্রাণিজ আমিষ হিসেবে ব্রয়লার ও ডিম সকলের কাছে আরো গ্রহনযোগ্য করে তুলতে হবে। আর এসব কাজে উৎপাদকদের অধিকহারে মনোযোগেী হলে সকলের মাঝে পোল্ট্রিজাত পণ্য বিশেষ করে ব্রয়লার গ্রহনের হার আরো বেড়ে যাবে।

ব্রয়লারে দেশী মুরগির স্বাদ-বাকৃবি গবেষকের সাফল্য

বাকৃবি প্রতিনিধি:প্রতিবছর ব্রয়লারের প্যারেন্ট মুরগির আমদানী করতে ব্যয় হয় প্রায় ৯০ কোটি টাকা। এখন আর ওই প্যারেন্ট মুরগি আমদানি করতে হবে না। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষকরা দেশী মুরগির জার্মপ্লাজম ব্যবহার করে সফলতা পেয়েছেন। উৎপাদিত এ জাতের মুরগী স্বাদ হবে দেশী মুরগির মতই। উদ্ভাবিত জাত দুইটির নাম রাখা হয়েছে বাউ-ব্রো হোয়াইট ও বাউ-ব্রো কালার। জাত দুটি উদ্ভাবন করেছেন অধ্যাপক ড. আশরাফ আলী ও সহযোগী অধ্যাপক ড. বজলুর রহমান মোল্যা।

সারাফ, সায়রা, পাম্মি, শাকির, মাশিয়াত, ইরতেজার "প্রতিদিন একটি ডিম চাই"

এগ্রিলাইফ২৪ ডটকম: সারাফ, সায়রা, পাম্মি, শাকির, মাশিয়াত, ইরতেজার নাস্তার টেবিলে "প্রতিদিন একটি ডিম" চাই। তাইতো তারা দল বেঁধে এসেছিল ডিমের পিরামিড দেখতে রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশন চত্বরে প্রাণিসম্পদ মেলার সমাপনী দিনে। তাদের সকলের কাছে মেলাটি ছিল যেমন আনন্দের তেমনি ছিল উপভোগ্য।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে অবদান রাখছেন ডিপ্লোমা কৃষিবিদরা-অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:কৃষি ডিপ্লোমাধারীদের বেতন গ্রেড উন্নীতকরনের আশ্বাস দিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি। তিনি বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। শেখ হাসিনা সরকারের ভিশন-২০২১ এর অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্ ছিলো কৃষিতে স্বনির্ভরতা অর্জন করা। আমাদের দেশের কৃষকদের অক্লান্ত পরিশ্রমের ফলে এখন আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। আর এ অর্জনে বিশেষ অবদান রাখছেন আমাদের ডিপ্লোমা কৃষিবিদরা।

উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় এজি ফুডের ৫৪ তম আউটলেটের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:ব্যাপক উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে সচেতন ভোক্তাদের মাঝে পোল্ট্রিজাত খাবার পৌঁছে দিতে আজ ১৭ জানুয়ারী রোজ বুধবার বিকেল ৪ টায় উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় এজি ফুডের ৫৪ তম আউটলেটের যাত্রা শুরু হয়েছে। আউটলেটটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বগুড়া পৌরসবার সাবেক ১নং ওয়ার্ড কাউন্সিলর জনাব শফিকুল ইসলাম (নয়ন), স্থানীয় ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি জনাব আলী আসগর চৌধুরী, এজি ফুড-এর মহাব্যবস্থাপক (বিপণন) জনাব এ এম এম নুরুল আলম, ফ্রাঞ্চাইজ জনাবা সৈয়দা আফরা ওয়াসিমা, মো: মবিনুল ইসলাম এজি ফুডের উর্ধতন কর্মকর্তবৃন্দসহ এবং স্থানীয় সুধীজন।

"যদি খান টার্কির মাংস, পাবেন সুস্বাস্থ, আপনি হবেন আশ্বস্থ, হৃদপিন্ড পাবেন পরিপূর্ণ সুস্থ।"

ডা: মো: সাদ্দাম হোসেন:দেশে টার্কি পালন এখন জনপ্রিয় হয়ে উঠছে। টার্কির মাংস সুস্বাদু হওয়ার কারণে বর্তমানে টার্কির মাংসের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। টার্কি কিছুটা তৃণভোজী হওয়ার কারণে এর মাংস খুবই সুস্বাদু এবং স্বাস্থসন্মত। টার্কির মাংসে আমিষের পরিমাণ ২৪% এবং কার্যকরি শক্তির পরিমাণ ১৬২ কিলোক্যালরি প্রতি ১০০ গ্রাম মাংসে। যা অন্যান্য মাংসের তুলনায় অনেক বেশি এবং স্বাস্থসন্মত।

রাজধানীতে জাতীয় সবজি মেলায় মিলছে সতেজ ও কেমিক্যাল মুক্ত সবজি

প্রিন্স বিশ্বাস, শেকৃবি থেকে:‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে’ স্লোগানকে সামনে রেখে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে চলছে জাতীয় সবজি মেলা ২০১৮। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত তিন দিন ব্যাপী এ  সবজি মেলায় আজ দ্বিতীয় দিনে প্রচুর দর্শনার্থীর সমাগম ঘটেছে। মেলায় দেশীয় উৎপাদিত বিভিন্ন সবজি ও তার পুষ্টিমান সম্পর্কে জানার পাশাপাশি মিলছে সতেজ ও কেমিক্যাল মুক্ত সবজি ক্রয়ের ব্যাবস্থা।   মেলায় দেশের সরকারী, বেসরকারী ও এনজিও মিলে প্রায় অর্ধ শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। প্রতিদিন সকাল ৯ টা হতে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকছে।

রাবি মহিলা ক্লাবের পিঠা উৎসব-২০১৮ অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:রাজশাহী বিশ্ববিদ্যালয় মহিলা ক্লাবের আয়োজনে পিঠা উৎসব-২০১৮ গত শুক্রবার ক্লাব প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে ক্লাব সদস্যদের তৈরি বাংলার ঐতিহ্যবাহী রকমারী পিঠা-পুলি প্রদর্শিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ও বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা উপস্থিত ছিলেন। সেখানে অন্যান্যের মধ্যে ছাত্র-উপদেষ্টা প্রফেসর জান্নাতুল ফেরদৌস, জনংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এই শীতে উপভোগ করুন আসল খেজুর গুড়ের পায়েশ

কানিজ ফাতেমা:শীতকালে আমাদের দেশে মজার মজার পিঠা আর পায়েশ খাওয়ার ধুম পড়ে যায়। তবে যে খাবারটি ছোট-বড় সকলের নিকট অতি প্রিয় তাহলো খেজুরের গুড়ের পায়েশ! খুব অল্প সময়ে এবং খুব সহজেই তৈরি করা যায় এই পায়েশ। এটি তৈরী করা যেমন সহজ তেমনি ঝামেলাহীন। আপনার পরিবারের ডাইনি টেবিলে এ খাবারটি নি:সন্দেহে সকলের তৃপ্তি যোগাবে।

গাজীপুর সদ‌রে আলোক ফাঁদ উৎসব উদযাপিত

এগ্রিলাইফ২৪ ডটকম:জৈব বাসায়নিক বালাইনাশক ব্যবহার না করে প্রাকৃতিক পদ্ধতিতে ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণে জোর দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সেই লক্ষে গতকাল বুধবার বিকেলে জয়দেবপুর  ব্লকের ভারারুল গ্রামে কৃষকদের নিয়ে উদযাপিত হলো 'আলোক ফাঁদ উৎসব'।

শীতকালীন সবজির সাথে মাছ ভাজা

কানিজ ফাতেমা:মানুষের পুষ্টির জন্য অন্যতম খাদ্য হলো সবজি। তবে সবজি বিমুখীতা বর্তমান প্রজন্মকে পুষ্টিহীনতা করে তুলছে। এসব থেকে বের হতে চাইলে পরিবার থেকেই সবজি খেতে উৎসাহী করে তুলতে হবে। এর পাশাপাশি প্রানিজ প্রোটিনের ঘাটতি মোকাবেলায় অন্যতম সহায়ক হলো মাছ। এজন্য এগুলিকে একটু বৈচিত্রময় এবং ব্যাতিক্রমী করে রান্নাসহ পরিবেশনটাও চমৎকার হওয়া প্রয়োজন।

গাজীপুর সদ‌রে পা‌র্চিং উৎসব উদযাপিত

এগ্রিলাইফ২৪ ডটকম:জৈব রাসায়নিক বালাইনাশক ব্যবহার না করে প্রাকৃতিক পদ্ধতিতে ক্ষতিকর পোকামাকড় নিয়ন্ত্রণে জোর দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সে লক্ষেষ ২৮ ফেব্রুয়ারী বুধবার বিকেলে জয়দেবপুর ব্লকের ভারারুল গ্রামে কৃষকদের নিয়ে উদযাপিত হলো 'পার্চিং উৎসব'।

ঝিনাইদহে জিংকসমৃদ্ধ ব্রিধান৭৪ জাতের প্রদর্শণী কৃষকদের প্রশিক্ষণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:১০ ও ১১ জানুয়ারি, ২০১৮ বুধবার ও বৃহস্পতিবার জিংকসমৃদ্ধ ব্রি ধান৭৪ জাতের ধান চাষাবাদের উন্নত কলাকৌশল বিষয়ে ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। হারভেস্ট প্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা, ঝিনাইদহ নিজস্ব অফিস প্রশিক্ষণ কক্ষে এই প্রশিক্ষণের আয়োজন করে।

খুলনায় এজি ফুডের ৫৯ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ২৮ ফেব্রুয়ারী বুধবার বিকেল ৫:০০ টায় এজি ফুডের ৫৯ তম আউটলেটের শুভ উদ্বোধন হয়েছে। খুলনার ব্যস্ততম বয়রা এলাকায় এ আউটলটেটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, খুলনা ডা. আনোয়ারুল ইসলাম, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের সহকারী পরিচালক মি: সুশান্ত মল্লিক।

bbq ট্রেনিং সেন্টারের যাত্রা শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:দেশের অন্যতম জনপ্রিয় কোরিয়ান ফ্রান্সাইজি চেইন রেষ্টুরেন্ট “bbq বাংলাদেশ” এর ট্রেনিং সেন্টারের যাত্রা শুরু হয়েছে। সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে এই ট্রেনিং সেন্টারের উদ্বোধন করা হয়। ইয়ন গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোমিন উদ দৌলা ফিতা ও কেক কেটে এই ট্রেনিং সেন্টারের উদ্বোধন ঘোষনা করেন।

পুণ্যভূমি খ্যাত সিলেটে এজি ফুডের ৫৮ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ২৫ ফেব্রুয়ারী রবিবার বিকেল ৪:৩০ টায় এজি ফুডের ৫৮ তম আউটলেটের শুভ উদ্বোধন হয়েছে। প্রথমবারের মতো পুণ্যভূমি খ্যাত সিলেটে এ আউটলটেটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সিলেট বিভাগীয় উপপরিচালক জনাব গিয়াস উদ্দিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল।

ওজন কমাতে শীতের সবজির সাথে সিদ্ধ ডিম

কানিজ ফাতেমা:ডিম একটি পুষ্টিকর খাদ্য এ ব্যাপারে কোন সন্দেহ নেই। বর্তমানে সহজপ্রাপ্য প্রানিজ এ প্রোটিনটি দামেও বেশ সস্তা। পুষ্টিকর এ খাবারটির সাথে অতি সহজেই শীতের এ সময়টিতে শীতকালের নানা সবজি সহ খেলে পুষ্টির ঘাটতি অতি সহজেই মোকাবেলা করা সম্ভব। শীতের এ সময়টিতে এ ধরনের খাবার খেলে ভাতের উপর চাপ যেমন কমবে তেমনি শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

ময়মনসিংহে এজি ফুডের ৫৭ তম আউটলেটের শুভ উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: বর্ণাঢ্য আয়োজনে আজ ২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেল ৫ টায় এজি ফুডের ৫৭ তম আউটলেটের শুভ উদ্বোধন হয়েছে। ময়মনসিংহ শহরের ব্যস্ততম ষ্টেশন রোডে এ আউটলটেটি উদ্বোধন করেন এজি এগ্রো ফুডস লিমিটেডের এ্যাডাভাইজর প্রফেসর ড. নজরুল ইসলাম। এসময় অন্যান্যের মধ্যে ফ্রাঞ্চাইজি জনাব শাহাদাতুল হক, এজি ফুডের সহকারি মহাব্যবস্থাপক (বিপনণ) মোঃ রফিকুল আলম খান (জিমি) সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় সুধীজন উপস্থিত ছিলেন।

গাজিপুরের শিববাড়িতে এজি ফুডের ৫৩ তম আউটলেট উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্যের বাজার ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। বাড়ির পাশেই হাতের নাগালেই মিলছে নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য। এরই ধারাবাহিকতায় ভোক্তাদের নিকট নিয়মিতভাবে নিরাপদ খাবার পৌঁছে দিচ্ছে আহসান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস্ লিমিটেড।